শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রক্তাক্ত জনপদ দাউদকান্দি।। অর্ন্তকোন্দল ও আধিপত্যে বাড়ছে রাজনৈতিক হত্যাকান্ড

আজকের কুমিল্লা ডট কম :
মে ৯, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
কুমিল্লার দাউদকান্দি উপজেলা এখন রক্তাক্ত জনপদে পরিণত হয়েছে। যেখানে সর্বক্ষণ বিরাজ করে খুন, রাহাজানি, হামলা আর আতংক। সম্প্রতি কয়েক মাসে বেশ কয়েকটি হত্যাকান্ডের ঘটনা ঘটেছে এ উপজেলায়। যেগুলোর সবই রাজনৈতিক হত্যাকান্ড বলে জানা গেছে। নিহতদের সবাই আ’লীগ ও এর অঙ্গ-সংগঠনের নেতাকর্মী। ক্ষমতার মোহ, পরিবারতন্ত্র ভিত্তিক রাজনীতি, সরকার দলীয় বিভিন্ন অঙ্গসংগঠনে পদবির প্রত্যাশা- প্রাপ্তি, সিএনজি স্ট্যান্ড ও বালুমহালে আধিপত্য নিয়েই এসব হত্যাকান্ডগুলো ঘটছে বলে স্থানীয় বিভিন্ন সূত্র জানায়। এতে করে উপজেলা আ’লীগের ভিতরে একাধিক গ্রুপের সৃষ্টি হয়েছে।


২০১৬ সালের ৮ নভেম্বর সকাল ৭টায় দাউদকান্দি উপজেলার গৌরীপুরে সন্ত্রাসীদের গুলি ও চাপাতির আঘাতে নিহত হন তিতাস উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও জিয়ারকান্দি ইউপি চেয়ারম্যান মো. মনির হোসেন সরকার ও তাঁর শ্যালক মহিউদ্দিন। আহত হয়েছে তিনজন। পুলিশ ঘটনাস্থল থেকে পাঁচটি গুলির খোসা ও একটি চাপাতি উদ্ধার করে। একটি মামলায় কুমিল্লার আদালতে হাজিরা দিতে যাওয়ার সময় মাইক্রোবাসের গতি রোধ করে তাদের হত্যা করা হয়। এ হত্যাকান্ডের শিকার দুইজন তিতাস উপজেলার বাসিন্দা হলেও রাজনীতি ও অর্ন্তকোন্দলে দাউদকান্দি ও তিতাস একে অপরের সাথে জড়িত।


বিভিন্ন সূত্রমতে, ইউপি চেয়ারম্যান মনির হত্যার রেশ ধরে চলতি বছরের ১ এপ্রিল সন্ধ্যায় আবু সাইদ ও মোহাম্মদ আলী নামে দুই যুবলীগ নেতাকে হত্যা করা হয়। একটি প্রাইভেটকারযোগে তিতাস উপজেলায় যাওয়ার পথে গৌরীপুর বাজারে জিয়ারকান্দি গোমতী সেতুর নিকটে তারা সন্ত্রাসীদের হামলার শিকার হন। পরে আশংকাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে যুবলীগ নেতা আবু সাইদ (৩৭) মারা যায়। পরে ৭ এপ্রিল সকাল ৯ টায় ঢাকার এ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় যুবলীগ নেতা মোহাম্মদ আলী(৩২) মারা যান।
২১ এপ্রিল দাউদকান্দি উপজেলায় পাওনা টাকা চাওয়ায় বন্ধুর ছুরিকাঘাতে খুন হয়েছেন ইমন হোসেন (২৯) নামে এক যুবক। এ ঘটনায় জড়িত সন্দেহে নাঈম হোসেন(২৪) ও রুবেল হোসেন(২৬) নামের দুইজনকে আটক করেছে দাউদকান্দি মডেল থানা পুলিশ। ইমন হোসেনের মূল ঘাতক সাদ্দাম হোসেন পলাতক রয়েছে। মঙ্গলবার (২৫ এপ্রিল) রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত ইমন মিয়া(২৮) উপজেলার গৌরীপুর ইউনিয়নের উত্তর পেন্নাই গ্রামের হুমায়ুন কবিরের ছেলে। আটক হওয়া নাঈম হোসেন উপজেলার গৌরীপুর ইউনিয়নের উত্তর পেন্নাই গ্রামের আবু কালামের ছেলে ও রুবেল হোসেন একই গ্রামের মজিবুর রহমানের ছেলে।


সর্বশেষ ৬ মে বেলা ১১টায় দাউদকান্দির পশ্চিম মাইজপাড়া(বলদাখাল) হক সাহেবের বাড়ীর মসজিদের সামনে মো. আমির হোসেন রাজন (৩৪) নামের এক যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। নিহত মো. আমির হোসেন রাজন উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক ও বর্তমান উপজেলা যুবলীগের সদস্য। তিনি এক সন্তানের জনক। তিনি দাউদকান্দি পৌর এলাকার কাজিরকোনা গ্রামের দেলোয়ার হোসেন বেপারীর ছেলে।
বালুমহাল ও উপজেলা যুবলীগের পদ-পদবী নিয়েই রাজনকে হত্যা করা হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানান।
স্থানীয় সূত্র জানায়, ক্ষমতাসীন আ’লীগে প্রকাশে কোন কোন্দল না থাকলেও অর্ন্তকোন্দল রয়েছে অনেক। বালুমহাল, সিএনজি স্ট্যান্ড, মাদক ব্যবসা ও রাজনৈতিক পদ-পদবী ভাগ ভাটোয়ারা নিয়ে অর্ন্তকোন্দলগুলো বিরাজ করছে ক্ষমতাসীন দলে। আর এরই পরিণতি হিসেবে ঘটছে রাজনৈতিক হত্যাকান্ডগুলো।
সব মিলিয়ে দাউদকান্দি উপজেলা এখন আতংকের নাম। যেখানে রাজপথে রক্ত ঝরছে।

আর পড়তে পারেন