শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাগমারা উচ্চ বিদ্যালয় শতবর্ষের আলো ছড়ানো একটি শিক্ষা প্রতিষ্ঠান- অর্থমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৯, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:

বাঙালি জাতির স্বপ্নসাধ পূরণের মাস, অগ্নিঝরা মার্চ। ১৯৭১ সালের বাংলাদেশের সুদীর্ঘ রাজনৈতিক ইতিহাসে শ্রেষ্ঠতম ঘটনা হচ্ছে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ। সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের এই ঐতিহাসিক ঘটনার মধ্য দিয়ে বাঙালি জাতির কয়েক হাজার বছরের সামাজিক-রাজনৈতিক স্বপ্ন পূরণ হয় এ মাসে। ১৯৭১ সালের মার্চের ইতিহাস বঙ্গবন্ধুর নেতৃত্ব ও আমাদের অস্তিত্বের অনন্য নজির। এবারের মার্চ এক আলাদা তাৎপর্যে অভিষিক্ত। কেননা ‘মুজিববর্ষ, স্বাধীনতা ও বিজয়ের সুবর্ণ জয়ন্তী’র এই মার্চ সারা বিশ্বে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে উন্নীত করেছে এক আলোকিত সাম্রাজ্যে। এমনি সময়ে আমাদের কুমিল্লার লালমাই উপজেলায় অবস্থিত বাগমারা উ”চ বিদ্যালয়ের শতবর্ষ উদ্যাপন, সত্যিই অত্যন্ত আনন্দের। ঐতিহ্যবাহী প্রাচীন এক আলোকিত জনপদ আমাদের কুমিল্লা। আর এ আলোকদীপ্তির অন্তরালে যে শিক্ষা প্রতিষ্ঠানটি অনন্য অবদান রেখে চলছে সেটি হলো আমাদের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বাগমারা উচ্চ বিদ্যালয়।

১৯ মার্চ (শনিবার) বিকালে ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বাগমারা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এফসিএ, এমপি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী আরো বলেন, বাগমারা উচ্চ বিদ্যালয় শতবর্ষের আলো ছড়ানো একটি শিক্ষা প্রতিষ্ঠান। ২০২১ সালে শত বৎসর পুর্ণ করেছে এ প্রতিষ্ঠানটি। এ জনপদকে জ্ঞানের আলোয় উদ্ভাসিত করার লক্ষ্যে এই বিদ্যালয় প্রতিষ্ঠার শুরুটা ছিল বন্ধুর ও ও কন্টকাকীর্ণ। প্রথম বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পরপরই বিভিন্ন এলাকায় হাতে গোনা কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপিত হয়ে শিক্ষার আলো বিতরণ শুরু করে। তার মধ্যে অন্যতম প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপিত হয় ১৯২১ সালে।

ঐতিহ্যবাহী বাগমারা বাজারের সন্নিকটে ফাকাতিয়া এবং গুইঙ্গাজুরির তীরবতী স্থানে কতিপয় শিক্ষানুরাগী মহৎপ্রাণ, তাদের মেধা, শ্রম ও অর্থ ব্যয় করে এলাকার ভবিষ্যৎ প্রজন্মের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ১ জানুয়ারি ১৯২১ খ্রি. তারিখে প্রতিষ্ঠিত করেন আমাদের কৈশোরের স্মৃতি বিজড়িত এই বিদ্যাপীঠ। শতবর্ষ পূর্বে বাগমারা উচ্চ বিদ্যালয় নামক এই জ্ঞানবৃক্ষটি বপন করার ক্ষেত্রে এই এলাকার যেসকল জ্ঞানী, ত্যাগী ও শিক্ষানুরাগী মহৎ ব্যক্তিগণ অগ্রণী ভূমিকা পালন করেন তাদের মধ্যে অন্যতম মো: অছিমুদ্দিন (এম.এল.এ), পন্ডিত জমির উদ্দিন ভূঞা, আমজাদ আলী ডাকপিয়ন, হাজি চান মিয়া, মো: রাজা মিয়া প্রমুখ। প্রত্যেক মানুষের জীবনে কিছু মুহূর্ত থাকে যেগুলো কখনই ভুলবার নয়। আমারও স্কুল জীবনের মধুময় দিনগুলোর ভাললাগা মুহূর্তগুলো স্মৃতিতে দোলা দিয়ে যায়। ইচ্ছে জাগে আবারও ধুলোমাখা শরীরে ফিরে যাই বিদ্যালয় প্রাঙ্গণে। এখনো এই বিদ্যালয় সংশ্লিষ্ট যে কোন কাজে প্রাণের টানে ছুটে যাই আপন তাগিদে। আমার বিশ্বাস, ১৯২১ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টির আলোকিত সন্তানেরা সমাজের বিভিন্ন স্তরে তাদের সুযোগ্য নেতৃত্বের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে সহায়ক ভূমিকা পালন করবে।

আর পড়তে পারেন