বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় মাদকের টাকা জোগাড় করতে অটোরিক্সা ছিনতাই, র‌্যাবের অভিযানে ৩ জন আটক

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৭, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:

কিশোর বয়সে মাদকের অর্থ যোগাড় করতে ব্যাটারী চালিত রিক্সা চুরি। অত:পর চোরাইকৃত অটোরিক্সা উদ্ধারসহ ৩ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১১, সিপিসি-২ সদস্যরা।

গ্রেফতার হওয়া আসামিরা হলেন কুমিল্লা সদরের গোবিন্দপুর এলাকার মোঃ কাশেমের ছেলে মো: জীবন (১৭), সদরের শুভপুর এলাকার বিল্লাল হোসেনের ছেলে সাকিব হোসেন (১৯) ও মনোহরগঞ্জ উপজেলার হাসনাবাদ গ্রামের আব্দুস সালামের ছেলে জসিম উদ্দিন (২৮)।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার শাকতলা গ্রামের অহিদ মিয়ার ছেলে মোঃ রাশেদ (২৯) গত ২৪ সেপ্টেম্বর র‌্যাব-১১, সিপিসি-২, কুমিল্লা ক্যাম্পে এসে একটি লিখিত অভিযোগ দায়ের করেন যেখানে তিনি উল্লেখ করেন জীবন নামের একজন তার অটোরিক্সা চালায় এবং গত ২২ সেপ্টেম্বর সকালে অটোরিক্সাটি নিয়ে গেলেও অদ্যবধি অটোরিক্সাটি গ্যারেজে নিয়ে আসেনি এবং জীবনকেও খুজে পাওয়া যাচ্ছে না। অন্যদিকে জীবনের পরিবার গত ২৩ সেপ্টেম্বর জীবন নিখোঁজ মর্মে কোতয়ালী মডেল থানায় একটি সাধারণ ডায়েরী করে।

উক্ত অভিযোগের ভিত্তিতে র‌্যাব-১১, সিপিসি-২ মাঠ পর্যায়ে ছায়াতদন্ত শুরু করে। যেহেতু সাম্প্রতিক সময়ে অটোরিক্সা ছিনতাই করার নিমিত্তে অনেক ছিনতাইকারী অটোচালককে গুরুতর জখম ও হত্যার মত ঘটনা সংঘঠিত করেছে তাই বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে আমলে নিয়ে গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করা হয়। মাঠ পর্যায় হতে প্রাপ্ত তথ্য ও তথ্য প্রযুক্তির সহায়তায় র‌্যাব-১১, সিপিসি-২ এর একটি আভিযানিক দল গত ২৬ সেপ্টেম্বর রাতে কুমিল্লার তিতাস থানায় অভিযান পরিচালনা করে প্রথমে অটোচালক আইনের সংঘাতে জড়িত শিশু মোঃ জীবনকে গ্রেফতার করে।

পরবর্তীতে তার দেওয়া তথ্য অনুযায়ী, একই তারিখ রাতে কুমিল্লা সদরের শুভপুর এলাকায় অভিযান পরিচালনা করে আসামী সাকিব হোসেনকে গ্রেফতার করা হয়। তাদের দুইজনকে জিজ্ঞাসাবাদ করে একই তারিখ রাতে সদরের বারাপাড়া এলাকার সুজনের রিক্সার গ্যারেজ হতে মোঃ জসিম উদ্দিনকে গ্রেফতার করে ব্যাটারী চালিত অটোরিক্সা উদ্ধার করা হয়। উক্ত ঘটনায় পলাতক রয়েছে সদরের শুভপুর এলাকার মামুনের ছেলে মোঃ মোবারক হোসেন (১৭)।

