সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সেনাবাহিনীর সংখ্যা বাড়ালেন রুশ প্রেসিডেন্ট

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

রাশিয়ার সেনাবাহিনীকে শক্তিশালী করতে শুক্রবার অতিরিক্ত এক লাখ ৭০ হাজার সেনা বাড়িয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ নিয়ে দেশটির সেনাবাহিনীতে মোট সেনা সদস্যের সংখ্যা দাঁড়াল ২২ লাখের বেশি। খবর আল-জাজিরার।

ক্রেমলিনের ওয়েবসাইট অনুসারে, রাশিয়ার সশস্ত্র বাহিনীর ১৩ লাখ ২০ হাজার সেনাসহ ২২ লাখ ৯ হাজার ১৩০ কর্মকর্তার একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন পুতিন। স্বাক্ষর হওয়ার দিন থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

এর আগে, গত জানুয়ারি থেকে কার্যকর একটি ডিক্রিতে স্বাক্ষর করেন পুতিন, যেটিতে দেশটির সেনাবাহিনীতে ১১ লাখ ৫০ হাজার ৬২৮ সেনাসহ ২০ লাখ ৩৯ হাজার ৭৫৮ কর্মকর্তা উল্লেখ ছিল। পূর্ববর্তী ডিক্রির তুলনায় এ ডিক্রিতে শুধু সেনা সংখ্যাই বেড়েছে ১ লাখ ৬৯ হাজার ৩৭২ জন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় স্পষ্ট করে জানিয়েছে, দেশটির সেনাবাহিনীতে আনুমানিক ১ লাখ ৭০ হাজার সেনা বাড়ানো হলেও তাদের নিয়োগে দেওয়ার কোনও পরিকল্পনা নেই।

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও বর্তমানে রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ শুক্রবার বলেছেন, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ১ ডিসেম্বর পর্যন্ত চুক্তির আওতায় চার লাখ ৫২ হাজারেরও বেশি লোককে সামরিক বাহিনীতে নিয়োগ দেওয়া হয়েছে।

দেশটিতে সেনা সদস্য বাড়ানোর জন্য ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ এবং ন্যাটোর সম্প্রসারণের উচ্চ হুমকিকে দায়ী করেছে রাশিয়া। তারা বলছে, তাদেরকে সশস্ত্র যুদ্ধে পাঠানোর ব্যবস্থা করা হয়নি।

আর পড়তে পারেন