বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ডাকাত আতঙ্কে দুই গ্রামের মানুষের রাত কাটে পাহারায়

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৬, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

কুমিল্লার চান্দিনায় হঠাৎ বেড়েছে ডাকাতের উপদ্রব। আজ এ বাড়িতে কাল ওই বাড়িতে। আবার কখনও সড়কে। এমন ডাকাত আতঙ্কে ঘুম হারাম হয়ে গেছে উপজেলার মাধাইয়া ইউনিয়নের কুটুম্বপুর ও মীরগঞ্জ গ্রামবাসীর। পুলিশ চিহ্নিত ডাকাত এবং ডাকাতচক্রকে শনাক্ত করে গ্রেফতার করতে না পারায় গ্রামবাসীদের পাহারায় রাত কাটাচ্ছে ওই এলাকার বাসিন্দারা।

স্থানীয় সূত্রে জানা যায়, গত এক মাস যাবৎ চান্দিনা উপজেলার মাধাইয়া ইউনিয়নের কুটুম্বপুর, মীরগঞ্জ, পার্শ্ববর্তী দেবিদ্বার উপজেলার ভানী ইউনিয়নের সাহারপাড়, সূর্যপুর গ্রামের গৃহডাকাতি সংগঠিত হচ্ছে। ওই চারটি গ্রাম পাশাপাশি হওয়ায় ডাকাতচক্র ২-৩ দিন পর পর ওই চারটি গ্রামে ধারাবাহিকভাবে ডাকাতি করে মালামাল লুটে নিচ্ছে। কখনো কখনো গৃহকর্তাদের ছুরিকাঘাতে মারাত্মকভাবে আহত করছে। তাদের মধ্যে কেউ কেউ হাসপাতালে এখনো মৃত্যুর সঙ্গে পাঞ্চা লড়ছে। ডাকাতের কবল থেকে রক্ষা পেতে ইতোমধ্যে এলাকাবাসী মানববন্ধন ও সভা-সমাবেশ করে।

চান্দিনার মাধাইয়া ইউনিয়নের কুটুম্বপুর গ্রামের বাসিন্দা নাছির জানান, আমার ভাই এলাকার প্রতিষ্ঠিত গরু ব্যবসায়ী। ব্যবসার কারণে আমার ঘরে মোটামুটি টাকা রাখতে হয়। ২৯ মে রাত ২টায় ডাকাত দল ঘরের দরজা ভেঙে ভেতরে প্রবেশ করে টাকা-পয়সা লুটে নেয়। এ সময় আমার ভাই সফিকুল ইসলাম বাঁধা দিলে তাকে কুপিয়ে মারাত্মকভাবে আহত করে। আমার ভাই ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন।

একই গ্রামের সবুজ হোসেন জানান, বৃহস্পতিবার রাতে ডাকাত দল আমার ঘরে ঢুকে অস্ত্রের মুখে আমার সাড়ে তিন লাখ টাকা নিয়ে যায়।

ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবুল হোসেন জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুটুম্বপুর বাস স্টেশন এলাকার এক পাশে চান্দিনা উপজেলার কুটুম্বপুর, মীরগঞ্জ গ্রামে অপরপাশে দেবিদ্বার উপজেলার সাহারপাড়, সূর্যপুর ও খাদঘর গ্রামে। গত এক মাসে ওইসব এলাকায় অন্তত ৭-৮টি ডাকাতির ঘটনা ঘটে।

সাহারপাড় গ্রামের বাসিন্দা তানভীর আহমেদ জানান, ২৮ জুন রাতে সাহারপাড় আক্তারুজ্জামান খন্দকার বাড়িতে ডাকাতি করে সর্বস্ব লুটে নেয় ডাকাত দল। গত এক মাসে ওই গ্রামের আরও ৩টি ডাকাতির ঘটনা ঘটে। গত বুধবার ডাকাতি রোধে মানববন্ধন করেছে কয়েক গ্রামের মানুষ।

এ ব্যাপারে চান্দিনা থানার ওসি মোহাম্মদ আরিফুর রহমান জানান, সফিক এর বাড়িতে ডাকাতি নয়, ‘সেটি পূর্ব শত্রুতায় হামলা। সবুজ এর বাড়িতে ডাকাতির ঘটনা আমার জানা নেই। দুই গ্রামে এখন প্রতিরাত পাহারা দিচ্ছে’।

ডাকাতি যদি নাই হয় তা হলে গ্রামের মানুষ রাতে পাহারার দিচ্ছে কেন? এমন প্রশ্নে তিনি বলেন, ‘ডাকাতি হলে তো কিছু নিত। সফিকের ঘর থেকে কিছু নেয়নি’।

তবে আহত সফিকুর রহমানের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি বলেন, ডাকাত দল প্রথমে আমার ভাইয়ের ঘরের দরজা ভেঙে ভেতরে ঢুকার চেষ্টা করে। আমার ভাইয়ের চিৎকার শুনে আমি ঘরের দরজা খুলতেই ডাকাত দল আমাকে ধরে ফেলে। আমি ছুটে যাওয়ার চেষ্টা করলে তারা আমাকে কুপিয়ে অজ্ঞান করে ফেলে। আমার জ্ঞান ফেরার পর দেখি আমি হাসপাতালে। আমার ঘরে আমি একাই থাকি। আর ব্যবসায়িক কয়েক লাখ টাকা আমার ঘরে ছিল। ঘর থেকে কি কি লুটে নিয়েছে আমি কিছুই বলতে পারব না।

আর পড়তে পারেন