সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের কারণ জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৬, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আগামী ৩ জানুয়ারি থেকে মাঠে নামছে সেনাবাহিনী। ১০ জানুয়ারি পর্যন্ত মোট ৮ দিন দায়িত্ব পালন করবে তারা। সেনাবাহিনী মাঠে থাকা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, ‘এটার (সেনাবাহিনী) মাঠে নামার সাথে রাজনৈতিক কোনো উদ্দেশ্য নেই।’

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, একটি দল নির্বাচন বানচালের ঘোষণা দিয়েছে। সে কারণে হয়তো ইসি মনে করেছে সশস্ত্র বাহিনী ভোটের নিরাপত্তায় থাকবে। প্রশাসন, পুলিশ, সশস্ত্র বাহিনী সমন্বয় করে আইনমতো ইসির নির্দেশ মেনে ভোটে দায়িত্ব পালন করবে। ভোটে আর্মি থাকবে।

এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে ১০ হাজার তিনশ ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্র চিহ্নিত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভোটে ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রের তালিকা নির্বাচন কমিশন আর নিরাপত্তা বাহিনী মিলেই করে। এটা স্বাভাবিক ঘটনা। ইসি চেয়েছে সেটা সংশ্লিষ্টরা তৈরি করে দেবেন।

ভোটে সহিংসতার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভোটের প্রচারে বিচ্ছিন্ন দুয়েকটি ঘটনা যা ঘটছে। নিরাপত্তা বাহিনী তাদের সাধ্যমতো চেষ্টা করছে। নির্বাচনের প্রচারের পরিবেশ ভালো আছে।’

নির্বাচনের পরিবেশ এখন পর্যন্ত ভালো আছে জানিয়ে মন্ত্রী বলেন, ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকা আগামীকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ইসিতে যাবে। সংখ্যা এখনো ঠিক হয়নি, তবে সংখ্যা অনেক।

এবারের নির্বাচনে এক হাজার আটশর বেশি প্রার্থী ৩০০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বিভিন্ন স্থানে নির্বাচনী প্রচারে সহিংসতার ঘটনায় এরই মধ্যে অন্তত দুজন নিহত হয়েছে। এবার সারা দেশে ভোটকেন্দ্র ৪২ হাজার ১৪৯টি।

আর পড়তে পারেন