শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার ভিপি নুরের দুই আঙুল ভেঙে দিল মুক্তিযুদ্ধ মঞ্চ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৮, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্কঃ

ঢাকা  বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরের ওপর হামলা চালিয়ে তার দুই আঙুল ভেঙে দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা।

 

মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সংহতি সমাবেশ ও মিছিলের ডাক দেয় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

 

পূর্বঘোষিত সংহতি সমাবেশে নেতৃত্ব দেন ভিপি নুরুল হক নুর। সমাবেশের নির্ধারিত সময়ের আগেই সেখানে মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা অবস্থান নেন।

 

আন্দোলনকারীরা বিকাল ৪টার দিকে রাজু ভাস্কর্যে আসলে মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের সভাপতি ও ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি আমিনুল ইসলাম বুলবুল এবং মঞ্চের সাধারণ সম্পাদক ও ছাত্রলীগের সাবেক মুক্তিযুদ্ধ এবং গবেষণাবিষয়ক উপ-সম্পাদক আল মামুন দলবল নিয়ে ডাকসু ভিপিসহ আন্দোলনকারীদের ওপর অতর্কিত হামলা চালান। এতে অন্তত ১০ জন আহত হন। হামলায় নুরের দু’টি আঙুল ভেঙে যায় বলে জানান আন্দোলনকারীরা।

 

তারা আরও জানান, হামলায় ঘটনাস্থলে গুরুতর আহত হয়ে আইন বিভাগের সালেহ উদ্দিন সিফাত নামে এক শিক্ষার্থী পড়ে যান। হামলা চালানো হয় ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, ছাত্র পরিষদের যুগ্ম-আহ্বায়ক মুহাম্মাদ রাশেদ খান, ফারুক হোসেনসহ অন্যদের ওপর। পরে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা-কর্মীরা প্রতিরোধ গড়ে তুললে হামলাকারীরা স্থান ত্যাগ করে।

 

কর্মসূচিতে অংশ নেয়া আকরাম হুসাইন জানান, হামলায় আহতদের মধ্যে আরও রয়েছেন পরিষদের কর্মী নাহিদ ইসলাম ও আমিনুল ইসলাম। অন্যদের নাম বলতে পারেননি তিনি। আহতরা ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসা নিচ্ছেন বলেও জানান আন্দোলনকারীরা।

 

আহতরা জানান, ‘বাংলাদেশে বসে ভারতের বিরুদ্ধে কথা বলা যাবে না’ বলে হামলা চালান ছাত্রলীগের সহ-সভাপতি আমিনুল ইসলাম বুলবুল।

 

এমন অভিযোগের বিষয়ে বুলবুল বলেন, ডাকসুর ভোটার হিসেবে আমরা সেখানে গিয়েছি। আমরা ভিপিকে জিজ্ঞেস করেছি, তিনি বিশ্ববিদ্যালয় ছাড়া বহির্বিশ্বের কোনো বিষয় নিয়ে কথা বলতে পারেন কিনা? এটা তার এখতিয়ারে পরে কিনা। এটা শুনেই তারা ক্ষিপ্ত হয়, আমাকে ভারতের দালাল বলে। পরে মারামারি হয়।

 

ডাকসু ভিপি নুর বহির্বিশ্বের বিষয় নিয়ে কথা বলতে পারেন কিনা- এমন প্রশ্নের জবাবে বুলবুল কিছুক্ষণ চুপ থেকে বলেন, ‘আমি মনে করি, পারেন না।’ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীদের হামলায় মুক্তিযুদ্ধ মঞ্চের ৫ নেতাকর্মী আহত হয়েছেন বলেও দাবি তার।

 

হামলাপরবর্তী এক সমাবেশে ভিপি নুর মুক্তিযুদ্ধ মঞ্চকে ‘র’ ও বিজেপির এজেন্ট বলে দাবি করেন। তবে বিষয়টি অস্বীকার করে আমিনুল ইসলাম বুলবুল বলেন, আমরা যদি ‘র’-এর এজেন্ট হয়ে থাকি তাহলে নুর হচ্ছে পাকিস্তানের এজেন্ট।

 

ভিপি নুর বলেন, আমরা দেশের স্বার্থবিরোধী আর কোনো সিদ্ধান্ত নিতে দেব না। বাংলাদেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির কারণ এই স্বৈরাচার সরকার। হামলায় আহত আখতার হোসেন সমাবেশের সামনে বসে বক্তব্য দেন। তিনি বলেন, ভারতের আধিপত্য কায়েম হতে দেব না। সরকারের নীরব ভূমিকার জন্য দেশ আজ অন্যের হাতে।

 

হামলার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী যুগান্তরকে বলেন, সেখানে কোনো হামলা হয়নি। দু’পক্ষের সংঘর্ষ হয়েছে, হাতাহাতি হয়েছে। তিনি বলেন, রাজু ভাস্কর্যে কাউকে সমাবেশের অনুমতি দেয়া হয়নি। আমরা ডাকসু ভিপি হিসেবে নুরের দায়িত্বশীল আচরণ প্রত্যাশা করি।

আর পড়তে পারেন