বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার বাজারে অবাধে বিক্রি হচ্ছে ফরমালিনযুক্ত ফল

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৮, ২০১৭
news-image

 

ইমতিয়াজ আহমেদ জিতু ঃ
কুমিল্লা জেলাজুড়ে মধু মাসের মধু ফলগুলো বিষ ফলে পরিণত হয়েছে। জানা গেছে, ফল পাকানো হচ্ছে বিষাক্ত কেমিক্যাল দিয়ে। এ কারণে ফলের আসল স্বাদ যেমন পাওয়া যায় না তেমন উপকারের বদলে দেখা দেয় মারাত্মক রোগব্যাধি।
কুমিল্লার বিভিন্ন বাজারে বিশেষ করে রাজগঞ্জ, টমছমব্রীজ,শাসনগাছা,ক্যান্টনমেন্ট বাজারগুলোতে দেদারসে বিক্রি হচ্ছে ফরমালিন, ক্যালসিয়াম কার্বাইড, ইথাইলিন, ইথরিল ¯েপ্র দিয়ে পাকানো ফল। তরমুজ, আপেল, আঙ্গুর, কলা, আম, নাশপাতি, কমলা লেবুসহ দেশের বাইরে থেকে আসা বেশির ভাগ ফলই ঘরে রাখলে সহজে নষ্ট বা পঁচন ধরে না। এর কারণ উদঘাটন করতে গিয়ে জানা যায় আঙ্গুর, আপেল, নাশপাতি, কমলালেবুসহ দেশের বাইরে থেকে আসা বেশির ভাগ ফলে মেশানো হচ্ছে ফরমালিন। আর দেশে উৎপাদিত অপরিপক্ক ফল পাকানো জন্য কার্বাইড কিংবা দেয়া হয় আগুনের তাপ।
ব্যবসায়ী রহমত মিয়া বলেন, বিদেশ থেকে অর্থাৎ যুক্তরাষ্ট্র, চীন, আফ্রিকা, নিউজিল্যান্ড, ব্রাজিল, পাকিস্তান, ভারত ও মিশর থেকে আসে বেশিরভাগ ফল। দেশের বাইরে থেকে কন্টেইনারে নিয়ে আসা হয় যার মধ্যে আলো বাতাস প্রবেশ করতে পারে না। যে কারণে ওই সময়ে এতে ফরমালিন দেয়ার প্রয়োজন হয় না। তিনি আরো জানান, কন্টেইনার থেকে বের করে খোলা অবস্থায় রাখলে এসব ফল ২ থেকে ৩ দিনের বেশি থাকে না। যে কারণে অনেক সময় ফরমালিন মিশ্রিত পানির মধ্যে চুবিয়ে কাটুন করে তা বাজারজাত করতে হয়। এক গ্রাম ফরমালিন মিশ্রিত পানির মধ্যে ১০ থেকে ১২ কেজি আঙ্গুর বা নাশপাতি ভিজানো হয় আর আপেল ও কমলা লেবুতে দেয়া হয় ছিটিয়ে। যে কারনে ৩/৪ সপ্তাহ রাখলেও পঁেচ না বা এতে মাছি বসে না। তবে ফরমালিনের ক্রিয়া নষ্ট হয়ে গেলে ওই ফল তাড়াতাড়ি পঁেচ যায়।
রাজগঞ্জের এক ফল ব্যবসায়ী জানান, আঙ্গুর ও নাশপাতি খোলা রাখলে তা ২ থেকে ৩ দিন ভালো থাকে। আর আপেল ভাল থাকে ৫ দিন। অথচ পাইকারি বাজার থেকে ফল এনে বিক্রি করতে কখনো কখনো এক সপ্তাহের বেশি সময় লেগে যায়। এ সময় এতে ফরমালিন না দিলে ফল ভাল রাখা যায় না। যে কারণে ফলে ফরমালিন দিতে হয়। তবে দু’এক দিনের মধ্যে বিক্রি হয়ে গেলে তাতে ফরমালিন দেয়ার প্রয়োজন পড়ে না। রেল ষ্টেশনের এক কলা