শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামের বাতিসায় প্রভাবশালীর অবৈধ বিদ্যুৎ সংযোগে বিধবার একমাত্র সন্তানের মৃত্যু

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৯, ২০১৮
news-image

দুটি সাদা কাগজে স্বাক্ষর নিয়ে ২০ হাজার টাকায় সমঝোতার প্রস্তাব

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার বাতিসা ইউনিয়নের বসন্তপুর গ্রামে অবৈধ বিদ্যুৎ সংযোগের তারে বিদ্যুৎপৃষ্ট হয়ে জাহিদুল ইসলাম (৯) নামের এক এতিম শিক্ষার্থী নিহত হয়েছেন। পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহিদ হোসেন টিপুর মাধ্যমে ২০ হাজার টাকা নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে স্থানীয় মেম্বার মোতালেব নিহতের মাতা জায়েদা বেগমের কাছে একটি সাদা কাগজ ও অপরটিতে মৃত্যুর জন্য কেউ দায়ি নয় -লিখে স্বাক্ষর নিয়ে দাফন সম্পন্ন করান।

নিহত জাহিদুল ইসলাম উপজেলার বাতিসা ইউনিয়নের বসন্তপুর গ্রামের মৃত. আবুল হোসেনের ছেলে । সে তার মা জায়েদা বেগমের সাথে ওই গ্রামের মৃত. ইব্রাহিম পাটোয়ারীর বাসায় ভাড়াটিয়া হিসেবে বসবাস করে আসছিলেন। নিহত জাহিদুল ইসলাম বাতিসা স্কুলের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী।

শুক্রবার (৮ জুন) দুপুর সাড়ে ১২ টায় এ দুঘর্টনা ঘটে। দুপুর ২ টায় তার মৃত্যু হয়। রাত সাড়ে ১০ টায় থানা পুলিশকে অবহিত না করেই দাফন সম্পন্ন করা হয়।

নিহতের মা জায়েদা বেগম জানান, আমি একটি ফ্যাক্টরিতে শ্রমিক হিসেবে কাজ করি। আমার ছেলেটা আমার মার কাছেই রেখে কাজে যাই। দুপুরের দিকে অন্য ছেলেদের সাথে খেলাধুলা করে বাড়িতে আসতে ছিল। একই পথে রাস্তার পাশের বিদ্যুতের ল্যাম্পপোষ্ট থেকে বিদ্যুতের অবৈধ সংযোগ নিয়ে রাস্তায় মোটর লাগিয়ে পুকুর থেকে পানি তুলছিলেন আব্দুল খালেকের ছেলে জাহাঙ্গীর মিয়া। বাড়ি ফেরার সময় সেই মোটরের তারে বিদ্যুৎপৃষ্ট হয়ে আমার ছেলের হাটুতে ক্ষত হয়। পুরো শরীরের চামড়া কুচকে যায়। এক ঘন্টা পর আমার একমাত্র ছেলে মারা যায় । আমার আতœীয়-স্বজন চেয়ারম্যানের কাছে এ বিষয়ে বিচার দিতে গেলে চেয়ারম্যান তাদের জানায়, আল্লাহর বান্দা আল্লাহ নিয়ে গেছে। তোমাদের ২০ হাজার টাকা ক্ষতিপূরণ দিয়ে দিবে। এর মধ্যে ১৫ হাজার টাকা তোমরা পাবে। বাকি ৫ হাজার অন্যরা নিবে। পরে রাত সাড়ে ১০ টায় স্থানীয় ইউপি মেম্বার মোতালেব মিয়া এসে জোর করে ভয় দেখিয়ে দুটি কাগজে আমার কাছ থেকে স্বাক্ষর নেয়। একটি সাদা আর অপরটিতে লেখা আছে -ছেলের মৃত্যুর জন্য আমার অবহেলা দায়ী।

নিহতের খালা তাসলিমা জানান, আমরা গরীব। তারা খুব প্রভাবশালী। তারা জোর করে দুটি সাদা কাগজে স্বাক্ষর নিছে। তাদের অবৈধ বিদ্যুতের সংযোগে আমরা সন্তান হারিয়েছি। আমরা এর বিচার চাই ।

স্থানীয় সূত্র জানায়, মোতালেব মেম্বারের কাছ থেকে পানির সেচের এ মোটরটি ভাড়া নিয়েছিল পুকুরের মালিক জাহাঙ্গীর মিয়া। তাই এ বিষয়টি স্থানীয়ভাবে সমঝোতার জন্য উঠেপড়ে লাগেন মেম্বার মোতালেব।

এ বিষয়ে জানতে শনিবার দুপুরে বাতিসা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহিদ হোসেন টিপুর মুঠোফোনে কল দিলে তিনি জানান, আমি ঢাকায় আছি । খুব ব্যস্ত । পরে কথা বলবো বলে মুঠোফোনের লাইনটি কেটে দেন।

এ বিষয়ে চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু ফয়সল মুঠোফোনে জানান, এ বিষয়টি আমাকে কেউ অবহিত করেনি। আমি কিছুই জানি না।

স্থানীয় সূত্র এ বিষয়ে জানান, অবৈধ বিদ্যুতের সংযোগে একজন বিধবার একমাত্র সম্বল ছোট ছেলেটি নিহত হল। তার মূল্য কি মাত্র ২০ হাজার টাকা ? আবার এ থেকে ৫ হাজার টাকা আবার অন্যরা নিয়ে যাবে। কত করুণ বাস্তবতা। এ কেমন বিচার ব্যবস্থা ?

আর পড়তে পারেন