শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে সাংবাদিকের উপর হামলাকারিদের বিচারের দাবিতে ৪৮ ঘন্টার আল্টিমেটাম

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৫, ২০১৮
news-image

 

কুবি প্রতিনিধি ঃ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পেশাগত দায়িত্ব পালনের সময় এক সাংবাদিকের উপর ছাত্রলীগের নেতাকর্মীদের অর্তকিত হামলার বিচারের দাবিতে রবিবার প্রক্টরকে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী ঐ সাংবাদিক। অপর দিকে হামলাকারীদের বিচারের দাবিতে উপাচার্যকে ৪৮ ঘন্টার সময়সীমা বেঁধে দিয়ে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয়টির সাংবাদিক সমিতি। সময়সীমার মধ্যে বিচার না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে সাংবাদিক সমিতি। হামলার শিকার ‘দৈনিক প্রতিদিনের সংবাদ’র প্রতিনিধি সাব্রী সাবেরীন গালিব রবিবার বিকালে হাসপাতাল থেকে ফিরে প্রক্টরের বরাবর লিখিত অভিযোগ করেন। গত শনিবার পেশাগত কাজে তথ্য সংগ্রহ করতে কাজী নজরুল ইসলাম হলে গেলে শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ সমর্থিত নেতাকর্মীরা ঐ সাংবাদিকের উপর হামলা করে।

ভুক্তভোগী সাংবাদিক লিখিত অভিযোগে উল্লেখ করেন, কাজী নজরুল ইসলাম হলে শাখা ছাত্রলীগের মধ্যে সংঘর্ষ হচ্ছে এমন খবরের ভিত্তিতে তিনি পেশাগত কাজে তথ্য সংগ্রহ করতে যান। ঘটনাস্থলে পৌছে ছবি তুলতে গেলে শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বায়জিদ ইসলাম গল্পের নেতৃত্বে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি দ্বীন ইসলাম লিখন এবং মুনতাসির আহমেদ হৃদয়সহ (ছাত্রলীগ থেকে বহিষ্কৃত) আরও ৭/৮জন তার উপর হামলা করে। সাংবাদিক পরিচয় প্রদান করার পরও তারা তাকে গালিগালাজ করে এবং বেধড়ক মারতে থাকে। তখন হমলাকারীদের একজন বলে, ‘আরে সাংবাদিক হয়েছে তো কি হয়েছে। ভাই প্রোটেকশন দিব।’ তিনি এ হামলার পরে নিরপত্তাহীনতা ভুগছেন এবং মানসিকভাবে ভেঙে পড়েছেন উল্লেখ করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

এদিকে এ ঘটনার সাথে জড়িতদের বিচারের দাবিতে উপাচার্যকে ৪৮ ঘন্টার সময়সীমা বেঁধে দিয়ে স্মারকলিপি দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মতিউর রহমান স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়, সাংবাদিক সাব্রী সাবেরীন গালিবের উপর যারা হামলা চালিয়েছে তারা পূর্বেও সাংবাদিক লাঞ্ছিত করেছে। সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করতে তখনই সমর্থ হবেন যখন তাঁদের নিরাপত্তা পুরোপুরিভাবে নিশ্চিত করা যাবে। আগামী মঙ্গলবার বিকাল ৪টার মধ্যে বিচার না করলে সাংবাদিক সমিতি কঠোর কর্মসূচিতে যাবে বলে স্মারকে উল্লেখ করা হয়।

জানা যায়, শনিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শেষে কাজী নজরুল ইসলাম হলে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ হচ্ছে এবং এক নেতার কক্ষ ভাংচুর করা হচ্ছে এমন খবর পেয়ে পেশাগত কাজে তথ্য সংগ্রহে সেখানে গেলে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা সাংবাদিক গালিবকে বেধড়ক মারধর করে এবং মোবাইল ফোন কেড়ে নিয়ে যায়। পরে আহত অবস্থায় ঐ সাংবাদিককে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।
উল্লেখ্য, সাংবাদিক লাঞ্ছনাকারী ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে শিক্ষক ও সাংবাদিক লাঞ্ছনাসহ ক্যাম্পাসে বিভিন্ন অপরাধমূলক কর্মকা-ের অভিযোগ রয়েছে। গত বছরের ২৬ জানুয়ারি স্বস্ত্রীক এক শিক্ষককে লাঞ্ছিত করার অভিযোগে বায়েজিদ ইসলাম গল্পকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিস্কার করা হয়। একই বছরের ১৩ মে বিশ্ববিদ্যালয়ের এক সাংবাদিককে শারীরিকভাবে লাঞ্ছিত করার অভিযোগে দ্বীন ইসলাম লিখনকে কারণ দর্শানোর নটিশ দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ। এরপরেও গত ২২ নভেম্বর ১৬১ সদস্য বিশিষ্ট শাখা ছাত্রলীগের কমিটিতে দ্বীন ইসলাম লিখনকে সহ-সভাপতি করা হয়। এছাড়াও বিভিন্ন সময়ে অভিযুক্তদের বিরুদ্ধে শিক্ষক, সাংবাদিক লাঞ্ছনাসহ বিভিন্ন সময়ে সাধারণ শিক্ষার্থী ও দলীয় নেতাকর্মীদের মারধরের অভিযোগ রয়েছে। অভিযুক্তরা সভাপতি ইলিয়াস হোসেন সবুজের একনিষ্ট নেতাকর্মী।

আর পড়তে পারেন