শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের মুদাফরগঞ্জ বাজার, যেখানে থেমে যায় জীবনের গতি

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৫, ২০২১
news-image

 

মোঃ রুহুল আমিনঃ

চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক যা যুক্ত করেছে দুই জেলাকে। এই সড়ক পথে চাঁদপুর থেকে কুমিল্লা বিশ্বরোড় হয়ে রাজধানী ঢাকা ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে যাতায়ত করতে হয়। দৈনিক চাঁদপুর থেকে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে যাতায়ত করে শতশত বাস, ট্রাক, প্রাইভেট গাড়িসহ বিভিন্ন যানবাহন। চাঁদপুর থেকে কুমিল্লা জেলা শহরের দূরত্ব ৬৮ কিলোমিটার। যাতায়তে সময় লাগে ২ ঘন্টা।

চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়ক পথে বেশ কয়েকটি প্রসিদ্ধ বাজার রয়েছে। তন্মেধ্যে চাঁদপুর থেকে বাবুরহাট, হাজীগঞ্জ ও মুদাফরগঞ্জ অন্যতম। এ পথে যাতায়তকারি মানুষ যাওয়া-আসার পথে থাকা এই বাজারগুলি পার হতে বেশ ভোগান্তিতে পড়ে। বিশেষ করে হাটবারের দিনগুলিতে ভোগান্তি হয় চরম।

তন্মেধ্যে চাঁদপুর থেকে কুমিল্লা জেলার লাকসামের অংশে থাকা প্রথম ও প্রধান বাজার মুদাফরগঞ্জ। এবাজার পারাপারে যাত্রিদের ভোগান্তি সবচেয়ে বেশি হয়। বাজারটি কুমিল্লা জেলা শহরের পশ্চিম দিকের শেষ প্রান্তে এবং চাঁদপুর থেকে আসার পথে জেলার পূর্বদিকে শেষ প্রান্তে অবস্থিত। মুদাফরগঞ্জ বাজারের মাঝদিয়ে বয়ে চলা এই রাস্তাটি ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদার তুলনায় অনেক সরু।এপথ ধরে নিয়মিত যাতায়তকারি যাত্রিদের নির্দিষ্ট সময়ে গন্তব্য স্থলে পৌঁছা সম্ভব হয় না। বিশেষ করে বাজারবারের দিন সোম ও শুক্রবার এক থেকে দেড় কিলোমিটার যানজট তৈরি হয়। কখনো কখনো এই বাজারটি পার হতে এক ঘন্টারও বেশি সময় রাস্তায় বসে থাকতে হয়। এই বাজারটি পার হতে দেখা যায় রাস্তা দখল করে বিভিন্ন ব্যবসার পশরা সাজিয়ে বসে আছে বিভিন্ন খুচরা ব্যবসায়ীরা।

দেখা যাচ্ছে বাজারের পূর্ব দিকের দক্ষিণ পার্শে রাস্তার কোল ঘেঁসে নতুন করে জেলা পরিষদ মার্কেট তৈরি করছে। রাস্তার দুই পার্শ্বে সারাক্ষণ দাঁড়িয়ে থাকে অটো-রিক্সা সিএনজি সহ বিভিন্ন ছোট-বড় যানবাহন। বাজারটি অত্র অঞ্চলে মাংসের জন্য বিখ্যাত। অনেক দূর-দূরান্ত থেকে লোকজন বিভিন্ন অনুষ্ঠান ও পর্ব উপলক্ষ্যে এখানে মাংস কিনতে আসে। বাজারের দক্ষিণ ও উত্তরে থাকা জনবসতির মানুষ সবচেয়ে বেশি আসে এখানে বাজার করতে। বাজারটির অনেক সম্ভাবনা থাকা সত্ত্বেও অপরিকল্পিতভাবে গড়ে উঠার কারণে এর বাণিজ্যিক গুরুত্ব দিন দিন হারিয়ে যাচ্ছে। কেউ কর্তৃপক্ষ আছে বলে মনে হয়না।

এপথে নিয়মিত সিএজি চালান জনৈক জাকির হোসেন জানতে চাইলে বলেন, আমরা ভাড়ায় এপথে গাড়ি চালাই। কিন্তু পারত পক্ষে মুদাফরগঞ্জ বাজারটি দিয়ে আসতে চাইনা। কারণ অনেক সময় মুদাফরগঞ্জ বাজার পার হতে আমাদের এক ঘন্টারও বেশি সময় লেগে যায়। যার কারণে মালিকের ভাড়া শোধ দিয়ে বাড়িতে যাওয়ার সময় হাতে খুব একটা টাকা থাকে না। তিনি দাবি করেন কর্তৃপক্ষ রাস্তার উপর থাকা বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান সরিয়ে নিতে একটু কর্তৃপক্ষকে লিখুন।

রাস্তায় বসা একজন ক্ষুদ্র ব্যবসায়ী নাম প্রকাশে অনিচ্ছুক বলেন, আমরা কম ভাড়ায় যদি পরিকল্পিত একটি জায়গা পাই তবে রাস্তায় ব্যবসা নিয়ে বসতে হয়না আর গাড়ির যটও থাকে না।

এলাকাবাসিরা মনে করেন, পরিকল্পিতভাবে মুদাফরগঞ্জ বাজার ব্যবস্থাপনা করা গেলে এবাজারের গুরুত্ব আরও বাড়বে এবং সেই সাথে এই এলাকাটিও সমৃদ্ধশালী হবে।

আর পড়তে পারেন