মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বার আ’লীগের সম্মেলনে সংঘর্ষের আশংকা, সভাপতি-সম্পাদক পদে প্রায় ৫০ প্রার্থী

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১, ২০২২
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু:

দীর্ঘ ২৭ বছর পর দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে অনুষ্ঠিত হতে যাচ্ছে শুক্রবার । সম্মেলন মূলত ছিল ২১ জুলাই। এমপি রাজী মোহাম্মদ ফখরুল ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদের মধ্যে হাতাহাতির ঘটনায় সম্মেলন পিছিয়ে ২ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়। সম্মেলন ঘিরে স্থানীয় নেতাকর্মীদের মাঝে উৎসব উৎসব ভাব দেখা গেলেও রয়েছে কমিটি ঘোষণা নিয়ে চরম উৎকন্ঠা ও সংঘর্ষের আশংকা। বেশ কয়েক মাস ধরে উত্তপ্ত দেবিদ্বারের রাজনীতি। সংঘর্ষ-হাতাহাতি, পাল্টাপাল্টি বিক্ষোভ সমাবেশ-মিছিলে উপজেলা আ’লীগের রাজনীতি এখন উত্তেজনায় ভরপুর। দেবিদ্বার উপজেলা আ’লীগ মূলত এখন দুভাগে বিভক্ত। এমপি ও উপজেলা চেয়ারম্যান – এই দুই গ্রুপে বিভক্ত উপজেলা আ’লীগ। সম্মেলনের দিনে কমিটি ঘোষিত হলে সেখানেই দুগ্রুপের সংঘর্ষ শুরু হতে পারে বলে স্থানীয় বেশির ভাগ সূত্র দাবি করে। বিগত ইউনিয়ন কমিটি ঘোষণা নিয়েও সংঘর্ষ, অবরোধ হয়েছে। তাই উপজেলা আ’লীগের সম্মেলনকে ঘিরে উত্তেজনার পারদ এখন চরমে। সংঘর্ষ ও যে কোন ধরনের নাশকতা এড়াতে সম্মেলনস্থলে কমিটি ঘোষণা না করে ঢাকা থেকে কমিটি ঘোষণা হলে সবার জন্য ভাল হবে বলে স্থানীয় নেতাকর্মীরা মনে করেন। যদিও সম্মেলনে কাউন্সিলরদের ভোটাভুটি ছাড়াই কমিটি ঘোষণা দিতে পারে কেন্দ্রীয় কমিটি।

গত ২৮ জুন জেলা আ’লীগের সহসভাপতি ও সাবেক মন্ত্রী এবিএম গোলাম মোস্তাফাকে আহ্বায়ক ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক একেএম মনিরুজ্জামান মাস্টারকে সদস্য সচিব এবং স্থানীয় সাংসদ রাজী মোহাম্মদ ফখরুল ও উপজেলা চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদকে গুরুত্বপূর্ণ সদস্য পদে রেখে ২৬ সদস্যের সম্মেলন প্রস্তুতি কমিটি ঘোষণা করা হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফের। বিশেষ অতিথি থাকবেন দলের চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর এবং ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী।

সম্মেলনে যে কারণে সংঘর্ষ হতে পারে:
এখন দেবিদ্বার উপজেলা আ’লীগে দুটি গ্রুপ। এক গ্রুপে এমপি রাজী মো: ফখরুল। উপজেলা আ’লীগ ও এর অঙ্গসংগঠনের বেশিরভাগ নেতাকর্মীই এমপির সাথে রয়েছে। অপর গ্রুপে রয়েছে উত্তর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাষ্টার, সাবেক এমপি এ বি এম গোলাম মোস্তফা ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ। তাই ঘোষিত কমিটি যে কোনভাবেই হোক পক্ষে নেওয়ার চেষ্টা করবে উভয় গ্রুপই। আর পক্ষে না গেলে হতে পারে রক্ষক্ষয়ী সংঘর্ষ । একাধিক সূত্রমতে, জেলার বিভিন্ন উপজেলা থেকে লোকজন দেবিদ্বারে গিয়ে অবস্থান করছে। লক্ষ্য একটাই কমিটি পক্ষে না গেলে হট্টগোল-সংঘর্ষ সৃষ্টি করা। বিগত উপজেলা পরিষদ নির্বাচন ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে সদর, বুড়িচং ও বি পাড়া থেকে বহিরাগতরা দেবিদ্বারে প্রবেশ করে সংঘর্ষ করেছে। তাই দেবিদ্বারবাসি এই সম্মেলনকে ঘিরে বেশ আতংকিত।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ছাত্রলীগ ও যুবলীগ নেতৃবৃন্দ জানান- এ সম্মেলনকে ঘিরে সদর, ময়নামতি, বুড়িচং ও বি-পাড়ার অস্ত্রধারি সন্ত্রাসীরা সক্রিয় । তারা সম্মেলনের দিনে অপ্রীতিকর ঘটনার সৃষ্টি করতে পারে। তাই এখানে কমিটি ঘোষণা না করে কেন্দ্র থেকেই ঘোষণা করলে আ’লীগের জন্য মঙ্গলকর হবে, সংঘর্ষও এড়ানো সম্ভব হবে।

সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিক প্রার্থী:

সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন প্রায় অর্ধ শতাধিক নেতা। সভাপতি পদে উপজেলা আ’ লীগের সাধারণ সম্পাদক একেএম মনিরুজ্জমান মাস্টার, গুনাইঘর উত্তর ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি একেএম সফিউদ্দিন (সফিক) সরকার, দেবীদ্বার পৌর আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ আবুল কাশেম চেয়ারম্যান, উত্তর জেলা আ’ লীগের যুব ও ক্রীড়া সম্পাদক সফিকুল আলম কামাল, বর্তমান কুমিল্লা উত্তর জেলা আ’লীগের উপদেষ্টা এটিএম মেহেদী হাসান বুলবুল, গুনাইঘর দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ মো. হুমায়ন কবির, দেবীদ্বার উপজেলা আওয়ামীলীগের সদস্য আনোয়ার হোসেন খোকন, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোসলেহ উদ্দিন মাষ্টার, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য প্রয়াত আওয়ামীলীগ নেতা অধ্যক্ষ এম হুমায়ন মাহমুদের ছোট ভাই এজাজ মাহমুদ।

সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উত্তর জেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক কামাল উদ্দিন চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. ছিদ্দিকুর রহমান ভূঁইয়া, পৌর আওয়ামী লীগের সদস্য হাজী মো. মোসলেহ উদ্দিন ভূঁইয়া মানিক, উপজেলা আওয়ামী লীগের সদস্য এমএ জলিল চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সদস্য লুৎফর রহমান বাবুল, সাবেক ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল চৌধুরী, উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি আবুল কাসেম ওমানী, দেবীদ্বার পৌর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মোঃ মুজিবুর রহমান, আওয়ামীলীগ নেতা শেখ ফারুক আহমেদ, লন্ডন প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী মো. মাহববুর রহমান, হাজী মোসলেহ উদ্দিন মানিক ভূঁইয়া, আইয়ুব আলী মাষ্টার, জীবন চন্দ্র দাস, আব্দুল্লাহ আল নোমান প্রমুখ।

কেন সম্মেলন হয়নি দীর্ঘদিন ধরে:

জানা যায়, ১৯৮৭ সালে আলী আশরাফ ভূঁইয়াকে সভাপতি ও এডভোকেট জানে আলমকে সাধারণ সম্পাদক করে একটি কমিটি ঘোষণা করা হয়। পরে ১৯৯১ সালে সম্মেলনের মাধ্যমে অধ্যক্ষ এম হুমায়ুন মাহমুদকে সভাপতি ও আব্দুল মতিন মুন্সীকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষিত হয় । পরবর্তীতে ১৯৯৬ সালে আলহাজ¦ জয়নুল আবেদীনকে সভাপতি ও মনিরুজ্জামান মাষ্টারকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্যের কমিটি গঠন করা হয়। ওই কমিটির সভাপতি, সহ-সভাপতি, দপ্তর সম্পাদকসহ মারা গেছেন ১৪ জন। দল ত্যাগ করে বিএনপিতে যোগ দিয়েছেন দুজন। বাকিদের বেশিরভাগই নিস্ক্রিয়। এরপর আর সম্মেলনও হয়নি, কমিটিও ঘোষিত হয়নি। অনেকটা দায়সারাভাবেই চলতে থাকে উপজেলা আ’লীগের কার্যক্রম। জানা যায়, অর্ন্তকোন্দলের ফলে সম্মেলন কিংবা নতুন কমিটি হয়নি। সাবেক মন্ত্রী ও সাবেক এমপি এবিএম গোলাম মোস্তফার সাথে সাবেক উপ-মন্ত্রী ও এমপি, আ’লীগ কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য এএফএম ফখরুল ইসলাম মূন্সীর মধ্যে দ্বন্দ্বের ফলে অনেক বছর ধরে সম্মেলন অনুষ্ঠিত হয়নি। এই দ্বন্দ্ব এখন অব্যাহত রয়েছে বর্তমান সাংসদ রাজী মোহাম্মদ ফখরুলের সাথে কুমিল্লা (উঃ) জেলা সাধারণ সম্পাদক রোশন আলী মাষ্টার ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদের। বিগত বছরগুলোতে একাধিক সম্মেলন প্রস্তুতি কমিটি ও ৯ বার সম্মেলনের নির্ধারিত তারিখ পেছানো হয়।

