শুক্রবার, ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সাংবাদিকতায় আন্তর্জাতিক পুরস্কার পেলেন কুবিসাসের সাবেক সভাপতি

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৪, ২০২১
news-image

 

কুবি প্রতিনিধি:

জলবায়ু বিষয়ক প্রতিবেদনের জন্য আন্তর্জাতিক পুরস্কার পেলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি মো: জাহিদুল ইসলাম। তিনি এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একমাত্র তরুণ সাংবাদিক হিসেবে এ পুরস্কারে বিজয়ী হয়েছেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সাবেক শিক্ষার্থী জাহিদুল ইসলাম বর্তমানে দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকায় কর্মরত আছেন৷

জাহিদুল ইসলাম বলেন, আন্তার্জাতিক কোন ইভেন্টে বিজয়ী হব তা আমার জন্য স্বপ্নের মত ছিল। এটিই আমার প্রথম কোনো পুরষ্কারের জন্য আবেদন ছিল। আর তা আমাকে এনে দিয়েছে আন্তর্জাতিক স্বীকৃতি। বাংলাদেশের একজন নাগরিক হিসেবে বিশ্বের দরবারে নিজের দেশকে পরিচয় করিয়ে দিতে পারব তা ভেবে আনন্দিত।

তিনি আরো বলেন, সাংবাদিকতা একটি থ্যাঙ্কলেস প্রফেশন। এ ধরনের অর্জন স্মরণ করিয়ে দেয় মানুষের জন্য এবং দেশের জন্য কিছুটা হলেও কাজ করতে পারছি। আমার শুভানুধ্যায়ীদের থেকে যেভাবে অনুপ্রেরণা ও উৎসাহ পাচ্ছি এগুলো সত্যিই গৌরবের। সবসময় সবাইকে পাশে থাকবে সে প্রত্যাশায়।

জানা যায়, চলতি বছরের ১০ আগস্ট দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকায় প্রকাশিত হয় মো. জাহিদুল ইসলামের লেখা প্রতিবেদন ‘Dhaka landfills in disarray’ শিরোনামে। এই প্রতিবেদনের জন্য ইউরোপীয় ইউনিয়নের অধীনে জলবায়ু বিষয়ক সংস্থা গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ অ্যালায়েন্স প্লাস (জিসিসিএ প্লাস) এর পক্ষ থেকে EU GCCA+ Youth Awards for the best climate storytelling ক্যাটাগরিতে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে সেরা মনোনীত হয়েছেন মো: জাহিদুল ইসলাম। যা তাকে এনে দিয়েছে সম্মানজনক এ আন্তর্জাতিক স্বীকৃতি।

সংস্থাটি তাদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে, বিশ্বজুড়ে তরুণ সাংবাদিক, লেখক ও আলোকচিত্রীদের জলবায়ু বিষয়ক শক্তিশালী গল্প বলতে সহায়তা করে সংস্থাটির এই পুরস্কার।

এছাড়াও বিশ্বের পাঁচটি অঞ্চলের পাঁচ তরুণ সাংবাদিককে পুরস্কৃত করেছে ইউরোপীয় ইউনিয়নের অধীনে জলবায়ু বিষয়ক সংস্থা গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ অ্যালায়েন্স প্লাস (জিসিসিএ প্লাস)।

বাকি ৪ অঞ্চলের মধ্যে পশ্চিম আফ্রিকা অঞ্চলের দেশ বেনিন থেকে পুরস্কারটি পেয়েছেন বার্নিস দোসোউ, দক্ষিণ আফ্রিকা অঞ্চলের দেশ মাদাগাস্কার থেকে মেন্ড্রিকা রানদিমবিসন, পূর্ব/মধ্য আফ্রিকা অঞ্চল থেকে তানজানিয়ার সাংবাদিক ইমানি নাসামিলা এবং বিশেষ জুরি অ্যাওয়ার্ড পেয়েছেন অ্যাঙ্গোলার সাংবাদিক ইসরায়েল ক্যাম্পোস।

উল্লেখ্য, সংস্থাটি বিজয়ীদেরকে পুরস্কারের পাশাপাশি ছয় সপ্তাহের মাস্টারক্লাসের সুযোগ পাবে। সেখানে তাদের সরাসরি মেন্টরিং করবেন বিশ্বের প্রথম সারির ক্লাইমেট রিপোর্টার ও সংগঠকরা।

আর পড়তে পারেন