শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা মোকাবিলায় সার্ক তহবিল গঠনের প্রস্তাব দিলেন মোদি

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৫, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্ট:
করোনা ভাইরাস মোকাবিলায় সার্ক তহবিল গঠনের প্রস্তাব দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেদের সহযোগিতা ও সক্ষমতা বিনিময় এবং সার্ক স্বাস্থ্যমন্ত্রীদের কনফারেন্স আয়োজনের প্রস্তাব দেন। সার্কের রাষ্ট্রপ্রধানরাও নিজ নিজ প্রস্তাব ও মতামত তুলে ধরেন। রবিবার (১৫ মার্চ) দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) নেতাদের ভিডিও কনফারেন্সে এই প্রস্তাব দেন সংস্থাটির নেতারা।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে আয়োজিত এই ভিডিও কনফারেন্সে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবে রাজাপাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য উপদেষ্টা জাফর মির্জা। কনফারেন্সে পারস্পরিক সহযোগিতা বিনিময়ে একমত হন সার্ক নেতারা।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘কোভিড-১৯ ইমার্জেন্সি ফান্ড’ গঠনের প্রস্তাব দিয়ে বলেন, প্রাথমিকভাবে ভারত ১ কোটি ডলার দিয়ে এই তহবিল শুরু করতে পারে। এই তহবিলের অর্থ ব্যয় সমন্বয়ের কাজটি ভারতের দূতাবাসগুলো করতে পারে বলেও প্রস্তাব দেন মোদি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্ক দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রী ও সচিবদের নিয়ে এমন একটি ভিডিও কনফারেন্সের প্রস্তাব দেন, যাতে সবাই অভিজ্ঞতা বিনিময় করতে পারেন। জনস্বাস্থ্য ঝুঁকি প্রতিরোধে দক্ষিণ এশিয়ার দেশগুলো যেন একসঙ্গে কাজ করতে পারে, সেজন্য একটি ইনস্টিটিউট গড়ে তোলার প্রস্তাব দেন তিনি। দেশগুলোর পারস্পরিক সহযোগিতা ও সক্ষমতা বিনিময়ের কথাও বলেন তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের উপদেষ্টা জাফর মির্জার পক্ষ থেকে সার্ক সেক্রেটারিয়েটে ওয়ার্কিং গ্রুপ গঠনের প্রস্তাব দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রস্তাবেও সমর্থন জানায় পাকিস্তান।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট জরুরি এই পরিস্থিতিতে সার্ক নেতাদের দ্রুত উপায় খোঁজার তাগিদ দিয়ে তার দেশের নেওয়া পদক্ষেপগুলো তুলে ধরেন। তিনি বলেন, আমরা ন্যাশনাল টাস্কফোর্স গঠন করেছি। পাবলিক হেলথ ইন্সপেক্টররা কোয়ারেন্টাইনে থাকাদের নজরে রাখছে। আন্তর্জাতিক কনফারেন্স, খেলাধুলাসহ সব ধরনের জনসমাগম বন্ধ করা হয়েছে। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ২ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। সব দেশের সঙ্গে অন অ্যারাইভাল ভিসা বন্ধ করে দেওয়া হয়েছে।

পরিস্থিতি মোকাবিলায় চীনের অভিজ্ঞতা গ্রহণের পরামর্শ দেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। টেলিমেডিসিন সেবার একটি অভিন্ন রূপরেখা প্রণয়নের জন্য সার্ক নেতাদের প্রতি আহ্বান জানান আফগান প্রেসিডেন্ট।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং বলেন, শুধু এই ভাইরাস নয়, বরং এর কারণে পরে আমাদের অর্থনীতির ওপর যে আঘাত আসবে, সেক্ষেত্রেও আমাদের একই ধরনের সহযোগিতার প্রয়োজন পড়বে। আমাদের এই অঞ্চলের অর্থনৈতিক বিপদেও একে অন্যের সহযোগিতা ও পাশে থাকা প্রয়োজন।

নেপালের প্রধানমন্ত্রী তার বক্তব্যে জানান, দেশটি সব ধরনের পর্বত আরোহীদের নিষেধাজ্ঞা দিয়েছে। সার্ক সদস্য রাষ্ট্রগুলোর বিভিন্ন প্রস্তাবকে স্বাগত জানান আফগানিস্তান ও মালদ্বীপের প্রেসিডেন্ট।

আর পড়তে পারেন