শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে নিষিদ্ধ গাইড বইয়ের রমরমা বাণিজ্য

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১১, ২০১৭
news-image

মোঃ জামাল উদ্দিন দুলাল ঃ
কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলায় নিষিদ্ধ গাইড বইয়ের রমরমা বাণিজ্য চলছে। আর এসব বই বেচাকেনা হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের যোগসাজশে। প্রকাশনাগুলো শিক্ষাপ্রতিষ্ঠান’কে নানাভাবে প্রলুব্ধ করে চালাছে গাইড বইয়ের বাণিজ্য। ফলে বাধ্য হয়ে শিক্ষার্থীদের চড়া দামে কিনতে হচ্ছে এসব বই।
সরেজমিন ঘুরে দেখা গেছে, পৌর শহরের বইয়ের দোকানগুলোতে থাকে থাকে সাজানো বিভিন্ন প্রকাশনীর গাইড বই, ইংরেজি গ্রামার ও বাংলা ব্যাকরণ বই। স্কুল থেকে গাইড বই কিনতে বাধ্য করায় অভিভাবকরা লাইব্রেরিতে ভিড় করছেন।
অভিভাবকরা জানান, বিদ্যালয় থেকে নির্দিষ্ট প্রকাশনী ও লাইব্রেরির নাম উল্লেখ্য করে বই কিনতে বলা হয়েছে। তাই বই কিনতে এসেছেন। দেবিদ্বার অক্রাফোর্ট ইন্টারন্যনাল স্কুলের ৪র্থ শ্রেণির তালিকায় দেখা যায়, অক্রাফোর্ট প্রকাশনীর গ্রামার ও ব্যাকরণ বই কেনার জন্য অনিক ও বইঘর লাইব্রেরীতে গেলে গাইড বইয়ের সেট সহ কিনতে হবে। এতে গুনতে হয় অতিরিক্ত টাকা যা অনেক পরিবারে জন্য কষ্ট কর।
দেবিদ্বার রেয়াজ উদ্দিন মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে এবং দেবিদ্বার মফিজ উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় সহ প্রায় অনেক প্রতিষ্ঠানে পপি ইংরেজি গ্রামার ও বাংলা ব্যাকরণসহ বিভিন্ন বিষয়ের সহায়ক বই কেনার জন্য নির্দিষ্ট প্রকাশনী ও লাইব্রেরির নাম উল্লেখ করে ছাত্রছাত্রীদের কিনতে বাধ্য করা হচ্ছে।
এদিকে অভিভাবকের সঙ্গে কথা বলে জানাযায়, তার ছেলে ৬ষ্ঠ শ্রেণিতে পড়ে। স্কুল থেকে গাইড বই কেনার জন্য নিদের্শনা দিয়েছে তাই ছেলের জন্য বই কিনতে এসেছেন। ১ হাজার ২শ টাকায় একসেট বই কিনেন তিনি। আরেক অভিভাবক ৮ম শ্রেণির একসেট গাইড কিনেন ১ হাজার ৪শ ৫০ টাকা দিয়ে।
নাম প্রকাশ না করার শর্তে একজন বই বিক্রেতা জানান, প্রকাশনীগুলো শিক্ষাপ্রতিষ্ঠানকে মোটা অংকের টাকার বিনিময়ে ম্যানেজ করে ব্যবসা চালাচ্ছে। যে প্রকাশনী যে স্কুলকে বেশি সুবিধা দেয় সে প্রকাশনীর বই-ই বিক্রি হয়। বিদ্যালয় থেকে শিক্ষার্থীদের যে গাইড কিনতে বলে সেটিই চলে। বিনিময়ে তারা প্রকাশনীর কাছ থেকে কিছু সুযোগ-সুবিধা আদায় করে নেন।
ওই ব্যবসায়ী আরও জানান, প্রকাশনীর প্রতিনিধিরাই এসব জানিয়েছে। এ বছর দেবিদ্বারে পপি গাইড বই বেশি বিক্রি হচ্ছে। এ ছাড়া লেকচার গাইডেরও চাহিদা রয়েছে। অষ্টম শ্রেণির এক সেট সৃজনশীল গাইডের দাম ৮৫০ টাকা এবং গ্রামার ও ব্যাকরণ বই ৩০০ থেকে ৪০০ টাকা।
ইাম প্রকাশে অনিছুক এক অভিভাবক জানান, তার মেয়ে অক্রাফোর্ট স্কুলে’র চতুর্থ শ্রেণিতে পড়ে। স্কুল থেকে লিস্ট দিয়েছে বই কেনার জন্য। তাই বাধ্য হয়ে কিনতে হচ্ছে।
এ ব্যাপারে দেবিদ্বার রেয়াজ উদ্দিন মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর আলম জানান, গাইড বই নিষিদ্ধ করেছে সরকার । আমরা কাউকে কোন গাইড বই কেনার জন্য বলেনি ।
এ ব্যাপারে দেবিদ্বার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবু তালেব জানান চাইলে “দৈনিক আজকের কুমিল্লাকে বলেন, সরকারি বই ব্যতীত অন্য কোনো বই পড়ানো সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কেউ এটা করে তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন