শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ১৬ উপজেলায় এক্সরে মেশিন থেকেও নেই

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১১, ২০১৯
news-image

 

মহিউদ্দিন ভূইয়াঃ
কুমিল্লার সরকারি হাসপাতালগুলোতে অ্যাম্বুলেন্স, এক্স-রে মেশিনসহ বিভিন্ন যন্ত্রপাতির ব্যাপক সংকট রয়েছে। বেশি মূল্যের স্বাস্থ্যসেবা নিতে হচ্ছে বেসরকারি হাসপাতালে। এতে দরিদ্র রোগীরা ভোগান্তিতে পড়ছেন।

কুমিল্লার ১৭টি উপজেলার মধ্যে লালমাই উপজেলায় স্বাস্থ্য কেন্দ্র নেই।

বাকি ১৬ উপজেলার মধ্যে ১০ উপজেলার স্বাস্থ্য কেন্দ্রে এক্স-রে মেশিন নেই বললেই চলে। কোথাও নেই, কোনোটি অচল মেরামত অযোগ্য। অ্যাম্বুলেন্স নেই পাঁচ উপজেলায়।
এ ছাড়া আল্ট্রাসনোগ্রাম, অ্যানেসথেশিয়া মেশিন, ডেন্টাল ইউনিট ও অটো অ্যানালাইজারের সংকট রয়েছে বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সে। এদিকে চিকিৎসক ও যন্ত্রপাতি সংকটে কুমিল্লার মাত্র আটটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন হচ্ছে। সিজারিয়ান অপারেশন না হওয়ায় গ্রামের প্রসূতি মায়েদের দুর্ভোগে পড়তে হচ্ছে।

জেলা সিভিল সার্জন অফিস সূত্র জানায়, হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনটি এক্স-রে মেশিনের সবগুলো অচল মেরামত অযোগ্য। আল্ট্রাসনোগ্রাম, অটো অ্যানালাইজার ও অ্যানেসথেশিয়া মেশিন নেই, ডেন্টাল ইউনিট অচল, অ্যাম্বুলেন্স দুটি সচল, একটি অচল।
দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি এক্স-রে মেশিন সচল, আরেকটি মেরামত অযোগ্য। আল্ট্রাসনোগ্রাম মেরামত অযোগ্য। দুটি অ্যানেসথেশিয়া মেশিন সচল, ডেন্টাল ইউনিট সচল থাকলেও সার্জন ও টেকনেশিয়ান নেই, অটো অ্যানালাইজার নেই, অ্যাম্বুলেন্স দুটি সচল। মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে মেশিন অচল। আল্ট্রাসনোগ্রাম অচল মেরামত অযোগ্য।

অ্যানেসথেশিয়া মেশিন অচল মেরামত অযোগ্য। ডেন্টাল ইউনিট, অটো অ্যানালাইজার ও অ্যাম্বুলেন্স নেই। তিতাস উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে মেশিন সচল থাকলেও টেকনিশিয়ান নেই। আল্ট্রাসনোগ্রাম ও অটো অ্যানালাইজার নেই। অ্যানেসথেশিয়া মেশিন সচল। ডেন্টাল ইউনিট ও অ্যাম্বুলেন্স সচল। চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুটি এক্স-রে মেশিন সচল।

আল্ট্রাসনোগ্রাম ও ডেন্টাল ইউনিট অচল মেরামত অযোগ্য। অ্যানেসথেশিয়া মেশিন সচল তবে দক্ষ জনবল নেই। অটো অ্যানালাইজার আছে, অ্যাম্বুলেন্স সচল। মুরাদনগরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনটি এক্স-রে মেশিনের সবগুলো অচল, দুটি মেরামত অযোগ্য। আল্ট্রাসনোগ্রাম, অ্যানেসথেশিয়া মেশিন ও ডেন্টাল ইউনিট অচল, অটো অ্যানালাইজার নেই, অ্যাম্বুলেন্স একটি সচল, দুটি অচল। দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে মেশিন অচল মেরামত অযোগ্য। আল্ট্রাসনোগ্রাম, অটো অ্যানালাইজার ও অ্যানেসথেশিয়া মেশিন নেই।

