শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

টানা ৩৫ বছর ধরে বিনামূল্যে কুরআন শিক্ষা দিয়ে যাচ্ছেন আবদুল হান্নান

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্কঃ
শুরুটা ১৯৮৪ সালে বাড়ির উঠানে। এরপর ১৯৮৬ সালে রাস্তার পাশে একটি মাটির ছাপড়া ঘরে। পরে ১৯৯৫ সালে বাবা আবদুল আজিজ শেখের দেওয়া এক কাঠা জমিতে একটি ঘর নির্মাণ করেন। এভাবেই টানা ৩৫ বছর ধরে বিনামূল্যে কুরআন শিক্ষা দিয়ে যাচ্ছেন আবদুল হান্নান। তার কাছ থেকে এখন পর্যন্ত প্রায় ১০ হাজার শিক্ষার্থী কুরআন শিক্ষা গ্রহণ করেছেন।

আবদুল হান্নান বলেন, ‘আমি নিজে কুরআন শিক্ষা গ্রহণ করেছি। কুরআন শিক্ষা গ্রহণের সময় আমার শিক্ষণ-যে নিজে কুরআন শিক্ষা গ্রহণ করে এবং অন্যকে শিক্ষা দেয় সে রাসুল (সা.)-এর কাছে সে উত্তম ব্যক্তি। আমি তখন সিদ্ধান্ত নেই আল্লাহ আমি যেন নিশ্চিন্তভাবে এই কাজটি করতে পারি। তাই আমি এখন পর্যন্ত করে যাচ্ছি এবং যতদিন বেঁচে থাকবো ততোদিন এই মহান কাজটি করে যাব।’

হান্নান আরও জানান, ‘আমার মক্তবে বিভিন্ন বয়সের মানুষ কুরআন শিক্ষা গ্রহণ করেছেন। তাছাড়া যেসব শিক্ষার্থীর কুরআন শরীফ কেনার সামথ্য নেই তাদেরকেও বিনামুল্যে কুরআন দান করা হয়।’

জীবিকা অর্জনের জন্য কী করেন-এমন প্রশ্নের জবাবে হান্নান জানান, নিজের আয় বলতে স্থানীয় একটি মসজিদের ইমামতি করে বছরে বিষ মণ ধান পান তিনি। এ ছাড়াও নিজের দুই বিঘা জমিতে চাষাবাদ করে সংসার চলে।

তিনি আরও জানান, সুলতানপুর, বাজারপাড়া, মুশারফপুর, গোবিন্দগুনিয়া এলাকার কোনো পুরুষ মানুষ মারা গেলে তিনি নিজ হাতে তাকে গোসল এবং দাফন-কাফন করান। গত বছর থেকে এখন পর্যন্ত প্রায় ২৬ মৃৎদেহকে গোসল করিয়েছেন তিনি।

আর পড়তে পারেন