শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ছোট নেতা, বড় মন্ত্রী এবং মন্ত্রনালয়

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৮, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্টঃ

পরিচিত রাজনৈতিক নেতা যখন মন্ত্রী হন তখন মন্ত্রণালয়গুলোতে তার দলের কর্মীদের ভিড় বাড়ে। ২০১৪ সালের মন্ত্রিসভায় যখন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ কিংবা মোহাম্মদ নাসিমের মতো হেভিওয়েটরা মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত ছিলেন, তখন তাদের মন্ত্রণালয়গুলো সব সময় সরগরম থাকতো নেতা-কর্মীদের ভিড়ে, নানা রকম তদ্বির আবদারে সব সময় জমজমাট থাকত মন্ত্রণালয়গুলো।

কিন্তু ২০১৯ সালের ৭ জানুয়ারি যে মন্ত্রিসভা গঠন করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেই মন্ত্রিসভায় দলের অধিকাংশ সিনিয়র হেভিওয়েট মন্ত্রীদের সাইডলাইনে বসিয়ে রাখা হয়েছে। আর এই মন্ত্রীরা প্রায় এক বছর দায়িত্ব পালন করছেন। এই মন্ত্রাণালয়ের দায়িত্ব পালন করতে গিয়ে যে সমস্ত মন্ত্রণালয়গুলোর সঙ্গে জনসম্পৃক্ততা বেশি, যে সমস্ত মন্ত্রণালয় জনগনের সব সময় প্রয়োজন হয় সেই সমস্ত মন্ত্রণালয়গুলোতে বসানো হয়েছে দলের অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ নেতা বা স্থানীয় পর্যায়ের নেতৃবৃন্দকে। যার ফলে এই সমস্ত মন্ত্রীদের সঙ্গে সারাদেশের মাঠ পর্যায়ের নেতা কর্মীদের কোনো রকম যোগসূত্র বা যোগাযোগ নেই।

অনেক ক্ষেত্রেই এমন হয়েছে যে, হয়তো স্থানীয় পর্যায়ের বড় নেতা এসেছেন কিন্তু মন্ত্রী তাকে চিনছেন না। এরকম কয়েকটি মন্ত্রণালয়ের মধ্যে আলোচিত হলো স্থানীয় সরকার মন্ত্রণালয়। স্থানীয় সরকার মন্ত্রণালয়ে যাকে মন্ত্রী করা হয়েছে তিনি ছিলেন ২০১৯ সালের মন্ত্রিসভার সবচেয়ে বড় চমক। কারণ তিনি যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী হবেন এটা সম্ভবত কেউই কল্পনা করেনি। তিনি কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। কুমিল্লার স্থানীয় পর্যায়ের আওয়ামী লীগ নেতা। খুব বেশি দিন তার রাজনীতির বয়স হয়নি। মোঃ তাজুল ইসলাম এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন। তিনি মূলত একজন ব্যবসায়ী।

স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে উপজেলা, পৌরসভা, সিটি কর্পোরেশনগুলো পর্যবেক্ষণ করা হয় এবং পরিচালিত হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাজ সারা দেশব্যাপী এবং একেবারে তৃণমূল পর্যন্ত। আর এই মন্ত্রণালয়ে সবচেয়ে বেশি ভিড় করেন স্থানীয় পর্যায়ের নেতা কর্মীরা। কোথাও রাস্তা, ব্রিজ, কালভাট নির্মাণ, কোনো ইউনিয়ন পরিষদের সমস্যা, পৌরসভার সমস্যা উপজেলার সমস্যা ইত্যাদি নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে স্থানীয় নেতৃবৃন্দকে আসতেই হয়। কিন্তু স্থানীয় সরকার মন্ত্রীর সারা দেশের আওয়ামী লীগের নেতা কর্মীদের সম্পর্কে জানা শোনা অত্যন্ত কমই আছে। যার ফলে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে গিয়ে আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের নেতাবৃন্দকে বেশ হোঁচট খেতে হচ্ছে এবং নানা রকম সমস্যায় পড়ছে। যদিও স্থানীয় সরকার মন্ত্রী নিজে অত্যন্ত আন্তরিক এবং তিনি চেষ্টা করছেন স্থানীয় পর্যায়ে যে সমস্ত নেতৃবৃন্দ আছেন তাদের সমস্যাগুলো সমাধান করতে। কিন্তু তিনি সবাইকে চেনা বা জানা বিষয়টি বা অতীত পরিচয়ের বিষয়টি এখানে বড় হয়ে উঠছে।

আরেকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় হলো জনপ্রশাসন মন্ত্রণালয়। যেখান থেকে মাঠ প্রশাসন থেকে শুরু করে প্রশাসনের গতি প্রকৃতি নিয়ন্ত্রিত হয়। এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছেন মেহেরপুরের ফরহাদ হোসেন। তিনি একেবারেই আনকোরা তরুণ এবং আওয়ামী লীগের নেতৃত্বের দিক থেকেও অনেক পেছনে। কিন্তু বিভিন্ন সময় উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ নানা বিষয়ে বদলি তদবির ইত্যাদির জন্য আওয়ামী লীগের তৃণমূল নেতাদের সেখানে যেতেই হয়। কিন্তু অনেক প্রবীণ নেতাই অপরিচিত হওয়ার কারণে আড়ষ্টবোধ করেন। স্বাচ্ছন্দ্যে তাদের বিষয়টি বলতেও পারেন না। যার ফলে এই মন্ত্রণালয়েও আওয়ামী লীগের অনেক প্রবীণ বড় নেতাদের আড়ষ্ঠতা তৈরী হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গত বছর প্রতিমন্ত্রী ছিলেন। এ বছর তিনি পূর্ণমন্ত্রী হিসাবে এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন। তিনিও স্থানীয় পর্যায়ের নেতা। মানিকগঞ্জের একটি আসন থেকে তিনি তিন তিনবার নির্বাচিত হয়েছেন। তার কাজের দক্ষতা প্রশ্নাতিত। তিনি যেহেতু গত মেয়াদে প্রতিমন্ত্রী ছিলেন কাজেই মন্ত্রণালয়ের কাজকর্ম সম্বন্ধে ভালোই ওয়াকিবহল রয়েছে। কিন্তু এই মন্ত্রণালয়ে গিয়েও আওয়ামী লীগ নেতাকর্মীরা চিকিৎসক বদলি, অ্যাম্বুলেন্স, হাসপাতালে চিকিৎসক থাকা না থাকাসহ নানা বিষয় নিয়ে তাদের মন্ত্রণালয়ে যেতে হয়। কিন্তু মন্ত্রণালয়ে গিয়ে তারা খুব একটা হালে পানি পান না।

এরকম আরো অনেক মন্ত্রণালয় আছে যে মন্ত্রণালয়গুলোতে প্রায় অপরিচিত নতুন মুখদের বসানো হয়েছে। অথচ যে মন্ত্রণালয়গুলোতে জনসম্পৃক্ততা অত্যন্ত বেশি। যে মন্ত্রণালয়গুলোতে সাধারণ নেতা বা জনগনের নানা কাজেই যেতে হয়। তবে আওয়ামী লীগের নীতি নির্ধারকরা বলছেন, আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুঝে শুনেই এটা করেছেন। মন্ত্রণালয় তদ্বির বা দেন দরবারেরও জায়গা না। কাজেই অপরিচিত এবং নতুন মুখ দেওয়ার কারণে ওই সমস্ত মন্ত্রণালয়গুলোতে তদ্বির বাণিজ্যসহ নানা রকম কর্মতৎপরতা উল্লেখযোগ্য হারে কমে গেছে। পরিচিত বা জনপ্রিয় নেতারা মন্ত্রী থাকলে অনেক অনুরোধের ঢেকি গিলতে হয়। চক্ষুলজ্জার কারণেও অনেক অন্যায় আবদার করে দিতে হয়। এখন সেটি হওয়ার সম্ভাবনা অনেক কমে গেছে।

গত প্রায় একবছরে দেখা গেছে এই মন্ত্রণালয়গুলোতে তদ্বির বাণিজ্য, নিয়োগ বাণিজ্যসহ নানা রকম দুর্নীতি কমে গেছে। এটাই হলো কৌশল এবং আওয়ামী লীগের একজন নেতা বলেছেন, আওয়ামী লীগ সভাপতি এটা স্থানীয় মন্ত্রণালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে একটা এক্সপেরিমেন্ট করে এ ধরণের মন্ত্রীদের নিয়োগ দিয়েছেন এবং এই ধারায় আগামী কাউন্সিলে সরকার এবং দলকে আলাদা করবেন। সরকার এবং দল আলাদা হলে যে সরকারের কার্যক্রম যেমন দলের জবাবদিহীতার আওতায় আসবে তেমনভাবে সরকার পরিচালনার ক্ষেত্রেও রাজনৈতিক দেনদরবার তদ্বির লবিং ইত্যাদি বন্ধ হবে।

সূত্র: বা.ইনসাইডার

আর পড়তে পারেন