ব্যবসায়ী জানান,কুমিল্লার বাইরে থেকে অপরিপক্ক কলা আনতে হয়। ওই কলা এনে দু-একদিনের মধ্যে বিক্রি না করে দীর্ঘদিন আড়তে রাখলে তাতেও পোষায় না। যে কারণে আগুনের তাপ বা কার্বাইড দিয়ে এটা পাকাতে হয়। তবে ফরমালিনে ক্ষতি হয় জেনে এটা ব্যবহার করেন না বলে ওই ব্যবসায়ী জানান। আমদানীকারক বা পাইকারি ব্যবসায়ীর ফল আমদানির দু-এক দিনের মধ্যে তা বিক্রি হয়ে যায়। যে কারণে ফরমালিন দেয়ার প্রয়োজন পড়ে না। তবে খুচরা বিক্রেতাদের বিক্রি করতে দেরি হলে তারা ফরমালিন দিতে পারেন। এখন আর গাছে পাকা ফল তেমন পাওয়া যায় না বাজারে। কারণ সবকিছুই বাণিজ্যিকভাবে বাজারজাত করণের লক্ষ্যে যত আগে বাজারে আনা যায়, ততই মুনাফা। তাছাড়া চাষকৃত ফল বেশিদিন ক্ষেতে রাখা মানে পরবর্তী ফসলের চাষ ব্যাহত হয়। তাই ফল কোনরকমে একটু পরিপক্ক হলেই তাতে গাছ থেকেই নানা রাসায়নিক প্রয়োগ শুরু করা হয়। আর গাছ থেকে নামিয়ে স্থানীয় বাজারে যখন আসে, সেখানে তরতাজা দেখানোর জন্য আরেক তরফা প্রয়োগ করা হয় রাসায়নিক ও রং। সবশেষে তা যখন খুচরা ক্রেতাদের হাতে আসবে বলে বাজারজাত হয়, তখনই প্রয়োগ করা হয় শেষবারের মতো রং ও রাসায়নিক। যাতে ফলের রং তকতকে ও সুন্দর দেখা যায়।
সাম্প্রতিককালে কুমিল্লার বাজারে আনা ফলগুলোর অধিকাংশই কৃত্রিমভাবে অপরিপক্ব ফল পাকানো। বাণিজ্যিকভাবে কলাসহ সব ধরনের ফল পাকানোর জন্য বিভিন্ন রাসায়নিক দ্রব্য ও রং ব্যবহার করা হচ্ছে। স্বাভাবিক তাপমাত্রায় আনারস ১২-১৫ দিনের বেশি সংরক্ষণ করা যায় না। কিন্তু ৫০০ পিপিএম এনএনএ বা ১০০ পিপিএম জিএ-৩ দ্বারা শোধন করে স্বাভাবিক তাপমাত্রায় ৪১ দিন পর্যন্ত আনারসকে সংরক্ষণ করে রাখা যায়। এভাবে রাসায়নিক উপাদান প্রয়োগ করে সব ফলই স্বাভাবিক সময়ের পূর্বেই পাকানো হচ্ছে। মূলতঃ ইথাইলিন জাতীয় গ্যাস ও ইথরিল (এক ধরনের হরমোন) স্প্রে করে এবং ক্যালসিয়াম কার্বাইড ব্যবহার করে ফলমূল পাকানো হয়। উল্লেখ্য, কিছু ফল যেমন আম, কলা, আপেল, পেঁপে, বাংগি, তরমুজ, কুল, টমেটো ইত্যাদি যখন পাকতে শুরু করে তখন নিজস্ব শারীরবৃত্তির মাধ্যমে আপনা থেকেই এসব ফল ইথাইলিন গ্যাস ছাড়ে। এগ্রিকালচারাল সায়েন্সে এসব ফলকে ক্লাইমেকটেরিক ফল বলা হয়। কিন্তু এসব ফল খুব তাড়াতাড়ি পাকানোর উদ্দেশ্যে অপরিপক্ব অবস্থায় গাছ থেকে সংগ্রহ করে ব্যবসায়ীরা ইথরিল কিনে স্প্রে করে। এতে ফলের গায়ে উজ্জ্বল হলুদ বর্ণ হয়। একই উদ্দেশ্যে ফলে ক্যালসিয়াম কার্বাইড ব্যবহার করা হয়। এই রাসায়নিক পদার্থটি ড্রামে দ্রবীভূত করা হয় এবং ওই পানিতে আম, কলার কাদি, পেঁপে, আনারস, কুল চুবিয়ে তোলা হয়। ইথাইলিন বা ক্যালসিয়াম কার্বাইড প্রয়োগে ফল হলুদ রং ধারণ করাতে মনে হয় ফলগুলো পরিপূর্ণ পাকা। যা সহজেই ক্রেতার চোখকে ফাঁকি দেয়।