সম্প্রতি ঘটে যাওয়া নানা ঘটনা ও কোন্দল:

চলতি বছরের ৩ জুলাই দেবিদ্বারে বরকামতা ইউনিয়ন আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের দ্বিতীয় পর্বে কাউন্সিল অধিবেশনে কমিটি ঘোষণা নিয়ে এমপি রাজী মোহাম্মদ ফখরুল ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ সমর্থিত আওয়ামী লীগের দু’গ্রুপের দ্বন্দ্বে তুলকালাম শুরু হয়। এ সময় স্থানীয় এমপিসহ জেলার নেতারা প্রায় ২ ঘন্টা অবরুদ্ধ থাকে । পরে কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে কমিটি ঘোষণা করা হয়। বিক্ষোভকারীদের নেতৃত্বে ছিলেন উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ। ঘটনার সময় বিক্ষোভকারীরা “ নৌকার দালালেরা হুশিয়ার সাবধান- আ’লীগের দালালেরা হুশিয়ার সাবধান” বলে শ্লোগান দিতে থাকে। তবে এ সময় এমপি রাজীর গ্রুপের নেতৃবৃন্দকে নিরব ভূমিকায় দেখা যায়। এদিকে ১৬ জুলাই বিকেলে জাতীয় সংসদ ভবনের এলইডি হলে দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির বৈঠকে সাংসদ ও উপজেলা চেয়ারম্যানের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। বৈঠকে থাকা নেতাকর্মীরা জানায়, এলইডি হলে সভার শেষ পর্যায়ে কমিটি ঘোষণা নিয়ে উপজেলা চেয়ারম্যান ও জেলা সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদের সাথে এমপি রাজী মোহাম্মদ ফখরুলের বাক বিতন্ডা শুরু হয়। এক পর্যায়ে উপজেলা চেয়ারম্যান আজাদ অশ্লীল ভাষায় এমপি রাজীকে গালমন্দ করেন এবং তেড়ে যান। তখন দুজনের মধ্যে হাতাহাতি হয়। এরপর বৈঠক শেষ না করেই জেলার সেক্রেটারি রৌশন আলী মাষ্টার ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ বের হয়ে যান। এর কিছুক্ষণ পরেই পরিস্থিতি স্বাভাবিক হলে জেলার (উত্তরের) সভাপতি ম. রুহুল আমিন কক্ষের বাইরে গিয়ে আজাদকে বুঝিয়ে মিটিংয়ে আনতে গেলে সভাপতি রুহুল আমিনকে গালমন্দ করে ও বেশ কয়েকবার ধাক্কা দেন উপজেলা চেয়ারম্যান আজাদ। এই ঘটনার পর দেবিদ্বার বিভিন্ন সড়কে দুই গ্রুপের নেতাকর্মীরা বিক্ষোভ প্রর্দশন করে। ২১ জুলাইয়ের উপজেলা সম্মেলন স্থগিত ঘোষণা করা হয়। দেবিদ্বারজুড়ে রাজনীতিতে অস্থিরতা বিরাজ করে।

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রোশন আলী মাস্টার বলেন, কোন সংঘর্ষের আশংকা করছি না। দলের মধ্যে গ্রুপিং-দ্বন্দ্ব থাকবেই। আমরা আশা করি সফলভাবেই সম্মেলন অনুষ্ঠিত হবে। কমিটি এখানেও ঘোষণা হতে পারে আবার কেন্দ্রে থেকে ঘোষিত হতে পারে।

 

আর পড়তে পারেন