ডেন্টাল ইউনিট সচল তবে সার্জন ও টেকনিশিয়ান নেই, অ্যাম্বুলেন্স তিনটি অচল মেরামত অযোগ্য। ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে মেশিন অচল মেরামত অযোগ্য। আল্ট্রাসনোগ্রাম, অ্যানেসথেশিয়া মেশিন, ডেন্টাল ইউনিট ও অটো অ্যানালাইজার নেই, অ্যাম্বুলেন্স দুটি অচল। বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুটি এক্স- রে মেশিন অচল মেরামত অযোগ্য। আল্ট্রাসনোগ্রাম সচল। অ্যানেসথেশিয়া মেশিন অচল মেরামত অযোগ্য। ডেন্টাল ইউনিট, অটো অ্যানালাইজার সচল ও অ্যাম্বুলেন্স দুটি সচল, বাকি দুটি অচল মেরামত অযোগ্য। সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে মেশিন, অ্যানেসথেশিয়া মেশিন, অটো অ্যানালাইজার ও অ্যাম্বুলেন্স নেই।

আল্ট্রাসনোগ্রাম সচল। চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে মেশিন ও অ্যানেসথেশিয়া মেশিন অচল মেরামত অযোগ্য। আল্ট্রাসনোগ্রাম, ডেন্টাল ইউনিট ও অটো অ্যানালাইজার সচল। অ্যাম্বুলেন্স একটি সচল, একটি অচল মেরামত অযোগ্য। নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে মেশিন ও ডেন্টাল ইউনিট অচল। আল্ট্রাসনোগ্রাম ও অটো অ্যানালাইজার নেই। অ্যানেসথেশিয়া মেশিন সচল। অ্যাম্বুলেন্স সচল তবে চালক নেই। মনোহরগঞ্জে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পূর্ণাঙ্গ চালু হয়নি। লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে মেশিন ও ডেন্টাল ইউনিট সচল। আল্ট্রাসনোগ্রাম আছে।

অ্যানেসথেশিয়া মেশিন সচল তবে জনবল নেই। অটো অ্যানালাইজার নেই। অ্যাম্বুলেন্স একটি সচল, অচল তিনটি। বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে মেশিন অচল, মেরামত অযোগ্য। আল্ট্রাসনোগ্রাম আছে। অ্যানেসথেশিয়া মেশিন নেই। ডেন্টাল ইউনিট সচল তবে জনবল নেই। অটো অ্যানালাইজার অচল মেরামত অযোগ্য। অ্যাম্বুলেন্স সচল।

কুমিল্লা জেনারেল হাসপাতালে এক্স-রে মেশিন একটি সচল, দুটি অচল মেরামত অযোগ্য। আল্ট্রাসনোগ্রাম একটি সচল, অচল দুটি মেরামত অযোগ্য।

অ্যানেসথেশিয়া মেশিন সচল একটি, অচল দুটি। ডেন্টাল ইউনিট চারটি সচল। অটো অ্যানালাইজার নেই। অ্যাম্বুলেন্স দুটি সচল আছে। কুমিল্লা টিবি ক্লিনিকে এক্স-রে মেশিন দুটি সচল, অপর একটি অচল মেরামত অযোগ্য। কুমিল্লার সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান বলেন, বিভিন্ন উপজেলা স্বাস্থ্য বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্স-রে মেশিন, অ্যাম্বুলেন্স, আল্ট্রাসনোগ্রাম মেশিন, অ্যানেসথেশিয়া মেশিন, ডেন্টাল ইউনিট ও অটো অ্যানালাইজারের সংকট রয়েছে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

আর পড়তে পারেন