গ্রেফতারকৃত আসামী সাকিব ও শিশু জীবন প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, অত্র থানাধীন কতিপয় কিছু মাদক বিক্রেতা স্বল্প বয়সী কিশোরদের প্রথম অবস্থায় ফ্রিতে মাদক সেবন করিয়ে তাদের মাদকের প্রতি আসক্তি তৈরী করে। পরবর্তীতে স্বল্প বয়সী কিশোররা মাদকের প্রতি আসক্ত হয়ে গেলে ফ্রিতে মাদক সেবন করানো বন্ধ করে দেয়। এরপর তারা মাদকের অর্থ যোগাড় করতে বিভিন্ন মহল্লায় চুরিসহ অন্যান্য অপরাধমূলক কর্মকান্ডে সম্পৃক্ত হয়ে পড়ে। জীবন ও সাকিব ৩-৪ বছর পূর্বে প্রথমে ফ্রিতে সিগারেট ও গাঁজা সেবন শুরু করে। পরবর্তীতে, বিভিন্ন জায়গায় সাময়িক সময়ের জন্য দিনমজুরের কাজ করে টাকা উপার্জন করে এবং মাদক সেবন চালিয়ে যায়। গত ০৬ মাস যাবত তারা ইয়াবা ট্যাবলেট সেবন শুরু করে এবং এতে আসক্ত হয়ে পড়ে। জীবন অটোরিক্সা চালিয়ে ও সাকিব চকবাজারে মজুরের কাজ করে প্রতিদিন ৪০০-৫০০ টাকা আয় করা শুরু করে এবং খুচরা ইয়াবা পিস প্রতি ১৫০-২০০ টাকা দরে ক্রয় করে প্রতিদিন ০২ টি করে ইয়াবা সেবন করত। সময়ের সাথে তাদের ইয়াবা সেবনের চাহিদা অনেক বৃদ্ধি পায় এবং নিজেদের নিকট অধিক পরিমাণ অর্থ না থাকায় বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ে। নেশার অর্থ যোগাড় করতেই সে ২২ সেপ্টেম্বর সকাল ৮ টায় রিক্সা নিয়ে বের হয়ে পূর্ব পরিকল্পনা অনুযায়ী তার বন্ধু ধৃত আসামী সাকিব ও পলাতক আসামী মোবারকের কাছে যায়। পরবর্তীতে তারা তিনজন মিলে অটোরিক্সাটি বিক্রি করে অনেকগুলো টাকা একসাথে পেলে প্রায় সপ্তাহখানেক অনেকগুলো ইয়াবা সেবন করতে পারবে তাই অটোরিক্সাটি বিক্রির সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত অনুযায়ী তারা রিক্সাটি নিয়ে বিক্রির নিমিত্তে বিভিন্ন এলাকায় ঘোরাফেরা করে প্রত্যাশিত দাম না পেয়ে বারপাড়া এলাকায় গমন করে। ইতিমধ্যে মোবারক তাদেরকে জানায় বারপাড়া এলাকার জসিম উদ্দিন চোরাই অটোরিক্সা ক্রয় করে। তাই তারা রিক্সাটি নিয়ে গ্রেফতারকৃত আসামী মোঃ জসিমের নিকট যায় এবং ৮ হাজার টাকার বিনিময়ে রিক্সাটি বিক্রি করে। সেই টাকা দিয়ে ইয়াবা ট্যাবলেট ক্রয় করে তা সেবনের জন্য শাসনগাছা বাসস্ট্যান্ড সংলগ্ন ঝিনুক হোটেলে অবস্থান করে। দুইদিন ঝিনুক হোটেলে অবস্থান করে তারা আনুমানিক ২০ পিসের মত ইয়াবা সেবন করে। যেহেতু অটোরিক্সাটির চালক জীবন নিজেই তাই রিক্সার মালিক তার সন্ধান পেয়ে যাবে এই ভয়ে সাকিব ও মোবারক তাদের স্ব স্ব বাসায় চলে যায় ও জীবন তিতাস থানাধীন তার এক দুঃসম্পর্কের আত্নীয়ের বাসায় আত্নগোপনে চলে যায়। জীবন ইতোমধ্যে জানতে পেরেছে তার পরিবার কোতয়ালী মডেল থানায় একটি নিখোঁজ ডায়েরি করেছে। তাই তার পরিকল্পনা ছিল ১০-১২ দিন পর সে তার পরিবারকে ফোন দিয়ে বলবে কে বা কাহারা তার অটোরিক্সাটি ছিনতাই করে নিয়ে গিয়েছে এবং অটোরিক্সার মালিক অটোরিক্সাটি চাইলে দিতে পারবে না বিধায় সে বাসায় আসেনি। কিশোর বয়সে মাদকের সাথে সম্পৃক্ত করার পিছনে যাদের হাত রয়েছে তাদেরকে এবং এসব অপরাধে জড়িত কিশোর অপরাধীদের আইনের আওতায় নিয়ে আসতে র‌্যাব-১১, সিপিসি-২ এর অভিযান অব্যাহত থাকবে।

এ ঘটনায় সদর দক্ষিণ মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে।

র‌্যাব-১১, সিপিসি-২ এর কোম্পানী অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

আর পড়তে পারেন