শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বুড়িচংয়ে ১০ মাস স্কুলে অনুপস্থিত থাকলেও নিয়মিত বেতন নিচ্ছেন শিক্ষিকা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৮, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লার বুড়িচং উপজেলার সদর ইউনিয়নের পূর্ব পূর্ণমতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মল্লিকা হাসান প্রীতি এ  বিদ্যালয়ে যোগদান করে বিভিন্ন অজুহাতে প্রায় ১০ মাসের অধিক সময় ধরে অনুপস্থিত। এতে করে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদানসহ বিদ্যালয়ের সংশ্লিষ্ট কাজে ব্যঘাত ঘটছে বলে প্রধান শিক্ষক ও পরিচালনা কমিটির অভিযোগ রয়েছে।

এ  বিদ্যালয়টি ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত হয় এবং ২০১৩ সাল জাতীয় করণ করা হয়। বর্তমানে এ বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা ২০৫ জন এবং শিক্ষক সংখ্যা ৫ জন। এ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক হিসেবে রয়েছেন ফেরদৌসী আক্তার আপেল। বিগত এক বছর থেকে বিদ্যালয়ের সহকারি শিক্ষক বিশ্ববিদ্যালয়ের ছাত্রী মল্লিকা হাসান প্রীতির যোগদানের শুরু থেকেই বিভিন্ন সময়ে কারণে অকারণে অনুপস্থিতি নিয়ে শিক্ষার্থীদের অভিভাবকদের মাঝে ধুম্রজাল সৃষ্টি হয়।

শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের অভিযোগ, শিক্ষক সংকটের কারণে সঠিকভাবে এ শিক্ষা প্রতিষ্ঠানটি পাঠদান দীর্ঘ দিন থেকে ব্যাহত হচ্ছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌসী আক্তার আপেল জানান, এ বছরের ১৭ জানুয়ারী সহকারি শিক্ষক হিসেবে মল্লিকা হাসান প্রীতি চাকুরীতে যোগাদান করেন। যোগদানের পর কয়েকদিন ক্লাস করার পর থেকেই তিনি ওই মাসের ৫ তারিখে সিএল ছুটি নেন। এরপর নাম মাত্র কয়েকদিন ক্লাস করে আবারো ২দিনের ছুটি নেন। গত ১১ ফেব্রুয়ারী-২০১৯ থেকে ১৬ এপ্রিল ১৯ইং পর্যন্ত ব্রাহ্মণপাড়া উপজেলার বি-পাড়া ডায়গনস্টিক সেন্টার নামের একটি প্রাইভেট ক্লিনিক থেকে মেডিকেল  সার্টিফিকেট নিয়ে পুনরায় ছুটি কাটান। ১৭ এপ্রিল হাজিরা দিয়ে আবারো তিনি ছুটি নেন এবং গত আগষ্ট মাসের ২৬ তারিখ থেকে অদ্যাবধি পর্যন্ত অনুপস্থিত রয়েছেন। এতে করে বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে এবং শিক্ষার্থীদের সামনে বার্ষিক পরীক্ষা থাকায় পাঠদানে ব্যাপক ক্ষতি হচ্ছে।

প্রধান শিক্ষক আরো বলেন, এ বিষয়ে আমি উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে মৌখিকভাবে এবং লিখিত ভাবে অভিযোগ করি। অদ্যাবধি এর কোন সঠিক সমাধান এখনো পাইনি। তাই অতি দ্রুত এ সমস্যা সমাধান করার জন্য আমি যথাযথ কর্তৃপক্ষে দৃষ্টি আকর্ষণ করছি।

এ বিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো: সুলতান আহমদ মাস্টার বলেন, অভিযুক্ত সহকারি শিক্ষক মল্লিকা হাসান প্রীতি বিদ্যালয়ে যোগদানের পর থেকে মাত্র ৫২ দিন ক্লাস করে দীর্ঘ দিন ধরে অনুপস্থিত রয়েছে। এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক উপজেলা শিক্ষা অফিসারকে অবহিত করেছেন।

জানা যায়, মল্লিকা হাসান প্রীতি উপজেলার রাজাপুর ইউনিয়নের বারেশ্বর গ্রামের সহকারি শিক্ষক কামরুল হাসানের মেয়ে। সে বর্তমানে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষে অধ্যয়নরত। বিষয়টি নিয়ে অভিযুক্ত সহকারি শিক্ষক মল্লিকা হাসান প্রীতির বাবা স্থানীয় পূর্ণমতি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক কামরুল হাসান এর সাথে কথা বলতে চাইলে তিনি বিষয়টিকে গুরুত্ব না দিয়ে কৌশলে এড়িয়ে যান। তিনি বলেন, আমার মেয়ে মেডিকেল ছুটি নিয়েছে।
মেয়ের সাথে কথা বলার প্রয়োজন কোন নাই। বিদ্যালয়ের প্রধান শিক্ষককের নিকট আমার মেয়ে কয়েক বার রেজিস্ট্রার ডাকে মেডিকেল ছুটির আবেদন পাঠিয়েছি, তিনি আবেদন রিসিভ করেনি। তার পর আমি সরাসরি প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র জমা দিয়েছি তাও রাখতে চান না। প্রধান এ নিয়ে চক্রান্ত শুরু করেছে।

এ বিষয়ে বুড়িচং উপজেলা শিক্ষা অফিসার রৌশন আরা বেগম বলেন সহকারী শিক্ষক মল্লিকা হাসান প্রীতি মেডিকেল ছুটিতে আছেন। মঙ্গলবার আবার মেডিকেল ছুটির আবেদন জমা দিয়েছেন।

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: আবদুল মান্নান এর কাছে জানতে চাইলে তিনি বলেন বিষয়টি আমি অবগত আছি। বিষয়টি নিয়ে আমরা যথাযথ ব্যবস্থা নেব। আমি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের নিকট চিটি পাঠিয়েছি তার ক্লাশের হাজিরার কপি পাঠাতে। তিনি যে মেডিকেল সার্টিফিকেটে ছুটি পাঠিয়েছেন তা গ্রহণ যোগ্য নয়।

আর পড়তে পারেন