শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সাথে কুমিল্লার সাংবাদিকদের মতবিনিময়

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৭, ২০২১
news-image

স্টাফ রিপোর্টার:

“শতবর্ষে জাতির পিতা সুবর্ণে স্বাধীনতা অভিবাসনে আনবো মর্যাদা ও নৈতিকতা” – এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শুক্রবার (১৭ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২১ যথাযোগ্য মর্যাদায় উদযাপনের অংশ হিসেবে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) এর যৌথ উদ্যোগে কুমিল্লা জেলার সাংবাদিকদের সাথে একটি মতবিনিময় সভা আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় কুমিল্লা জেলার ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়ার ২৫ জন সাংবাদিক অংশগ্রহন করেন।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ অভিবাসী কর্মী এবং তাদের পরিবারের স্বচ্ছ এবং জবাবদিহিমূলক সেবার দৃষ্টান্ত স্থাপন করেছেন। ২০১৭ সালের ৮ নভেম্বর তিনি কুমিল্লা অফিসের দায়িত্বভার গ্রহণ করেন এবং গত ৪ বছরে বিভিন্ন সাহসী উদ্যোগ এবং উদ্ভাবনী কার্যক্রমের মাধ্যমে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসকে আজ বিদেশগমনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত কর্মীসহ জনসাধারণের মাঝে আস্থার ক্ষেত্রে পরিণত করেছেন। তার বলিষ্ঠ নেতৃত্বের ফলে ২০১৮ সালে কুমিল্লা জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ডিজিটাল উদ্ভাবনী মেলা এবং ৪র্থ জাতীয় উন্নয়ন মেলায় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লা শ্রেষ্ঠ সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার লাভ করেছে। এছাড়া অভিবাসী কর্মী এবং তাদের পরিবারের প্রতি অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের Refugee and Migratory Movements Research Unit (RMMRU) বা রামরু কর্তৃক ‘সোনার মানুষ সেবা সম্মাননা-২০১৯’ লাভ করেন। জনসাধারণকে সুশৃংখল, স্বচ্ছ এবং সন্তোষজনক সেবা প্রদানের পরিচালক দেবব্রত ঘোষকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) ২০২০-২১ অর্থ বছরে ‘বার্ষিক কর্মসম্পাদন এবং জাতীয় শুদ্ধাচার’ পুরস্কারে ভূষিত করেছে।

কুমিল্লা এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার অভিবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণ নিশ্চিতকরণ এবং নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে দেবব্রত ঘোষের অক্লান্ত পরিশ্রম, আন্তরিক প্রচেষ্টা এবং সময়োপযোগী পদক্ষেপ আজ প্রশংসার দাবীদার। শ্রম অভিবাসন প্রক্রিয়ার অন্যতম চ্যালেঞ্জসমূহ যেমন উচ্চ অভিবাসন ব্যয়, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য, ভিসা ট্রেডিং, অভিবাসন প্রত্যাশী মানুষের প্রক্রিয়া ও আইন-কানুন সম্পর্কে অজ্ঞতা, ইত্যাদি মোকাবিলায় তার গৃহীত উল্লেখযোগ্য পদক্ষেপসমূহ হলোঃ
১। অফিস স্থানান্তরঃ ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে কুমিল্লা শহরের প্রাণকেন্দ্রে মনোরম পরিবেশে জনগুরুত্বপূর্ণ স্থানে নবনির্মিত আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন তিন তলা ভবনে অফিস স্থানান্তর।

