শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এক বিলুপ্ত সম্প্রদায়ের নাম রোহিঙ্গা!

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১১, ২০১৭
news-image

 

আবরার আল দাইয়ানঃ

দুর্বলের উপর সবলের অত্যাচারের ঘটনা এই যুগের সভ্যতায় চলছে বহুরূপে। তবে বর্তমান সময়ে সব থেকে উদ্বেগজনক বিষয় হচ্ছে রোহিঙ্গা মুসলমানদের ওপর অন্যায় অত্যাচারের ঘটনা। কিন্তু এর কি কোনো প্রতিকার নেই? তাদের জনপদে তাদের রক্ষায় কেউ এগিয়ে আসে না,আসে না তথাকথিত আধুনিক সভ্য আন্তর্জাতিক মহলও। একবিংশ শতাব্দীর এই আলো ঝলমলে সভ্যতায় সাম্প্রদায়িক চেতনা কত প্রবলভাবেই না বিরাজমান।

মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্মম অত্যাচার, জুলুম, নির্যাতন, হত্যা- ধর্ষণ ঘরবাড়িতে আগুন দেয়ার খবর প্রতিদিন সকালবেলা টিভি নিউজ, পত্র-পত্রিকা থেকে শুরু করে সব কিছুতে পড়ছি।তবে গত ২৫শে আগস্টের আগে পত্র-পত্রিকার পাতায় এসব খবর তেমন ভাবে দেখিনি।আর বাকি সবার মতো আমিও ভেবেছিলাম অনেকদিন পর হলেও মিয়ানমারের নিরাপত্তা বাহিনী ও বৌদ্ধরা হয়ত নির্যাতনের মাত্রা কমিয়ে দিয়েছে,রোহিঙ্গারা হয়ত নিজের জন্মভূমিতে জীবনযাপন করছে।কিন্তু তা যে আমার ভুল ধারণা তা প্রমাণ করতে কালক্ষেপণ করল না মিয়ানমার। ২৫শে আগস্ট থেকে কোনো এক সন্ত্রাসী  কার্যকলাপে জড়িত থাকার কথা বলে আবারো রোহিঙ্গা মুসলিমদের উপর শুরু করা হয় অমানবিক অত্যাচার।
তবে বিস্ময়কর ব্যাপার হল তা এখন পর্যন্ত চলছে বহালতবিয়তে।তাদের থামানোর মতো কেউ কি নেই?অথচ এই মিয়ানমারই বলছে গণতন্ত্র চর্চা বাড়ছে দিন দিন।শান্তিতে নোবেল বিজয়ী অংসাং সুচির ভূমিকা সেখানে রহস্যজনক।আমার প্রশ্ন শান্তিতে নোবেল কি সুচিকে এই শান্তির জন্য দেয়া হয়েছিল?

এক কথায় বলা যায়, এই রোহিঙ্গা মুসলিম নির্মূলের নেপথ্য অন্যতম নেতৃত্বদানকারী যাই বলনে না কেন তা অংসাং সুচি এবং তার দল যারা মিয়ানমার সরকারই।কিন্তু এই অমানবিক আচরণ রোহিঙ্গাদের সাথে?
এই ভয়াবহ  আচরণে রোহিঙ্গারা বাধ্য হচ্ছে দেশ ত্যাগে।জীবন বাঁচানোর তাগিদে তারা আশ্রয় প্রার্থী হয়ে ছুটে আসছে বাংলাদেশের টেকনাফ -কক্সবাজার অংশে। বাংলাদেশে এসেও তাদের সবার মাথা গুজার সৌভাগ্য হচ্ছে না।নানা রকমের সমস্যা এবং সার্বিক দিক বিবেচনায় বাংলাদেশ তাদের অনেককেই পুশব্যাক করছে। তারপরেও বাংলাদেশে প্রায় তিন লক্ষ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। অপেক্ষমান আরো হাজার হাজার। এই অত্যাচারিত আশ্রয়হীন মানুষগুলির অনেকের শেষ আশার প্রদীপটাও তখন নিভে যায়।

পরিশেষে আমি মনে করি এই রোহিঙ্গা মুসলমানদের সামনে দুটি পথ খোলা থাকে।এর একটি হয়  না খেয়ে  ঘুরে ঘুরে সমুদ্রে মারা যায়, না হয় জন্তু জানোয়ারে রূপান্তরিত হয়ে বনে জংগলে বসবাস করা । আচ্ছা তারা কী এইভাবে সফল হবে?কোনো মানুষ কি চাইবে তারা অনাহারে সমুদ্রে ঘুরে ঘুরে মরে যাক?আর তা কেউ কোনো দিন হবে না বলেই হয়ত এই রোহিঙ্গা সমস্যা মিয়ানমার এবং বিশ্ব সম্প্রদায়ের কাছে এক বড় চ্যালেঞ্জ হয়ে থাকল।
জাতিসংঘ ও পাশ্চাত্যের সহযোগিতায় কত সহজেই না পূর্ব তিমুর সমস্যার সমাধান হয়ে গেল! কিন্তু ফিলিস্তিন, কাশ্মীর কিংবা রোহিঙ্গা সমস্যার সমাধানতো হচ্ছে না। সভ্যতা, মানবতা, মানবাধিকার, গণতন্ত্র, সুশাসন এবং সন্ত্রাসবিরোধী যুদ্ধসহ হাজারো শোভন শব্দমালার আড়ালে আসলে এখন পৃথিবীতে চলছে মুসলিমবিরোধী এক সাম্প্রদায়িক অভিযান। বিষয়টি মুসলমানদের যেমন উপলব্ধি করতে হবে, তেমনি উপলব্ধি করতে হবে বিশ্ব সম্প্রদায়কেও। মুসলিমবিদ্বেষী গোষ্ঠীগুলোর চাতুর্য ইতোমধ্যে ধরা পড়ে গেছে। এখন সংশ্লিষ্ট পক্ষগুলোকে ভেবে দেখতে হবে মুসলমানদের মতো এতো বড় একটি জাতিকে নির্মূল কিংবা অশান্তিতে রাখার পরিকল্পনা করে পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠা সম্ভব হবে কী? আসলে এ বিষয়ে সঠিক সিদ্ধান্তের ওপরই নির্ভর করছে পৃথিবীর ভবিষ্যৎ। বিষয়টি উপলব্ধি করলেই সবার মঙ্গল।

আর পড়তে পারেন