শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পাকিস্তানের পাঞ্জাবে বজ্রপাতে নিহত ১০, আহত ৬

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৬, ২০২৩
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের বিভিন্ন এলাকায় রোববার বজ্রপাতে ১০ জন নিহত ও ছয়জন আহত হয়েছেন। উদ্ধারকর্মীরা এ কথা জানিয়েছেন।

রাষ্ট্র পরিচালিত উদ্ধার সংস্থা রেসকিউ ১১২২ জানায়, পাঞ্জাব প্রদেশের শেখুপুরা এবং নারোয়াল জেলায় এসব বজ্রপাতের ঘটনা ঘটে। সেখানে প্রবল বৃষ্টিপাতের সময় বেশ কয়েকটি বাড়িতে বজ্রপাত হয়। খবরে বলা হয়, বজ্রপাতে আহত ব্যক্তিদের পার্শ্ববর্তী নিরাপদ স্থানে নেওয়া হয়েছে। প্রদেশজুড়ে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় উদ্ধার কর্মীদের সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

রোববার সকালে টুইট বার্তায় জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শেরি রেহমান বলেন, দেশব্যাপী ৩০ জুন পর্যন্ত প্রাক-মৌসুমি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এ সময় পাঞ্জাবের বিভিন্ন নগরীতে প্রবল বাতাস, বজ্রপাত এবং ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ভারি বৃষ্টিপাতের ফলে শহরের বিভিন্ন এলাকায় বন্যা এবং পার্বত্য অঞ্চলে বন্যা ও ভূমিধসের সম্ভাবনা রয়েছে। এটা নিয়ে জনমনে উদ্বেগ দেখা দিয়েছে।

মন্ত্রী আরও বলেন, এমন পরিস্থিতিতে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে এবং পর্যটকদের সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। এ দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে দুর্ঘটনা এড়াতে প্রবল বাতাস ও বৃষ্টিপাতের সময় নাগরিকদের ঝুঁকিপূর্ণ অবকাঠামো, বিদ্যুতের খুঁটি এবং নদী থেকে দূরে থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

আর পড়তে পারেন