সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রিগোজিনের বিমান বিধ্বস্ত: ১০ মৃতদেহ ও ফ্লাইট রেকর্ডার উদ্ধার

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৬, ২০২৩
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভগেনি প্রিগোজিনকে বহনকারী বিধ্বস্ত বিমানের ১০ আরোহীর মৃতদেহ ও ফ্লাইট রেকর্ডার দুটি উদ্ধার করা হয়েছে। রাশিয়ার পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

রাশিয়ার তদন্তকারীরা জানিয়েছেন, মৃতদেহগুলো শনাক্ত করতে এখন জেনেটিক পরীক্ষা করা হচ্ছে। গত বুধবার মস্কোর কাছে এ বিমান বিধ্বস্ত হয়েছে। জল্পনা করা হচ্ছে, বিমানে বোমা বা ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করা হয়েছে।

ওয়াগনারের সঙ্গে সংশ্লিষ্ট সামাজিক যোগাযোগমাধ্যমে বলা হয়, প্রিগোজিনের ব্যক্তিগত বিমানটিতে গুলি করে ভূ-পাতিত করেছে রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা।

গ্রে জোন নামে একটি টেলিগ্রাম চ্যানেলের একটি পোস্টে বলা হয়, প্রিগোজিন রাশিয়ার প্রতি বিশ্বাসঘাতকতা করার পদক্ষেপের ফল স্বরূপ মারা গেছে। গ্রে জোন চ্যানেলটি ওয়াগনার গ্রুপের সঙ্গে সংশ্লিষ্ট।
ওয়াগনার প্রধান প্রিগোজিন

এ ছাড়া মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক কর্মকর্তা ড্যানিয়েল হফম্যান দাবি করেছেন, প্রিগোজিনের মৃত্যু অবশ্যই পুতিনের নির্দেশে হয়েছে। সিআইএর মস্কো স্টেশনের সাবেক এই প্রধান বলেন, ‘কোনো সন্দেহ নেই পুতিনের নির্দেশেই প্রিগোজিনের হত্যা করা হয়েছে।’

তবে এসব অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে দেশটি। আজ শুক্রবার বিবিসির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বিবিসিকে বলেছেন, প্রিগোজিনকে হত্যার নির্দেশ দিয়েছিল ক্রেমলিন- এমন অভিযোগ ‘পুরোপুরি মিথ্যা’।

আরও পড়ুন: প্রিগোজিনকে হত্যার নির্দেশ দিয়েছিল রাশিয়া?

বিবিসির সাংবাদিক উইল ভার্ননকে শুক্রবার পেসকভ বলেন, মস্কোর কাছে প্রাইভেট বিমান বিধ্বস্ত এবং যাত্রীদের মারা যাওয়ার ঘটনা নিয়ে নানা জল্পনা চলছে। পশ্চিমাদের ক্ষেত্রে এ সমস্ত জল্পনা অবশ্যই নির্দিষ্ট একটি দৃষ্টিকোণ থেকেই হচ্ছে। এগুলো সবই সম্পূর্ণ মিথ্যা। অবশ্যই যখন আমরা এ বিষয়ে কথা বলছি, তখন আমাদের প্রকৃত ঘটনাটাই বলা উচিত।

আর পড়তে পারেন