বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মতলব উত্তরে বৃষ্টিতে কৃষি ও ইটভাটার ব্যাপক ক্ষতি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১০, ২০১৭
news-image

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর (চাঁদপুর):
খনার বচনে আছে ‘যদি বর্ষে আগনে রাজা যায় মাগনে’। অগ্রহায়ণ মাসের বৃষ্টি হওয়াকে কৃষির অমঙ্গল হিসেবে চিহ্নিত করা হয়। সাধারণত অগ্রহায়ণ মাসে বৃষ্টি না হলেও এ বছর বৃষ্টির আগমন কৃষিতে বড় ধরনের ধাক্কা লেগেছে।স্থানীয় সূত্রে জানা যায়, চলতি বছরের শুরুতেই আগাম বৃষ্টি এবং বন্যাতে কৃষিতে বড় ধরনের ক্ষতি হয়। বছর জুড়েই বৃষ্টি অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে। বোরো হারানোর পর আউশ এবং আমনের ভাল ফলন হয়। রবি মৌসুমের শুরুতে নভেম্বর মাসে বৃষ্টি হওয়ায় সবজি আবাদে বিঘœ ঘটে। বর্তমানে কৃষকরা জমি থেকে পাকা আমন সংগহ, বোরোর বীজতলা তৈরি এবং শীতকালীন সবজি আবাদে ব্যস্ত ছিল। মতলব উত্তরে শুক্রবার, শনিবার ও রোববার বৃষ্টি হওয়ায় এ সব সবজি ও ফসলের ব্যাপক ক্ষতি হয়। মতলব উত্তর উপজেলার উত্তর সর্দারকান্দি গ্রামের কৃষক রাজ্জাক মোল্লা জানান, বৃষ্টিতে তার ফুল কপি এবং টমেটোর ক্ষেত নষ্ট হয়ে গেছে। এতে তিনি বড় ধরনের ক্ষতির শিকার হয়েছেন।

উত্তর সরদারকান্দি গ্রামের আশর্^াদ প্রধান জানান, বৃষ্টির কারণে তার ডাটা ও লাউ শাক ক্ষেতের বড় ধরনের ক্ষতি হয়েছে। তিনি আরও জানান, বৃষ্টিতে আলু এবং কফির সবচেয়ে বেশি ক্ষতি হয়। চরকাশিমের আলু চাষী জিল্লুর রহমান বকাউল জানান, অসময়ে বৃষ্টি হওয়ায় আলুর ব্যাপক ক্ষতি হবে। মতলব উত্তর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মজিবুর রহমান জানান, শুক্রবার তুলনামূলক কম বৃষ্টি হলেও শনিবার ও রবিবার প্রচুর বৃষ্টিপাত হয়েছে। এই বৃষ্টির ফলে আমন ধান কাটা এবং শুকানো সম্ভব হচ্ছে না। বোরোর বীজ তলারও ব্যাপক ক্ষতি হবে। বিশেষ করে সবজির ক্ষতির পরিমাণ হবে বেশি। এই বৃষ্টির ফলে সবজির শৈত্য রোগ দেখা দিবে। অন্যদিকে, উপজেলার ইট ভাটার মালিকরা বৃষ্টির কারণের বড় ধরনের ক্ষতির শিকার হয়েছেন। মৌসুমী এই ব্যবসা আবহাওয়ার ওপর নির্ভরশীল হলেও গত কয়েক বছরের ইতিহাসে মৌসুমের এই সময়ে বৃষ্টিতে আক্রান্ত হওয়ার মত অভিজ্ঞতা ছিল না তাদের।

ফলে খোলা আকাশের নিচে রাখা কাঁচা ইট বৃষ্টিতে বিনষ্ট হয়ে গেছে। ইট ভাটা মালিক একেএম শরীফ উল্লাহ সরকার জানান, বৃষ্টিতে প্রতিটি ভাটার ৪/৫ লাখ পিস করে কাঁচা ইট ক্ষতি হয়েছে। প্রায় কোটি পিস ইট ক্ষতি হয়েছে। যার মূল্য ৮ থেকে ১০ কোটি টাকা। তিনি আরও জানান, ইট সাধারণত নির্দিষ্ট একটি সময়ে অর্থাৎ শীতকালে উৎপাদন করা হয়। ইট ভাটার মালিকরা কাঁচা ইট শুকিয়ে কেউ আগুন দেয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। আবার কেউ আগুন দিয়েছেন। এ সময়ের বৃৃষ্টিতে শুধু কাঁচা ইটের ক্ষতিই হয় নাই, ইট পুড়ানোর সময় অন্তত এক মাস পিছিয়ে যাবে। ইটভাটা মালিক সাজেদুল হাসান বাবু বাতেন জানান, এ বছর অসময়ের বৃষ্টির জন্য অনেক ভাটার মালিক বড় ধরনের ক্ষতির মুখে পড়বেন। নভেম্বর মাসে এক দফা বৃষ্টিতে ক্ষতির জন্য এমনিতে ইট উৎপাদন মৌসুম দেরিতে শুরু হয়েছিল। এখন আরও দেরি হবে।

আর পড়তে পারেন