শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লক্ষ্মীপুরে নিষিদ্ধ টেষ্টি স্যালাইন ফার্মেসী থেকে জব্দ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৬, ২০১৮
news-image

ফয়সাল কবির -ঃ

লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজারে রবিবার সন্ধ্যায় লক্ষ্মীপুর জেলার ড্রাগ সুপার মোঃ ফজলুল হক এর নেতৃত্বে কয়েকটি ঔষধের দোকান থেকে বিপুল পরিমান টেষ্টি স্যালাইন জব্দ করে আগুনে পোড়ানো হয় ।

ড্রাগ সুপার জানান, সম্প্রতি ড্রাগ এডমিনিস্ট্রেশন কর্তৃক নির্দেশ ক্রমে কিছু ঔষধ বাজার থেকে তুলে নেওয়ার কথা থাকলেও তার সঠিক মূল্যায়ন না হওয়ায় ড্রাগ প্রশাসক নিজেই তদারকিতে নেমে পড়েন। Tab Valsartan  দীর্ঘদিন ব্যবহারে ক্ষতি কারক ক্যান্সার হওয়ার সম্ভাবনা আছে। হাত বাড়ালেই স্যালাইন। শুধু ওষুধের দোকানেই নয়, স্যালাইন মিলছে মুদির দোকানেও। ডায়রিয়া বা যেকোনো ধরনের পানিশূন্যতা পূরণের জন্য খাচ্ছি স্যালাইন। খাওয়াচ্ছি শিশুদেরও। সুসংবাদ বটে।

কিন্তু ‘টেস্টি’ স্যালাইনের নামে কী খাচ্ছি আর কী খাওয়াচ্ছি? অনুমোদন ও পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই কথিত কিছু খাদ্যদ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠান উৎপাদন করছে টেস্টি স্যালাইন। দুঃসংবাদ হচ্ছে, এসব টেস্টি স্যালাইন স্বাস্থ্যঝুঁকির মধ্যে ফেলতে পারে-এমন সাবধানবাণী শুনিয়েছেন বিশেষজ্ঞরা। এসব স্যালাইন কোমলপানীয় বা এনার্জি ড্রিঙ্কস হিসেবেও বিক্রি হচ্ছে। অবৈধ এসব খাবার স্যালাইনে এখন বাজার সয়লাব। চোখ ধাঁধানো বাহারি মোড়ক ও চটকদার তথ্য প্রচার করে এসব স্যালাইন বিক্রি করা হচ্ছে। টেস্টি স্যালাইন’ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো ওষুধ প্রশাসন অধিদফতরের ওষুধ নিয়ন্ত্রণ কমিটির অনুমোদন ছাড়াই এ পণ্য তৈরি করছে। তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ডও মানছে না। বিএসটিআইয়ের স্যালাইন অনুমোদন দেওয়ার ক্ষমতা নেই। তারা স্যালাইনের মানদণ্ড নির্ণয়ও করতে পারে না। এমন এক অবস্থায় টেস্টি স্যালাইন বাজারজাত চলছে। মানুষ চটকদার কথার প্রলোভনে পড়ে নির্দ্বিধায় এসব পান করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী, এক প্যাকেট স্যালাইনে সোডিয়াম ক্লোরাইড ১.৩০ গ্রাম, পটাসিয়াম ক্লোরাইড ০.৭৫ গ্রাম, ট্রাইসোডিয়াম সাইট্রেট ১.৪৫ গ্রাম ও গ্লুকোজ অ্যানহাইড্রাস ৬.৭৫ গ্রাম থাকতে হবে। কিন্তু বাজারে বিক্রি হওয়া কথিত টেস্টি স্যালাইনগুলোর প্যাকেটের গায়ে লেখা উপাদান ও পরিমাণের কোনো মিল নেই। প্যাকেটের গায়ে লেখা পরিমাণ হু’র মানদণ্ডের অনেক কম। এমনকি এক প্রতিষ্ঠানের স্যালাইনের সঙ্গে মিল নেই অন্যগুলোর উল্লিখিত উপাদানেরও।

আর পড়তে পারেন