শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চিকিৎসার অভাবে অন্ধ হওয়ার পথে বাঘা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৮, ২০১৭
news-image

 

এম এইচ বিপ্লব সিকদার:

চিকিৎসার অভাবে অন্ধ হওয়ার পথে আলি আকবর (বাঘা),চোখের আলো জ্বালিয়ে রাখতে সমাজের নিকট তার আকুল আবেদন। সানার পার, সারুলিয়া, ডেমরার ঢাকার মরহুম বাতেনের বাড়িতে তার বাসা।গুরতর অসুস্থ মা, ২ ছেলে ১ মেয়ে ও স্ত্রী রওশন আরা কে নিয়ে তার সংসার। বাবা মারা গেছে অনেক আগেই।বাবা মায়ের এক মাত্র সন্তান বাঘা।অভাব নামক দানবের থাবায় লেখা পড়া করেনি,তেমন বুদ্ধিবল নেই। গ্রামের বাড়ি পঞ্চগড় সদরের লাঠোয়া পাড়া গ্রামে।দীর্ঘদিন যাবত ঢাকায় থাকে। রিক্সা চালিয়ে সংসার চালাতো, অভাব অনটনের সাথে যুদ্ধ করে পড়িবারের এক মাত্র কর্মশীল বাঘা অসুস্থ মা স্ত্রী সন্তান নিয়ে চলতো।মরার,উপর খরার ঘা।ছোট বেলায় চোখের সমস্যা ছিলো, তা তার নানী চিকিৎসা করে ভালো করেন জানায় বাঘা।

৪ বছর পূর্বে সানার পার এলাকায় বেওয়ারিশ কুকুড়ের আক্রমনের স্বীকার হয় বাঘা, চিকিৎসা সময় মত করাতে পারেনি বা অসচেতনতার কারনে সরকারী ভাবে প্রচলিত চিকিৎসা ও নিতে পারেনি,যা কাল হলো বাঘার জীবনে,। বনাজী চিকিৎসা করে প্রথমে না: গঞ্জ, শুস্থ না হওয়ার কারনে কুমিল্লার ক্যান্টন মেন্ট এলাকায় বনাজী চিকিৎসা করে, কিছুটা ভালো হয়। পূনরায় রিক্সা চালাতে শুরু করে ৬ মাস যাওয়ার পর আস্তে আস্তে চোখের আলো নিভে যেতে চলছে, টাকার অভাব চিকিৎসা চলছে না, এখন সে রিক্সা ও চালাতে পারেনা। চোখে না দেখার কারনে দূর্ঘটনার স্বীকার হতে হয়, একাধীকবার দূর্ঘটনা করেছে ও। এখন সে কোন কাজ করতে পারছেনা, অসুস্থ মা তিন সন্তান নিয়ে ঘর ভাড়া খাওয়া দাওয়া করাই এখন তার ধারা সম্ভব হচ্ছেনা, হাত পেতে বিভিন্ন জনের নিকট চেয়ে কোন রকম বেচে আছে।

চিকিৎসা সম্পর্কে জানতে চাইলে চোখের পানি ফেলে দিয়ে বাঘা বলে জন্মের পর থেকেই জ্বলছি,অভাব যেন আমাকে আকড়ে ধরে রেখেছে, খেতেই পাই না, চিকিৎসা আবার কি ভাবে করামু বুঝতাছি আস্তে আস্তে পৃথিবীর আলো দেখা হয়তো আমার বন্ধ হয়ে যাবে। মানুষ মানুষের জন্যে দেশে অনেক ধনাঢ্য ব্যক্তি বা সংস্থা আছে তাদের কাছে বাঘার আকুল আবেদন কেউ যদি তার চিকিৎসা করিয়ে আবার পৃথিবী র আলো ভালো ভাবে দেখতে এবং কাজ কর্ম করতে পারে সে ব্যবস্থা করে তার অসুস্থ মাকে আবার রোজগার করে চিকিৎসা ও খাওয়াতে পারে, তার কাছে চীর কৃতজ্ঞ থাকবে। বাঘার সাথে যোগাযোগ করার জন্য মোবাইল নাম্বার দেয়া হলো:০১৯৯০৪৭৬৮০৪।

আর পড়তে পারেন