শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মতলব উত্তরে ৪০ হাজার শিশু খেলো ভিটামিন এ ক্যাপসুল

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৩, ২০১৭
news-image

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর ঃ
শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ স্বাভাবিক বেড়ে ওঠা নিশ্চিত করতে শনিবার সারা দেশের ন্যায় মতলব উত্তরের শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। ক্যাম্পেইনের উদ্বোধন করেন মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার।

এ সময় তিনি বলেন, শিশুর শারীরিক ও মস্তিষ্কের বিকাশে ভিটামিন এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত শিশুদের জন্য ভিটামিন এ উপকারী। সবুজ রংয়ের শাকসবজি, রঙিন সবজি যেমন গাজর, মিষ্টিকুমড়া, শালগম এবং লাল-হলুদ ফলে ভিটামিন এ পাওয়া যায়। এ ছাড়া সামুদ্রিক মাছে প্রচুর ভিটামিন এ রয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শংকুমার সাহা জানান, মতলব উত্তরে ১টি পৌরসভা ও ১৪টি ইউনিয়নের মধ্যে মোট ৩৮৪ টিকা কেন্দ্র করা হয়েছে। ভ্রাম্যমান ৭টি অস্থায়ী ক্যাম্প ১৫টি। ২৩ডিসেম্বর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে ৪০ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়। ৩৮৪টি কেন্দ্্ের পরিবার কল্যাণ সহকারী ৬২জন, মনিটরিং ৪৫ জন, স্বেচ্ছাসেবক ৭৮২ জন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ১৪জন, এফপিআই ১৩জন, এফডাব্লিউভি ১৬জন স্বাস্থ্য পরিদর্শক ১জন কাজ করেছেন।

উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন, মেডিকের অফিসার হাসনীন জাহান, ডা. নুসরাত জাহান তানজিলা, ডা. জসিম উদ্দিন. ডা. আকলিমা খাতুনসহ সিনিয়র স্টাফ নার্সবৃন্দ।

আর পড়তে পারেন