শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় বিদেশ ফেরত অভিবাসীদের মানবিক সহায়তা প্রদান

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১২, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

কোভিড-১৯ এর কারণে ফিরে আসা অভিবাসী কর্মী এবং তাদের পরিবারের সদস্যদের জন্য রামরু’র “ক্ষুদ্র উদ্যোক্তা সহায়তা” কর্মসূচির আওতায় কুমিল্লা জেলার ৫ উপজেলার (দাউদকান্দি, চান্দিনা, আদর্শ সদর, সদর দক্ষিণ এবং মুরাদনগর) ২৬ জন বিদেশ ফেরত কর্মীর প্রত্যেককে ১৩ হাজার ২৩ টাকা মূল্য মানের ছাগল, খাদ্যসামগ্রী, নগদ অর্থ, সেলাই মেশিন, বস্ত্র ইত্যাদি বিতরণ করা হয়।

 

১২ সেপ্টেম্বর (সোমবার) রামরু’র অভিবাসী সেবা কেন্দ্র কুমিল্লা কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে মূল বক্তব্য প্রদান করেন। তিনি অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। তিনি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনার কথা বিশেষভাবে উল্লেখ করেন।

দেবব্রত ঘোষ প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ কার্যক্রম এবং ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে আরএফএল -এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন।

এ সময় আরও বক্তব্য রাখেন রামরু’র প্রকল্প পরিচালক মেরিনা সুলতানা। তিনি রামরু’র কার্যক্রম বিস্তারিতভাবে তুলে ধরেন এবং কুমিল্লার ৫টি উপজেলায় তাদের চলমান কার্যক্রমের বর্ননা দেন। আরও উপস্থিত ছিলেন রামরু’র প্রকল্প ম্যানেজার ইনজামামুল হক, জেলা কো-অর্ডিনেটর শান্তা রানী সূত্রধর এবং সংশ্লিষ্ট এলাকার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার এবং অভিবাসী পরিবারের সদস্যবৃন্দ। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং অভিবাসী ফোরাম ইন এশিয়া (এমএফএ)-এর আর্থিক সহায়তায় রামরু কার্যক্রমটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে।

আর পড়তে পারেন