শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতির এই সর্বশ্রেষ্ঠ সন্তানদেরকে সর্ব ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে -জেলা পরিষদ চেয়ারম্যান ওসমান গণি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৪, ২০১৭
news-image

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
১৯৭১ সালের ৪ ডিসেম্বর চাঁদপুরের মতলব হানাদার মুক্ত হয়েছিল। ওই সময়ই ৪ ডিসেম্বর মতলব মুক্ত দিবস হিসেবে ঘোষনা করা হয়। এ উপলক্ষে এই প্রথমবারের মতো মতলব উত্তর উপজেলার মুক্তিযোদ্ধাদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে।

সোমবার বিকালে মোহনপুর আলী আহমদ মিয়া বহুমূখী মহাবিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন, শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনায় দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন। তিনি রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় ই-মেইল পত্রের মাধ্যমে অনুষ্ঠানের সাথে একাত্ততা প্রকাশ করেন এবং অনুষ্ঠানে উপস্থিত সকলের উদ্দেশ্যে তাঁর বক্তব্য প্রেরণ করেন। তাঁর বক্তব্যটি যুদ্ধকালীন সাব সেক্টর কমান্ডার ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শহীদুল আলম রব পাঠ করেন। মতলব মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গোলাম মোস্তফা রতনের সভাপতিত্বে উদ্বোধনী বক্তব্য রাখেন যুদ্ধকালীন সাব সেক্টর কমান্ডার ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শহীদুল আলম রব। গ্রাম ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ সরকারের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটোয়ারী, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শারমিন আক্তার, ওসি মো. আনোয়ারুল হক, কেন্দ্রীয় আওয়ামীলীগের জাতীয় পরিষদের সদস্য একেএম রিয়াজ উদ্দিন মানিক, চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মিয়া জাহাঙ্গীর, আলী আহমদ মিয়া বহুমূখী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এটিএম ফেরদৌস আহমদ, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান জাহাঙ্গীর আলম হাওলাদার, চাঁদপুর জেলা আ’লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক হানিফ পাটোয়ারী, মতলব উত্তর উপজেলা চেয়ারম্যান কল্যাণ সমিতির সভাপতি ও স্বর্ণপদকপ্রাপ্ত মোহনপুর ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সামছুল হক চৌধুরী বাবুল, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরী, মতলব উত্তর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোজাম্মেল হক, সমাজসেবক আইয়ুব আলী মোল্লা, মুক্তিযোদ্ধা মোহাম্মদ উল্লাহ সরকার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান প্রজন্ম এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারন সম্পাদক আহসান হাবিব প্রমূখ। এসময় মতলব উত্তর উপজেলা মুক্তিযোদ্ধাবৃন্দ, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটোয়ারী বলেন, মুক্তিযোদ্ধারা দেশ ও জাতির অহংকার। ১৯৭১ সালে নিজের জীবন বাজি রেখে মুক্তিযোদ্ধে অংশগ্রহণ না করলে আমরা একটি লাল সবুজ পতাকা পেতাম না। তাই জাতির এই সর্বশ্রেষ্ঠ সন্তানদেরকে সর্ব ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। মুক্তিযোদ্ধাদের স্মৃতি ধরে রাখতে হলে এ প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। এ দেশে বছরের পর বছর অনেক কিছুর পরিবর্তন হবে এবং অনেকেই দেশের গুরুত্বপূর্ণ দায়িত্বশীল পদে অধিষ্ঠিত হবে। কিন্তু একজন মুক্তিযোদ্ধা সৃষ্টি করতে পারবে না। তাই মুক্তিযোদ্ধাদেরকে যথাযথ শ্রদ্ধা ও সম্মান করা আমাদের সকলের দায়িত্ব। মতলব উত্তরের মানুষের কাছে আমি ঋনী, এ ঋণ শোক করার জন্য মুক্তিযোদ্ধাদের জন্য কিছু করা আমার দায়িত্ব ও কর্তব্য। তিনি যুদ্ধকালীন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি’র ইতিহাস তুলে ধরে বক্তব্য রাখেন।

যুদ্ধকালীন সাব সেক্টর কমান্ডার ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শহীদুল আলম রব বলেন, শোষণ ও বৈষম্যহীন সোনার বাংলাদেশ প্রতিষ্ঠার পথে আরো অনেকটা পথ পাড়ি দিতে হবে। মহান মুক্তিযুদ্ধে আমাদের জয়লাভের বড় হাতিয়ার ছিল দেশপ্রেম। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে এ মাটির শ্রেষ্ঠ সন্তানরা পাকিস্তানি বাহিনীকে পরাজিত করে লাল-সবুজ পতাকার জন্ম দিয়েছেন। দেশপ্রেম, আত্মবিশ্বাস ও আত্মশক্তিতে জেগে ওঠার এ এক বিরল ইতিহাস। নৈতিক চেতনার উন্নতিতে আমাদের মনোযোগ কম। ফলে বেড়েছে বঞ্চনা, অন্যায় ও বৈষম্য। অবকাঠামোগত উন্নতি হচ্ছে ঠিক, কিন্তু মানুষের মানবিক অবস্থা নাজুক। সুখী ও সমৃদ্ধ বাংলাদেশের জন্য আমাদের সবচেয়ে বেশি যে বিষয়গুলো প্রয়োজন, সেগুলো দিন দিন হ্রাস পাচ্ছে। এটা দেশ ও জাতির জন্য খুব ভয়ানক। উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ বলেন, একাত্তরের চেতনাসমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে অবশ্যই নারীবান্ধব রাষ্ট্র কাঠামো গড়ে তোলা জরুরি। কর্মস্থলে অনেক ক্ষেত্রেই এখনো নারীদের অংশগ্রহণ সীমিত। ধর্মীয় গোঁড়ামি থেকে বের হয়ে আধুনিক চিন্তাচেতনায় সমৃদ্ধ হতে হবে। দেশপ্রেম জাগ্রত হওয়ার জন্য আমাদের ইতিহাস ও ঐতিহ্য জানতে হবে। আমরা নতুন প্রজন্ম দুর্নীতিমুক্ত বাংলাদেশ চাই, যেখানে আমরা আমাদের মেধার পূর্ণাঙ্গ প্রয়োগ করতে পারব, মেধা ও মননের বিকাশ ঘটাতে পারব। তবে এটা ঠিক যে স্বাধীনতার পর সাম্প্রতিক সময়ে খাদ্য, বিদ্যু উৎপাদনসহ বিভিন্ন অবকাঠামোগত ক্ষেত্রে দৃশ্যমান উন্নয়ন ঘটেছে।

আর পড়তে পারেন