শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নবীনগর ভূমি অফিসের বেহাল দশা, জরাজীর্ণ ও ঝুঁকিতে চলছে কার্যক্রম

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৪, ২০১৮
news-image

মো. দেলোয়ার হোসেন, নবীনগরঃ
ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলা ভূমি অফিসের বেহাল অবস্থা হওয়া সত্ত্বেও জরাজীর্ণ এই অফিসে জীবনের ঝুঁকি নিয়ে চলছে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিসের কার্যক্রম।

শতবর্ষের পুরানো মনোমোহন রায় জমিদার বাড়ী এটি। এই পুরানো জমিদার বাড়িটিতেই বিগত ৩৪ বছর ধরে চলছে উপজেলা ভূমি অফিসের সকল কার্যক্রম। সময়ের সাথে সাথে এই পুরানো জমিদার বাড়িটি তথা ভূমি অফিসের অবস্থা বর্তমানে একেবারে নাজুক হয়ে পড়েছে। যে কোন সময় ধ্বসে পড়তে পারে এই দ্বিতল অফিসটি।

প্রায় ১০৩ বছরের পুরনো এই জমিদার বাড়িটি ঝুঁকিপূর্ণ হলেও পরিত্যক্ত ঘোষণা করা হয়নি এখনো। বহুদিন যাবৎ এ পুরনো বাড়িটি সংস্কারের ছোঁয়া পায়নি। যার কারণে ঝুঁকি নিয়ে এ ভবনে কাজ করতে বাধ্য হচ্ছেন ভূমি অফিসের ১১জন কর্মকর্তা ও কর্মচারীরা। নষ্ট হচ্ছে মূল্যবান দলিলপত্র।

সহকারী কমিশনার (ভূমি) জেপি দেওয়ান বলেন, গত দু-সপ্তাহ আগে অফিসের দু’তলায় ঢুকতেই দেখি এখানে সেখানে উপর থেকে ইট, শুরকি খসে মেঝেতে পড়ে আছে। পরের দিনেই অফিস চলাকালীন আমার বসার চেয়ারের পাশেই খসে পড়ে বড় কয়েকটি ইটের টুকরা। ভাগ্যিস অল্পের জন্য মাথায় পড়েনি। এই অবস্থায় ভয়ে কেউ রুমে ঢুকতে চায় না। দুর্ঘটনার আশঙ্কা রয়েছে যে কোনো মুহূর্তে। তাই এখন নীচতলায় বসি। কিন্তু নীচতলায় স্টাফদের ও নথিপত্রের সংকুলান হচ্ছে না। এতে কাজের ব্যাঘাত ঘটছে মারাত্মকভাবে। গ্রাহকসেবাও বঞ্চিত হচ্ছে। ঘটনার পরের দিনেই উপজেলা প্রকৌশলী কর্মকর্তা সরেজমিনে দেখে গিয়ে ভবনটি ঝুঁকিপূর্ণ ও আশু সংস্কারের প্রয়োজন বলে প্রতিবেদন দেন।

আর পড়তে পারেন