২। জনবান্ধব অফিস ব্যবস্থাপনাঃ সেবাদান প্রক্রিয়া সহজীকরণ করে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ; সেবা প্রত্যাশীদের মানসম্মত সেবা প্রদানের লক্ষ্যে পরিষ্কার-পরিচ্ছন্ন ও সুশৃঙ্খল পরিবেশ সৃষ্টি; দালাল ও মধ্যসত্ত্বভোগীদের দৌরাত্ম্য নিরসন; সেবা প্রত্যাশীদের অযথা হয়রানী, ভোগান্তি, অনর্থক অর্থ ব্যয় নিরসন; নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ ও মানব পাচার রোধে প্রত্যহ মাইকিং করা; সতর্কতামূলক বাণী ও নির্দেশনামূলক ডিজিটাল ব্যানার, পোস্টার, ফেস্টুন জনসাধারণের গোচরীভূত করা; বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসীদের কল্যাণ কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নিরাপদ অভিবাসন সম্পর্কিত পুস্তিকা, লিফলেট ও হ্যান্ডবিল বিতরণ অব্যাহত; এলইডি স্ক্রীনের মাধ্যমে সার্বক্ষনিক সতর্কতামূলক নির্দেশনা প্রচার; অফিসের সার্বিক কার্যক্রম সার্বক্ষনিক মনিটরিং করার জন্য ৮টি আইপি ক্যামেরাসহ মোট ২৪টি সিসি ক্যামেরা অফিসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সেট করা; সেবাদান প্রক্রিয়া স্বচ্ছ ও জবাবদিহিমূলক করার লক্ষ্যে এবং সেবার মান সম্পর্কে জনসাধারণের ফিডব্যাক যাচাইয়ের লক্ষ্যে স্বচ্ছ মতামত, পরামর্শ ও অভিযোগ বক্স স্থাপন করা; Demo Cumilla Bmet ফেইসবুক আইডি ও District Employment and Manpower Office, Comilla ফেইসবুক পেইজের মাধ্যমে নিরাপদ অভিবাসন ও অফিসের কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও জনসাধারণের বিভিন্ন সমস্যার সমাধান দেওয়া; অফিসের কার্যক্রম ও সেবার মান সম্পর্কে জনসাধারণের ফিডব্যাক ফেইসবুকের মাধ্যমেও যাচাই করা।

৩। আর্থিক ব্যবস্থাপনাঃ বরাদ্দকৃত বাজেটের সঠিক, স্বছ ও সুষম ব্যবহার।

৪। অফিস ব্যবস্থাপনার আধুনিকায়নঃ ডিজিটাল ফাইলিং, ইন্টারনেট, ই-মেইল ও ফেসবুক ব্যবহার নিশ্চিতকরণ, ওয়েব পোর্টাল নিয়মিত আপডেটকরণ; নতুন কম্পিউটার, মনিটর, স্ক্যানার ও অন্যান্য সরঞ্জাম ক্রয় ও মেরামত; ফ্যান, ফার্নিচার ক্রয় ও মেরামত; অফিস কক্ষগুলো সুসজ্জিতকরণ ও পরিস্কার পরিচ্ছন্নতা নিশ্চিতকরণ; ডট প্রিন্টারের পরিবর্তে লেজার প্রিন্টার ক্রয় এবং ব্যবহার; অফিস পরিচালনায় গতিশীলতা আনয়নে ল্যাপটপ ক্রয়; ম্যানুয়াল এর পরিবর্তে ডিজিটাল নেমপ্লেট, সাইনবোর্ড, প্লেকার্ড ও ব্যানার স্থাপন; অফিসের কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ ও জনসেবায় আত্ননিয়োগে মোটিভেশন প্রদান; উপস্থিত সেবা গ্রহীতাদের তাৎক্ষনিক সেবা প্রদান নিশ্চিতকরণ; সিটিজেন চার্টার, বিভিন্ন তথ্য- উপাত্ত ও ছবিসম্বলিত তথ্যকেন্দ্র স্থাপন; অফিস ষ্টাফদের যথাসময়ে উপস্থিতি নিশ্চিতকরণ; অফিসিয়াল নথি ব্যবস্থাপনায় উন্নতি সাধন।

৫। প্রকাশনা ও প্রচারণাঃ অফিস পরিচিতি ও অফিসের কার্যক্রম এবং জনগণের মানসম্মত সেবার ধাপসমূহ প্রচার ও প্রসারের জন্য নিরাপদ অভিবাসন তথ্য সহায়িকা-২০১৭, নিরাপদ অভিবাসন তথ্য সহায়িকা-২০১৮, নিরাপদ অভিবাসন বুকলেট-২০১৯, নিরাপদ অভিবাসন বুকলেট-২০২০ এবং নিরাপদ অভিবাসন পুস্তিকা-২০২১ নামে জনসচেতনতামূলক ৪ টি পুস্তিকা প্রকাশ করেন। এছাড়াও লিফলেট, হ্যান্ডবিল, ফেস্টুন, পোষ্টার, ব্যানার, প্ল্যাকার্ড এবং স্টিকার প্রস্তুত করেন যা কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলার উপজেলা ও ইউনিয়ন পরিষদে অনুষ্ঠিত বিভিন্ন সভা-সমাবেশে বিতরণ করা হয়। উন্নয়ন মেলা, ডিজিটাল ইনোভেশন মেলা, জব ফেয়ারে অংশগ্রহণ এবং জনসচেতনতামূলক উপকরণ বিতরণ অব্যাহত আছে।

৬। সম্পর্ক স্থাপন ও উন্নয়নঃ স্থানীয় প্রশাসন, টিটিসি, জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন অফিস, সাংবাদিক, আন্তর্জাতিক সংস্থা, এনজিও এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে সুসম্পর্ক স্থাপন করেন যা অফিসের কার্যক্রমকে প্রসারিত ও জনসচেতনতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখছে।

কুমিল্লায় তার সময়কালে নভেম্বর ২০১৭ থেকে অক্টোবর ২০২১ পর্যন্ত বিদেশগামী কর্মীদের নিবন্ধন হয়েছে মোট ৩,০০,৩৭২ জনের (পুরুষ ২,৯০,৯৬৭ জন, মহিলা ৯,৯০৫ জন), বিদেশে মৃত প্রবাসী কর্মীর লাশ দাফনের মতামত ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে পাঠানো হয়েছে ৮৪৭টি, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ৩ লক্ষ টাকার আর্থিক অনুদান প্রাপ্তির নিমিত্ত প্রবাসে মৃত কর্মীর পরিবারের আবেদন বোর্ডে প্রেরণ করা হয়েছে ২,৮৩৯টি, ৩ লক্ষ টাকার আর্থিক অনুদান প্রদানের নিমিত্ত নথি নিস্পত্তি করা হয়েছে ৩,৪৭২টি, প্রবাসী কর্মীর পরিবারের সদস্যদের এনওসি প্রদান করা হয়েছে ১,০৭৫টি এবং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের পিইসি, জেএসসি, এসএসসি এবং এইচএসসি ক্যাটাগরিতে শিক্ষাবৃত্তির চেক বিতরণ করা হয়েছে মোট ১,২৪২টি। দেবব্রত ঘোষ জানান, অস্বচ্ছল প্রবাসী কর্মীর সন্তানকে শিক্ষিত জনসম্পদে রূপান্তরিত করতে তাদের মেধাবী সন্তানদের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডর অর্থায়নে ২০১২ সাল থেকে পিইসি, জেএসসি, এসএসসি এবং এইচএসসি অথবা সমমান ক্যাটাগরিতে বৃত্তি প্রদান করা হচ্ছে। পিইসি বা সমমানের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী প্রতি মাসে ১০০০ টাকা করে ৩ বছর, জেএসসি বা সমমানের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী প্রতি মাসে ১৫০০ টাকা করে ২ বছর, এসএসসি বা সমমানের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী প্রতি মাসে ২০০০ টাকা করে ২ বছর, এইচএসসি বা সমমানের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী প্রতি মাসে ২৫০০ টাকা করে ৪ বছর ধরে বৃত্তি পাবে।

দেবব্রত ঘোষের সাম্প্রতিক কিছু নজরকারা কর্মকান্ডঃ
সরকার বিদেশগামী বাংলাদেশী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করে, এ লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর নির্দেশনা মোতাবেক দেশের ৪২টি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, ৯টি টিটিসি এবং বিআইএমটি নারায়ণগঞ্জ-এর মাধম্যে প্রবাসী কর্মীদের ২ জুলাই ২০২১ তারিখ হতে বিএমইটি ডাটাবেজ-এ নিবন্ধন কার্যক্রম চালু হয়। ফলে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে তাদের উপস্থিত হতে দেখা যায়। কঠোর লকডাউন চলাকালে সরকারের এ মহতী কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়নের লক্ষে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষের নেতৃত্বে নিবেদিত প্রাণ একটি টিম নিরলস কাজ করে। ভীড় এড়াতে, স্বাস্থ্য ঝুঁকি কমাতে শুক্র-শনিবারসহ প্রতিদিন সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কর্মীদের ফরম জমা নেওয়া হয় এবং রাত ৮টা পর্যন্ত ডাটা এন্ট্রির কাজ অব্যাহত রাখে। কার্যালয়ের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ জানান, ২ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত মোট ১২,৭৯৭ জনের রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয় যা দেশের জেলা অফিসগুলোর মধ্যে সর্বোচ্চ। নিবন্ধনকৃত কর্মীগণ www.surokkha.gov.bd ওয়েবসাইটে গিয়ে টিকার জন্য রেজিস্ট্রেশন করেন। কুমিল্লা জনশক্তি অফিসে অনায়াসে এবং নির্বিঘ্নে বিদেশগামীদের এ রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হয়েছে। শৃঙ্খলার সাথে, পরিছন্ন পরিবেশে, স্বচ্ছতার সাথে সেবা প্রদান করা হয়েছে। অফিসের আশপাশে কোন মধ্যসত্ত্বভোগীর উপস্থিতি কঠোরভাবে দমন করা হয়েছে। সেবা গ্রহীতাবৃন্দ সেবা পেয়ে সন্তোষ প্রকাশ করেন। দুরান্ত থেকে আসা প্রবাসীদের ভিড় থাকলেও স্বাস্থ্যবিধি মেনে দ্রুত সেবা নিশ্চিত করা হয়েছে।

২০২০ সালের মার্চ মাসে নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হওয়ার পর কঠোর লকডাউন চলাকালে জীবনের ঝুঁকি নিয়ে দেবব্রত ঘোষ বেড়িয়ে পড়েন জনসচেতনতার কাজে। তার নেতৃত্বে একটি টিম মহামারি কোভিড-১৯-এর বিস্তার রোধে এবং সরকার ঘোষিত দিক-নির্দেশনা বাস্তবায়নে কুমিল্লা জেলার ১৭ উপজেলার কমপক্ষে ১০টি করে বাজারে এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার ৯টি উপজেলার কমপক্ষে ১০টি করে বাজারসহ আশপাশের বিভিন্ন এলাকায় দিনব্যাপী প্রচারণা চালায়। এ সময় কোভিড-১৯ তথা করোনা ভাইরাস মোকাবেলায় জনসাধারণকে তাদের করণীয় এবং বর্জনীয় বিষয়ে মাইকিং-এর মাধ্যমে প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রচার করা হয়। ৪ মাস ব্যাপী কার্যক্রমে আইসিএমপিডি পরিচালিত অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি), কুমিল্লা কর্তৃক সরববাহকৃত কোভিড-১৯-এর উপসর্গ এবং প্রতিকার সম্পর্কিত তথ্যসমৃদ্ধ সচেতনতামূলক ৩৮,৫৭০টি লিফলেট, ৯,৭০০টি হ্যান্ড গ্লাভস ও ২০,৪০০টি মাস্ক বিতরণ করা হয়। ৪০০ হ্যান্ড সানিটাইজার দিয়ে তাৎক্ষণিক হাত ধোয়ার ব্যবস্থা করা হয়। এছাড়া কঠোর লকডাউন চলাকালে কুমিল্লা এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে প্রাপ্ত শিক্ষাবৃত্তির চেক তিনি তাদের বাড়িতে বাড়িতে গিয়ে হস্তান্তর করেন।

নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ম্য নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে দেবব্রত ঘোষ জেলা, উপজেলা, ইউনিয়ন এবং গ্রামাঞ্চলে ব্যাপক সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করেছেন। বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে জনমত সৃষ্টির লক্ষে জেলা ও উপজেলায় সেমিনার, সভা এবং কর্মশালার আয়োজন করা হয়েছে। অভিবাসন প্রক্রিয়ায় ইউনিয়ন পরিষদকে সম্পৃক্ত করে বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের মাঝে সঠিক তুলে দেওয়ার লক্ষে ইউনিয়ন পরিষদে কর্মশালার আয়োজন করা হয়েছে। জনসাধারণের ভোগান্তি, প্রতারণা রোধ, মানব পাচার রোধ এবং নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে ইউনিয়ন পরিষদের ভূমিকা ও করনীয় নিয়ে আলোচনা করা হয়। শিক্ষাপ্রতিষ্ঠান এবং হাট-বাজারেও তিনি এ ধরনের প্রচারণা অভিযান চালিয়েছেন। এ সময় তিনি বলেন, জেনে বুঝে, প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ-সম্মান দুটোই পাওয়া যাবে। মিথ্যা তথ্যের উপর নির্ভর করে বা অন্যের প্রলোভনে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দেন তিনি। এছাড়াও তিনি নিরাপদ অভিবাসনের বিভিন্ন আইন, বিধি ও নীতিমালা নিয়ে আলোচনা করেন এবং করোনাকালীন দূর্যোগ মোকাবিলায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয়ের বিভিন্ন কল্যাণমূলক উদ্যোগের কথা তুলে ধরেন। এছাড়াও নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উইং এবং বায়রা’র কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করেন। শুধুমাত্র ২০২০ সালের আগস্ট মাস থেকে অক্টোবর ২০২১ পর্যন্ত জেলা, উপজেলা ও ইউনিয়নে ৬৬টি কর্মশালা, ৪৫টি হাট-বাজারে এবং ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রচারণা, মহিলাদের অংশগ্রহণে ২০টি উঠান বৈঠক করেন। কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে চলমান প্রাক-বহির্গমন ওরিয়েন্টেশন ক্লাসে আনুমানিক ৩০,০০০ বিদেশগামীদের মাঝে তিনি নিরাপদ অভিবাসন এবং রেমিটেন্স ব্যবস্থাপনা বিষয়ক তথ্য প্রচার করেন। এছাড়াও অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্য এবং অন্যান্য অংশীজনের অংশগ্রহণে আন্তর্জাতিক অভিবাসী দিবস, স্বাধীনতা ও জাতীয় দিবস, জাতির পিতার জন্ম দিবস, আন্তর্জাতিক নারী দিবস, আন্তর্জাতিক শ্রম দিবস এবং জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় এবং আড়ম্বরপূর্ণভাবে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে পালন করেন।

