শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ওসি মিজানুর রহমানের উদ্যোগে দেবিদ্বার থানার শতবর্ষ উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচী গ্রহণ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২০, ২০১৭
news-image

মোঃ জামাল উদ্দিন দুলাল,দেবিদ্বারঃ
দেবিদ্বার থানার সফল অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মিজানুর রহমানের উদ্যেগে বৃহস্পতিবার ১০০ বছর পূর্তি উপলক্ষে জমকালো আয়োজনে ব্যাপক কর্মসূচীর আয়োজন করতে যাচ্ছে দেবিদ্বার থানা পুলিশ প্রশাসন।
দিনটি উদযাপন উপলক্ষ্যে “পুলিশই জনতা, জনতাই পুলিশ” এই শ্লোগানকে সামনে রেখে দিনব্যাপী নানান কর্মসূচীর মধ্যে থানার কার্যক্রমকে আরোগতিশীল করতে শিক্ষক, সাংবাদিক, রাজনীতিক, জনপ্রতিনিধি, চিকিৎসক, আইনজীবি, ব্যবসায়ি, সহ সকল শ্রেনীর ব্যক্তি বর্গদের নিয়ে বিকাল ৪ টায় থানা কমপ্লেক্সে ‘ওপেন হাউজ ডে’র আয়োজন করা হয়েছে।
বর্তমান ওসি মোঃ মিজানুর রহমান দীর্ঘ সময় এ থানায় কর্মরত থাকার কারনে দেবিদ্বার বাসীর নিকট যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠেছেন এবং ইতিমধ্যেই ব্যাপক সুনাম অর্জন করেছেন।

চট্টগ্রাম বিভাগের মধ্যে সেরা থানা ও সেরা ওসি হিসেবে আইসিটি এ্যসিভমেন্ট এ্যাওয়ার্ড ২০১৫ তে অর্জন করেন এবং আইনশৃংখলার উন্নয়ন, মাদক শুন্যের কোঠায় আনা, মাদক সেবক ও ব্যবসায়িদের স্বাভাবিক জীবনে ফিরে আসায় ভূমিকা এবং তাদের মধ্যে কর্মসংস্থানের লক্ষে নিজস্ব অর্থে প্যাডেল চালিত রিক্সা বিতরণ, চুরি, ডাকাতি, ছিনতাইসহ নানা ক্ষেত্রে অবদান রাখায় আজকের দেবিদ্বার থানা পুলিশ দেশব্যাপি যথেষ্ঠ সুনাম সু-খ্যাতি অর্জন করেছে। রাজনৈতিক সহিংসতা, জঙ্গী দমনেও অভূতপূর্ব অবদান রেখেছেন। পারিবারিক বিরোধের সমস্যা নিষ্পত্তি, জমি সংক্রান্ত বিরোধ, সমাজিক, পারিবারিক সমস্যার ক্ষেত্রেও মামলা মোকদ্দমার হয়রানী থেকে নীরীহ মানুষকে মুক্ত রাখতে তিনি সালিসের মাধ্যমে সমস্যা সমাধান করেছেন। তিনি একাধিকবার জেলার শ্রেষ্ঠ ওসি হিসেবে স্বীকৃতি স্বরুপ সম্মাননা ক্রেষ্টও অর্জন করেন।
এছাড়াও দেবিদ্বার থানার অবকাঠামোর উন্নয়নে প্রশংসনীয় ভূমিকা রেখেছেন। বিশেষ করে থানা কমপ্লেক্সে সুন্দর একটি আধুনিক ডিজাইন কৃত শীততাপ নিয়ন্ত্রিত মসজিদ নির্মান, ভবনের উচ্চতা বাড়ানো, পুকুরের পাড় পাকাকরণ, ঘাটলা নির্মান, পুলিশের বসবাসে আবাসনের উন্নয়ন, পরিত্যাক্ত গাড়ি সংরক্ষনে নির্দিষ্ট জায়গা নির্ধারণ, থানা কমপ্লেক্সের সড়ক পাকাকরণ, থানায় কর্মরত অফিসারদের শাররীক বডি ফিটনেস নিয়ন্ত্রনে রাখতে ব্যাডমিন্টন খেলার মাঠ তৈরী, একটি আধুনিক কনফারেন্স হল তৈরী এবং দেবিদ্বার উপজেলা সদরকে নজরধারী ও নিরাপত্তার বেষ্টুনিতে আনায় বিভিন্ন স্পটে ডিজিটাল আইপি ক্যামেরা স্থাপন, যোগদানের পর থেকে এই পর্যন্ত প্রায় ২৬ জন মাদক ব্যবসায়ীকে মাদক ব্যবসা থেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনেন, উপজেলা সদরের ব্যবসাপ্রতিষ্ঠানের আইনশৃংলা রক্ষায় নৈশ প্রহরী নিয়োগ ও ব্যবসায়ি ও প্রত্যান্ত গ্রামঅঞ্চল গুলোতে আইনি সেবা পৌছে দিতে পুলিশিং বাজার কমিটি প্রতিষ্ঠা, ও চোর ডাকাত প্রতিরোধে গ্রাম ভিত্তিক দল গঠন করে পাহাড়ার ব্যবস্থা করণ ও গভীর রাতে পাহাড়াদারদের মাঝে নাস্তা বিতরণ সহ আইন শৃংখালার উন্নয়নে অসংখ্য ভুমিকা রেখে তিনি দায়িত্ব পালন করে যাচ্ছেন।
উল্লেখ্য, দেবিদ্বার থানা প্রতিষ্ঠা হয় ১৯১৭ সালের ১৫ জুলাই এবং ওই একই সালের ২১ সেপ্টেম্বর ১১২৩ নং স্মারকে গেজেট আর. এ. প্রকাশ হওয়ার পর ১৯১৮ সালের ১ জানুয়ারী থেকে আনুষ্ঠানিক ভাবে দেবিদ্বার থানার কার্যক্রম শুর হয়। বর্তমানে ১৯৮৬ সালে থানাকে উপজেলায় রুপান্তরীত করার পর ২০০২ সাল থেকে ৫নং দেবিদ্বার ইউনিয়নকে পৌরসভায় উন্নিত করার পর উক্ত উপজেলার ১৬টি ইউনিয়নের মধ্যে বর্তমানে ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভা করা হয়েছে।
এ ব্যাপারে দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ মোঃ মিজানুর রহমান থানার শতবর্ষপূর্তি উদযাপনের বিষয়টি উক্ত প্রতিবেদককে মুঠো ফোনে নিশ্চিত করে বলেন, নানা ব্যস্ততা ও কর্মব্যস্ততার কারণে এই থানার শতবর্ষ উদযাপন অনুষ্ঠানটি সল্প পরিসরে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছি। তবে সময় স্বল্পতার কারনে অনেককে আমন্ত্রন জানাতে না পারায় আমি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।

আর পড়তে পারেন