বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইফতারে তৈরি করুন সুস্বাদু মাটন কাঠি কাবাব

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

ইফতারে সুস্বাদু খাবার তো থাকবেই, খেয়াল রাখতে হবে একইসঙ্গে খাবারটি যেন স্বাস্থ্যকরও হয়। ইফতারে ভাজাপোড়ার কোনো পদ না থাকলে, পুরো আয়োজনটাই কেমন অসম্পূর্ণ লাগে। তাই বলে তো আর শরীরের জন্য ক্ষতিকর কিছু বেছে নেয়া যায় না। ইফতারের জন্য সুস্বাদু আর স্বাস্থ্যকর খাবার হিসেবে তৈরি করতে পারেন মাটন কাঠি কাবাব। রইলো রেসিপি-

উপকরণ : হাড় ছাড়া মাংস এক কেজি, কাবাব মশলা এক চা চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা-রসুন বাটা দুই টেবিল চামচ, পেঁপে বাটা এক টেবিল চামচ, কাঁচামরিচ বাটা এক চা চামচ, গরম মশলা এক চা চামচ, শাহী জিরা বাটা আধা চা চামচ, গাজর ২০০ গ্রাম, ক্যাপসিকাম ২০০ গ্রাম, টমেটো ২০০ গ্রাম, পেঁয়াজ টুকরা ১০-১৫টি, জায়ফল-জয়ত্রী আধা চা চামচ, টকদই আধা কাপ, টোস্ট বিস্কুট গুঁড়া দুই কাপ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো, কাঠি ১২টি, বেসন এক টেবিল চামচ, ডিম ২টি।

প্রণালি : প্রথমে মাংস ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরা করে নিন। ডিম ফেটে টোস্টের গুঁড়া করে রাখুন, গাজর গোল গোল করে কেটে পেঁয়াজ ক্যাপসিকাম, টমেটো পিস করে আলাদা করে রাখুন। এরপর একটি পাত্রে মাংস সামান্য তেল লবণ ও সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মেখে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। একটি কাঠিতে এক পিস মাংস, এক পিস গাজর, এক পিস মাংস, এক পিস পেঁয়াজ, এক পিস মাংস, একপিস ক্যাপিসিকাম, টেমেটো ঢুকিয়ে কাঠিতে ভরে টোস্টের গুঁড়া ভালো করে মেখে ফেটা ডিমে ডুবিয়ে গরম ডুবো তেলে বাদামি করে ভেজে তেল কষিয়ে চাটনি বা সস দিয়ে গরম গরম পরিবেশন করুন মাটন কাঠি কাবাব।

 

আর পড়তে পারেন