শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নির্দিষ্ট প্রার্থীকে শিক্ষক হিসেবে নিয়োগ দিতে উঠেপড়ে লেগেছেন কুবি উপাচার্য

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৮, ২০২৩
news-image

স্টাফ রিপোর্টার:

নির্দিষ্ট প্রার্থীকে শিক্ষক হিসেবে নিয়োগ দিতে উঠেপড়ে লেগেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন। ওই প্রার্থীকে নিয়োগ দিতে নিয়মনীতি তোয়াক্কা না করে ‘অভিনব’ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, শর্তপূরণ না হওয়ায় প্ল্যানিং কমিটির বাছাইয়ে বাদ পড়া প্রার্থীকে তালিকায় আনাসহ বিভিন্ন কৌশল গ্রহণ করেছেন উপাচার্য। ওই প্রার্থী মার্কেটিং বিভাগের শিক্ষক হওয়ার জন্য আবেদন করেছেন।

গত ২ নভেম্বর বিভিন্ন বিভাগে শিক্ষকের জন্য আবেদনপত্র চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে কুবি। অভিযোগ রয়েছে, নির্দিষ্ট এক প্রার্থীর কুবি নির্ধারিত শিক্ষক নিয়োগের জন্য নির্ধারিত যোগ্যতা না থাকায় অভিনব উপায়ে অননুমোদিত একটি অনুবিধি যোগ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

বিশ^বিদ্যালয়সূত্রে জানা গেছে, ‘অভিনব’ ওই বিজ্ঞপ্তির বিপরীতে আবেদনকৃত প্রার্থীদের যাচাই-বাছাই করে তালিকা প্রস্তুত করে রেজিস্ট্রার দপ্তরে পাঠায় মার্কেটিং বিভাগ। পরর্বর্তীতে রেজিষ্ট্রার দপ্তর প্রার্থীদের তথ্য সংরক্ষণের কথা বলে প্ল্যানিং কমিটির কাছ থেকে বাতিলকৃত প্রার্থীদের আবেদনপত্র নেয়। প্ল্যানিং কমিটির বাতিলকৃত প্রার্থীদের থেকে আরও দু’জনের নাম যুক্ত করে নিয়োগ পরীক্ষার জন্য চূড়ান্ত তালিকা তৈরি করে রেজিস্ট্রার। ওই দুইজনের একজন নির্দিষ্ট ওই প্রার্থী।

তবে বিশ্ববিদ্যালয়ের আইন ২০০৬ এর ৩৬ (২) ধারার ১০ নং সংবিধির ৯ (খ) তে বলা হয়েছে, ‘বিভাগীয় প্ল্যানিং কমিটি শিক্ষক, অন্যান্য কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের সুপারিশ করবেন।’ এ আইন অনুযায়ী শিক্ষক নিয়োগে সকল আবেদন প্ল্যানিং কমিটি যাচাই-বাছাই করে সুপারিশ করার কথা রয়েছে। কমিটির সুপারিশপ্রাপ্ত প্রার্থীরাই পরবর্তীতে নিয়োগ বোর্ডে অংশগ্রহণ করবেন। রেজিষ্ট্রার দপ্তর পরবর্তীতে অতিরিক্ত যে দুজনের সুপারিশ প্রার্থী তালিকায় যুক্ত করেছে তা আইনের পরিপন্থী বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা।

এ বিষয়ে মার্কেটিং বিভাগের প্ল্যানিং কমিটির সভাপতি ড. আমজাদ হোসাইন সরকার বলেন, প্রার্থীদের আবেদনপত্র আমাদের কাছে আসলে ৬জন প্রার্থী বাদ পড়ে। পরে রেজিস্ট্রার দপ্তর তথ্য সংরক্ষণের কথা বলে বাতিলকৃতদের আবেদনপত্র নেয়। বাতিলকৃত দুজনের নাম যুক্ত করার বিষয়ে আমাদের কিছু জানানো হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আমিরুল হক চৌধুরী বলেন, ‘যা কিছু হয়েছে নিয়মের মধ্যেই হয়েছে।’ কিভাবে নিয়মের মধ্যে হচ্ছে জানতে চাইলে তিনি উত্তর দিতে অপরাগতা প্রকাশ করেন।

এ বিষয়ে জানতে চেয়ে উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আবদুল মঈন’কে অফিসে গিয়ে পাওয়া যায়নি। পরে মুঠোফোনে মন্তব্য জানা সম্ভব হয়নি।

আর পড়তে পারেন