বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার বিমানবন্দর , একটি স্বপ্নের মৃত্যু

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০১৭
news-image

 

আবরার আল দাইয়ানঃ

কুমিল্লা বাংলাদেশ এর এমন একটি জায়গা, যেখানে কিনা সকল রকমের সম্ভাবনা রয়েছে । অথচ এই কুমিল্লাই সব থেকে  পিছিয়ে আছে। কুমিল্লা অর্থনীতি,খেলাধুলা,শিল্প,সকল কিছুতে অপার  সম্ভবনা । কিন্তু আমাদের অবহেলাপূর্ণ মনোভাব এর কারণে আমারা এই সম্ভাবনা গুলোকে কাজে লাগাতে পারছি না । এই যেমন কুমিল্লা বিমানবন্দর এর কথা। এক সময়ে এই বিমানবন্দরের রানওয়ে গুলোতে সব সময়ে বিমান উঠা নামায় ব্যস্ত থাকত। কিন্তু আমাদেরই এই বিমানবন্দর শুধু মাত্র আমাদের হিনমণ্যতার কারণেই আজ বন্ধ। শুধু বন্ধই নয় নষ্ট হয়েছে বিমানবন্দর |এর রাডারকেন্দ্রসহ অধিকাংশ  যন্ত্রাংশ,  রানওয়েগুলোর প্রায় অংশই ভেঙে গেছে । বিমানবন্দরের রানওয়ে বর্তমানে গরু চড়ানোর স্থানে পরিণত হয়েছে।

বলতে গেলে এখন আর এইটাকে বিমানবন্দর বলা চলে না। কারণ হল এর চারপাশে অনেক জায়গা জমি  জবর দখল হয়েগেছে। যে যেভাবে পারছে জমি দখল করে ঘরবাড়ি নির্মাণ সহ নানা কাজ করছে। চুরি হয়েগেছে অনেক যন্ত্রাংশ । আমরা সকলেই জানি যে কুমিল্লার বহু মানুষ প্রবাসী।  যাদের সবাকেই দেশে ফিরার পর ঢাকা থেকে কুমিল্লায় আসতে অনেক বিড়ম্বনার শিকার হতে হয়। অথচ যদি কুমিল্লা বিমানবন্দর চালু থাকত তাদের এত বিড়ম্বনায় পড়তে হত না। তারা একটু টাকা বেশি খরচ হলেও সরাসরি কোনা রকমের সমস্যা ছাড়া কুমিল্লায় পৌছাতে পারত।

এতে করে তাদের ভোগান্তি অনেকাংশেই কমে যাবে । তাই কুমিল্লার সকলের দাবি খুব তাড়াতাড়ি যেন  কুমিল্লা বিমানবন্দর পুনরায় আবার চালু করা হয়।

আর পড়তে পারেন