বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে ৫শ’ বছরের পুরনো সেই মসজিদের সংস্কার কাজ শুরু

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৬, ২০২০
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর:
চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নের ছোটসুন্দর তালুকদার বাড়ির পাশে ৫শ’ বছরের পুরনো সেই সুলতানি আমলের মসজিদের সংস্কার কাজ শুরু হয়েছে।

সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও প্রত্নতত্ত্ব বিভাগের উদ্যোগে সম্প্রতি আলোচিত এই মসজিদের সংস্কার কাজ শুরু করা হয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী জানান, চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য  শিক্ষামন্ত্রী ও এ ইউনিয়নের কৃতি সন্তান আলহাজ্ব ডা. দীপু মনির আন্তরিক সহযোগিতা থাকায় ঝোপঝাড়ের মধ্য থেকে আবিস্কৃত এই মসজিদ সংস্কারের জন্য দ্রুত সময়ে কাজ শুরু করার ব্যবস্থা হয়েছে। এই জন্য শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।

জানা যায়, ২০১৮ সালের আগস্ট মাসের শেষের দিকে আলহাজ্ব ডাঃ দীপু মনি এমপির তথ্যমতে এবং নির্দেশনায় ইউপি চেয়ারম্যান ব্যক্তিগতভাবে ঐতিহাসিক পুরনো এ মসজিদটি দৃশ্যমান করার উদ্যোগ গ্রহণ করেন। পরে ঐতিহাসিক ও প্রত্নতাত্বিক গবেষকরা এর ওপর কাজ শুরু করেন। এতে তারা নিশ্চিত হন, মসজিদের আদলে তৈরি করা এটি একটি এবাদতখানা। ধারণা করা হচ্ছে, সুলতানি আমলের হওয়ায় মসজিদটি প্রায় ৫শ’ বছরের পুরনো। এই বিষয় প্রয়োজণীয় উদ্যোগ নিতে চাঁদপুর জেলা প্রশাসন সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় ও প্রত্নতত্ত্ব বিভাগ এটির দায়িত গ্রহণ করে। সেই লক্ষ্যে মূল নকশা ঠিক রেখেই নতুন করে ঢেলে সাজানো হচ্ছে ছোট আকারের এই মসজিদ।

স্থানীয়দের ধারণা, ইসলাম ধর্ম প্রচার এবং প্রসারের জন্য ওলি আউলিয়াগণ এখানে আগমন করেন। ওই সময় তাদের হাত ধরেই এই এবাদতখানা বা মসজিদটি নির্মাণ করা হয়। এতে সবমিলে ১০-১২ জন মুসল্লী একসঙ্গে নামাজ আদায় করার জায়গা রয়েছে। বিশেষ আকারের ইট আর চুন সুরকি দিয়ে এটি নির্মাণ করা হয়েছে। উপরের দিকটা কিছুটা গুম্বজাকৃতির। তবে কোনো এক রহস্যজনক কারণে এটি লোকচক্ষুর অন্তরালে চলে যায়। ফলে কয়েক শ’ বছর ঝোপঝাড়ের মধ্যে আড়াল হয়ে থাকে গুরুত্বপূর্ণ এই স্থাপনাটি।

এরপর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী স্থানীয়দের সহযোগিতা নিয়ে সেখানে প্রাথমিকভাবে সংস্কারের কাজ শুরু করেন। এসময় তিনি স্থানীয় সংসদ সদস্য ডা. দীপু মনি’র সার্বিক সহযোগিতা চান। তারপরই সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়, প্রত্নতত্ত্ব বিভাগ এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষ হারিয়ে যাওয়া মসজিদটি পুনরুদ্ধারে নানা কার্যক্রম শুরু করে।

বর্তমানে পুরনো স্থাপত্যের সৌন্দর্যমন্ডিত এমন নির্মাণশৈলী দেখতে সেখানে এখন প্রতিদিনই নানা বয়সী মানুষজন ভিড় করেন। উল্লেখ্য, মসজিদটি ১ গম্বুজ বিশিষ্ট এবং মসজিদটি চিরাচরিতভাবে পূর্বমুখী অবস্থায় আছে। মসজিদটির দেয়ালঘেষে চারপাশে ৪টি ছোট মিম্বার রয়েছে, বাহিরের দৈর্ঘ্য (উত্তর-দক্ষিণ) মিম্বারসহ ১৬ ফুট এবং বাহিরের প্রস্থ (পূর্ব-পশ্চিম) ১৫ ফুট। মসজিদটির ভিতরের দৈর্ঘ্য ৮ ফুট ১০ ইঞ্চি এবং প্রস্থ ৭ ফুট ৩ ইঞ্চি। মসজিদটির ১টি মেহরাব রয়েছে এবং দেয়ালে ছোট ছোট কয়েকটি খোঁপ রয়েছে। ধারণা করা যাচ্ছে, পুরো মসজিদটি পোড়া ইট, বালু, চুনা এবং সুরকি দিয়ে নির্মিত হয়েছে।

আর পড়তে পারেন