শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে দ্বিতীয় বারের মতো মঞ্চস্থ হলো ‘ইনডেমিনিটি’

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৮, ২০২২
news-image

মোঃ আতিকুর রহমান, কুবি :

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একমাত্র নাট্য সংগঠন ‘থিয়েটার কুবি’র ৯ম প্রযোজনায় মঞ্চস্থ হলো মান্নান হীরা রচিত ‘ইনডেমনিটি’ নাটকটি। বিশ্ববিদ্যালয়ে এটি নাটকটির দ্বিতীয় প্রদর্শনী ছিলো।

২৭ সেপ্টেম্বর সন্ধ্যা ৬ টায় সংগঠনের সাধারণ সম্পাদক মোহন চক্রবর্তীর পুনঃনির্দেশনায় নাটকটি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চে মঞ্চস্থ করা হয়েছে।

থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্তৃক আজকে আয়োজিত ইনডেমনিটি নাটকে অভিনয়ে ছিলেন থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নাট্যাকর্মীরা। তারা হচ্ছেন ইশতিয়াক আহমেদ, মোহন চক্রবর্তী, মোঃ হান্নান রহিম, মোহাম্মদ ইমতিয়াজ, রবীন্দ্র নাথ বার্মা তপু, শাহ সামিন সাদী, দীপ চৌধুরী দীপ, ওয়াহিদ জামান, ইমতিয়াজ আহমেদ চিন্ময়, তারিন সুমাইয়া হক, নুপুর দাস সহ আরও অনেকে। তাছাড়াও সার্বিক সহযোগিতায় ছিলেন সাফায়েত সিফাত, আতিকুর রহমান তনয়, জাওয়াদ উর রাকিন খান, রকিব আহমেদ সহ আরও কয়েকজন থিয়েটার সদস্য।

থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সভাপতি ইশতিয়াক আহমেদ বলেন, ‘ইনডেমনিটি অধ্যাদেশ জারির মাধ্যমে যে অন্যায়টি হয়েছে তা নাটকের মাধ্যমে আমরা প্রতিফলিত করেছি এবং সত্য ঘটনাটি আমরা মানুষের সামনে আবার তুলে ধরতে চেয়েছি। এই নাটকের মাধ্যমে মানুষ সত্য ঘটনাটি জানতে পারবে এবং সে সময়কার প্রেক্ষাপট সম্পর্কে তারা উপলব্ধি করতে পারে যেনো সেজন্যই আমাদের এই প্রদর্শনী।’

থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক মোহন চক্রবর্তী বলেন, ‘১৯৭৫ সালের ২৬শে সেপ্টেম্বর ঘটনাটি ঘটেছিল তাই আমাদেরও পরিকল্পনা ছিল ঐদিনেই নাটকটি করবো কিন্তু মুক্তমঞ্চ খালি না থাকায় আমরা একদিন পর করেছি কিন্তু আমাদের এই প্রদর্শনীর পেছনে মূল লক্ষ্য হচ্ছে মানুষ যেনো সেসময়ের প্রেক্ষাপট এবং জাতির পিতার হত্যার সকল পরিকল্পনা এবং এর পরবর্তী অবস্থা সম্পর্কে জানতে পারে।’

অনুষ্ঠানের শেষে উপাচার্য ড. এ এফ এম আবদুল মঈন বলেন, বিশ্ববিদ্যালয়ে এমন প্রদর্শনী হওয়াটা যেনো অব্যাহত থাকে কারণ এর থেকে অনেককিছু জানা যায়, আমাদের বিশ্ববিদ্যালয়ে এমন ধারার কাজ অব্যাহত থাকবে বলে আশা করছি।

উল্লেখ্য যে, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড সংঘটিত হয়। সে হত্যাকান্ডের যাতে বিচার না হয় তাই খন্দকার মোশতাক আহমেদ ২৬ শে সেপ্টেম্বর, ১৯৭৫ সালে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে। এটি ১৯৭৫ সালের অধ্যাদেশ নং ৫০ নামে অভিহিত ছিল। পরে ১৯৭৯ সালে তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সংসদ কর্তৃক এটি অনুমোদন করা হয়। যার ফলে এটি একটি আনুষ্ঠানিক আইন হিসেবে অনুমোদন পায়। ১৯৭৯ সালের ৯ জুলাই বাংলাদেশ সংবিধানের ৫ম সংশোধনীর পর সংশোধিত আইনে এ আইনটি বাংলাদেশ সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়। এ ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়েই ‘ইনডেমনিটি’ নাটকটি থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবেশনা করেছে।

আর পড়তে পারেন