শুক্রবার, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

নাঙ্গলকোটে দুই’শ বছরের ঐতিহ্যবাহী ‘ঠান্ডা কালী’ মেলা আজ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৫, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার নাঙ্গলকোটে দুই’শ বছরের ঐতিহ্যবাহী ‘ঠান্ডা কালী’র মেলা বসেছে আজ। ব্রিটিশ শাসনামল থেকে প্রতি বছরই মাঘ মাসের প্রথম দিন (১ তারিখ) উপজেলার মোগরা গ্রামের মাঠে বিশাল এ মেলা অনুষ্ঠিত হয়। এটি দক্ষিণ কুমিল্লার সবচেয়ে বড় মেলা। দেশের বিভিন্ন জেলা থেকে লাখ লাখ মানুষ হরেক রকম পণ্য ক্রয়-বিক্রয়ের জন্য এ মেলায় ভীড় জমায়। করোনা মহামারীর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় গত বছর ঐতিহ্যবাহী এ মেলা অনুষ্ঠিত হয়নি।

কথিত আছে, নাঙ্গলকোট উপজেলার ঢালুয়া ইউনিয়নের মোগরা গ্রামের শ্রী উপেন্দ্র চন্দ্র এর বাড়িতে ধর্মীয় কার্যক্রম পালন করা হতো। কালক্রমে বাড়িটির নাম কালী বাড়ি হিসেবে পরিচিত লাভ করে। এরপর কালী বাড়ির লোকজন শীত ঋতুতে বাংলা বছরের পহেলা মাঘ মেলা শুরু করে। মেলাটি শীতকালে অনুষ্ঠিত হওয়ায় ‘ঠান্ডা’ আর কালী বাড়িতে হওয়ায় ‘কালী’ এককথায় ‘ঠাণ্ডা কালীর মেলা’ নামে পরিচিতি লাভ করে।

মেলার দিন এলাকার মানুষের মাঝে উৎসবের আমেজ বিরাজ করে। কৃষি যন্ত্রপাতি, নিত্য প্রয়োজনীয় জিনিস ও বাচ্চাদের খেলনার জন্য মেলাটি বিখ্যাত। মেলায় সবচেয়ে বড় আকর্ষন থাকে বড় বড় মাছ। প্রচণ্ড শীতকে উপেক্ষা করে দেশের বিভিন্ন স্থান থেকে মৎস্যপ্রেমীরা পছন্দনীয় মাছ ক্রয় করতে এ মেলায় আসে। বয়স্ক ও শিশুদের আনন্দের জন্য থাকে সার্কাস, নাগরদোলাসহ বিভিন্ন ধরনের খেলনা।

মেলায় দুই হাজারেরও বেশি ভ্রাম্যমাণ দোকান বসে। মেলায় তিন থেকে চার লাখ দর্শনার্থীর আগমন ঘটে। প্রতিবছরের মতোও এবারও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে মেলাটি অনুষ্ঠিত হচ্ছে।

আর পড়তে পারেন