শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রমিকদের বেতন বাড়াতে জাপানি কোম্পানিগুলোর প্রতি আহ্বান জাপানের প্রধানমন্ত্রীর

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৬, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

চলতি ২০২৩ সালের তুলনায় ২০২৪ সালে দেশের শ্রমিকদের বেতন বেশি পরিমাণে বাড়াতে জাপানি কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সোমবার (২৫ ডিসেম্বর) জাপানের সবচেয়ে শক্তিশালী ব্যবসায়িক লবি প্রতিষ্ঠান কেইদানরেন আয়োজিত এক সভায় এই আহ্বান জানান তিনি। খবর নিক্কেই এশিয়ার।

কিশিদা বলেন, এই বছরের তুলনায় শ্রমিকদের বেতন আরও বাড়াতে আমি আপনাদের সহযোগিতা কামনা করছি। তবে বেতন কী পরিমাণ বাড়াতে হবে তা নিয়ে নির্দিষ্ট করে কোনো কিছু বলেননি তিনি।

জাপানি জনগণকে বিভিন্ন কর ও সামাজিক নিরাপত্তা ফি বাবদ সরকারকে মোটা অঙ্কের অর্থ দিতে হয়। তবে গতকালের সভায় জনগণের নিষ্পত্তিযোগ্য আয়ের ওপর জোর দেন কিশিদা। একই সঙ্গে আগামী বছর থেকে জনগণকে নির্দিষ্ট হারে কর অব্যাহতি সুবিধা দেওয়া হবে বলেও জানান তিনি।

জাপানে ২০২৪ সালের শুরুতে মজুরি বৃদ্ধি নিয়ে মালিক পক্ষ ও শ্রমিক ইউনিয়নগুলোর মধ্যে বার্ষিক আলোচনা সভা হওয়ার কথা রয়েছে। জাপানি ভাষায় মালিক পক্ষ ও শ্রমিক ইউনিয়নগুলোর মধ্যকার বার্ষিক এই আলোচনা সভাকে ‘শুন্টো’ বলা হয়ে থাকে। এই আলোচনার আগে দেশের শ্রমিকদের পক্ষে কথা বললেন জাপানি প্রধানমন্ত্রী।

আর পড়তে পারেন