রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ ও পাকিস্তান একসঙ্গে দুঃসংবাদ পেল

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৫, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

পাকিস্তান-শ্রীলংকা দ্বৈরথ এশিয়া কাপের অঘোষিত সেমিফাইনালে বৃহস্পতিবার বৃষ্টিবিঘ্নিত ম্যাচে উত্তাপ ছড়িয়েছে।

ম্যাচের একেবারে শেষ বলে গিয়ে পাকিস্তানের বিপক্ষে ২ উইকেটের জয় নিশ্চিত করেছেন স্বাগতিক লংকানরা।

আর তাতে টানা দ্বিতীয় আসরে ফাইনালে খেলার স্বপ্নভঙ্গ হয়েছে বাবর আজমদের। সেই সঙ্গে ওয়ানডে র্যাংকিংয়েও শীর্ষ থেকে এক ধাক্কায় তিনে নেমে গেছেন বাবর আজমরা।

এশিয়া কাপের আগে যেন উড়ছিল পাকিস্তান। বাইশ গজে ব্যাট-বলে রাজত্ব করে ওয়ানডে র্যাংকিংয়ের শীর্ষস্থান দখলে নিয়েছিল বাবর আজম অ্যান্ড কোং।

তবে পাকিস্তানের সঙ্গে শীর্ষত্বের লড়াইটা চলছিল অস্ট্রেলিয়ার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি সিরিজেই পাকিস্তানকে ধরে ফেলেছিল অজি বাহিনী। এবার বাবরদের টপকে গেলেন প্যাট কামিন্সরা।

ভারত বিশ্বকাপের আগে ওডিআই র্যাংকিংয়ের সেরা তিনে বারবার বদল আসছে। গতকাল ১৪ সেপ্টেম্বর আইসিসির সর্বশেষ হালনাগাদ র্যাংকিং অনুযায়ী, ওডিআই র্যাংকিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে অস্ট্রেলিয়া। ২৬ ম্যাচে তাদের ঝুলিতে ১১৮ রেটিং পয়েন্ট।

অন্যদিকে এখন পর্যন্ত চলতি এশিয়া কাপে একমাত্র অপরাজিত দল ভারত ৩৯ ম্যাচে ১১৬ রেটিং নিয়ে তালিকার তিন থেকে একধাপ এগিয়ে দুইয়ে উঠে এসেছে। আর সুপার ফোরে টানা দুই হারের প্রভাব পড়েছে বাবর আজমদের র্যাংকিংয়ে।

সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে ১১৮ রেটিং নিয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিল পাকিস্তান।

লঙ্কানদের বিপক্ষে হারের পর তিন পয়েন্ট খোয়া গেছে বাবরদের। ১১৫ রেটিং নিয়ে তালিকায় তিনে নেমে গেছে তারা।

অন্যদিকে আরেকটা ব্যর্থ এশিয়া কাপ মিশনে এখন পর্যন্ত চার ম্যাচে মাত্র এক জয় পেয়েছে বাংলাদেশ। দীর্ঘদিন ধরে র্যাংকিংয়ে সাত নম্বর পজিশনে গেড়ে বসা সাকিবরা অধারাবাহিক পারফরম্যান্সে একধাপ নিচে নেমে এখন আটে অবস্থান করছে। ৩২ ম্যাচে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯২।

বাংলাদেশকে টপকে এখন সাতে উঠে এসেছে টানা দ্বিতীয় আসরে এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করা শ্রীলংকা। ৩৭ ম্যাচে তাদের রেটিং পয়েন্ট ৯৩।

আর পড়তে পারেন