রাসায়নিক উপাদান যেমন ফরমালিন,ইথাইলিন জাতীয় গ্যাস ও ইথরিল স্প্রে করে এবং ক্যালসিয়াম কার্বাইড ব্যবহার করে পাকানো ফল খেয়ে কুমিল্লা জেলার অনেক মানুষের অসুস্থ হচ্ছে।
এছাড়া বাজার থেকে ক্রেতারা ফল কিনে বাসায় নিয়ে দেখছে ফলের ভিতর পোকা কিংবা ফলটি সর্ম্পূণই পঁচা। এতে ক্রেতার পুরো টাকাটাই বিফলে যায়। এখন এ ঘটনা হরহামেশাই ঘটছে। কুমিল্লার বাজারগুলোতে বিশেষ করে রাজগঞ্জ,টমছমব্রীজ,শাসনগাছা,ক্যান্টনমেন্ট বাজারে তরমুজ,বেল,আম ইত্যাদি ফলে পোকা অথবা পচাঁ থাকার ঘটনা শোনা যায়।
কান্দিরপাড় ফল দোকানে কথা হয় ক্রেতা আলাউদ্দিনের সাথে। তিনি জানান, কুমিল¬ার কোন বাজারেই তাজা ফল নেই। সবগুলোই ফরমালিনযুক্ত। জেনেশুনে বিষপান করছি। না কিনে উপায় নেই। বাচ্চারা বাসায় গেলে ফল খাবে বলে। তাই বাধ্য হয়ে এসব বিষ ফল কিনে নিচ্ছি। কারণ ভালো ফল কোথাও নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য,মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ পি.কে মজুমদার মুঠোফোনে জানান, ফরমালিন যুক্ত ফল আর্সেনিকের চেয়েও ক্ষতিকারক। এতে লিভারের সমস্যাসহ ক্যান্সার হওয়ার অধিক ঝুঁকি থাকে। এছাড়া আগুনের তাপ বা কার্বাইড দিয়ে পাকানো ফলেও পুষ্টি উপাদান নষ্ট হয়ে তার স্বাদ এবং ফুড ভ্যালু থাকে না।
বিশেষজ্ঞদের মতে, ফরমালিন এক ধরনের এসিড। তা মানব দেহে বড় ধরনের ক্ষতি করে। বাজার ব্যবস্থাপনায় নির্দিষ্ট নীতিমালা না থাকায় ব্যবসায়ীরা এভাবে খাদ্যে ভেজাল দেয়। অধিক মুনাফা লাভের আশায় তারা এটা করে থাকে। এ জন্য বাজার ব্যবস্থাপনায় নির্দিষ্ট নীতিমালা করে নিয়মিত মনিটরিং করা হলে মানুষ ক্ষতির হাত থেকে বাচঁবে বলে বিশেষজ্ঞরা মত দেন।

ডাঃ আজিজুর রহমান জানান, ফরমালিন যুক্ত ফল ক্যান্সারের উৎস। এছাড়া এসব ফল খেলে কিডনী-লিভার নষ্ট হওয়াসহ মুখে ঘাঁ হওয়ার সম্ভাবনা থাকে। কুমিল্লার ফল বাজারগুলোতে দুর্নীতিমুক্ত নজরদারি দরকার। আর ফল ব্যবসায়ীদের মধ্যে নৈতিকতাবোধ সৃষ্টি করতে হবে, যাতে করে তারা ফরমালিনযুক্ত ফল বিক্রি না করে।

আর পড়তে পারেন