চাকরি নিয়ে বিদেশগমনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরতদের দেবব্রত ঘোষ ১০টি পরামর্শ দিয়েছেনঃ

১। বিদেশ যাবার সিদ্ধান্ত নেওয়ার পূর্বে লাভ-ক্ষতির হিসাব করুন। যেকোন প্রয়োজনে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি), জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস (ডিইএমও), কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)-তে যোগোযোগ করুন।
২। প্রশিক্ষণ নিয়ে, দক্ষ হয়ে, নিয়ম মেনে, বৈধ পথে বিদেশ যাবেন। সংশ্লিষ্ট দেশের ভাষা সম্পর্কে জেনে যাবেন।
৩। সরাসরি সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সির মাধ্যমে বিদেশ যাবেন।
৪। টাকা-পয়সার সব লেনদেন বৈধ রসিদের মাধ্যমে করবেন।
৫। যাবার আগে পাসপোর্ট, ভিসা, চুক্তিপত্র, ওয়ার্ক পারমিট ও বিএমইটি’র ছাড়পত্র ভালোভাবে যাচাই করবেন।
৬। চুক্তিপত্র স্বাক্ষরের আগে চাকরির ধরণ, বেতন-ভাতা, চাকরির মেয়াদকাল ইত্যাদি যাচাই করবেন।
৭। বিদেশ থেকে বৈধভাবে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাবেন। ২% ইন্সেন্টিভ পাবেন।
৮। বিদেশ গমনের পূর্বে সকল কাগজপত্রের ০১ সেট ফটোকপি নিজের কাছে এবং ০১ সেট পরিবারের কাছে রেখে যাবেন।
৯। প্রশিক্ষণের জন্য টিটিসি-তে এবং ঋণের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকে যোগাযোগ করুন।
১০। মনে রাখবেন, ফ্রি ভিসা বলতে কোন ভিসা নেই।

সময়ানুবর্তিতা, অনুকূল পরিস্থিতিতে সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ, সহকর্মীদের সাথে সুসম্পর্ক স্থাপন, সহমর্মিতার সাথে সেবা প্রদানের মাধ্যমে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সারাদেশের মধ্যে একটি মডেল সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে যার নেতৃত্ব দিচ্ছেন প্রতিষ্ঠানটির সহকারী পরিচালক দেবব্রত ঘোষ । কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস দেশের সকলের সেবাদানকারী প্রতিষ্ঠানের জন্য অনুকরণীয় প্রতিষ্ঠান হতে পারে।

উক্ত মতবিনিময় সভায় এম.আর.সি. কাউন্সিলর জনাব এস.এম. রিফাত শাহরিয়ার ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি), পরিচালিত, অভিবাসী তথ্য কেন্দ্র বা এম.আর.সি. বাংলাদেশের বিভিন্ন কার্যক্রম তার উপস্থাপনায় তুলে ধরেন।

 

 

 

 

 

 

 

 

 

 

আর পড়তে পারেন