বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে ভূয়া মুক্তিযোদ্ধাদের হিড়িকে কোনঠাসা প্রকৃতরা!

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৬, ২০১৭
news-image

 

মাহবুব আলম আরিফ,মুরাদনগর:
কুমিল্লার মুরাদনগরে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কার্যক্রমে ভূয়া মুক্তিযোদ্ধাদের হিড়িক পরেছে। ভূয়া মুক্তিযোদ্ধা ও দালাল চক্রের দৌরাত্মে কোনঠাসা হয়েপরেছে প্রকৃত মুক্তিযোদ্ধারা। মুরাদনগরে মুক্তিযোদ্ধাকে দুবেলা ভাত খেইয়ে মুক্তিযোদ্ধা হতে যাচ্ছেন এমন খবরও রয়েছে জনমুখে। এসব নিয়ে প্রকৃত মুক্তিযোদ্ধাদের কেউ অভিযোগ করলে প্রানহানিসহ ঘটছে নানা ঘটনা। এ কার্যক্রমে আসল মুক্তিযোদ্ধারা টাকা দিয়ে যাচাই বাছাইয়ে টিকতে হচ্ছে। এদিকে ভূয়া মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে লড়াই সংগ্রাম করে অপমান অপদস্ত হামলা ও অবশেষে প্রান হারালেন উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার অবসরপ্রাপ্ত সার্জেন্ট জাহাঙ্গীর আলম। এ নিয়ে এলাকায় ব্যপক তোলপাড় ও সমালোচনা চললেও বিষয়টি তোয়াক্কা না করে সক্রিয় ভ’মিকায় আছে দালাল চক্র।

জানা যায়, সরকার আসল মুক্তিযোদ্ধাদেরকে সনাক্ত ও প্রকৃত মুক্তিযোদ্ধাদের মুল্যায়ন করার লক্ষ্যে এবং নানা সমালোচনার কারণে নতুন করে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কার্যক্রম শুরু করে। স্থানীয় প্রশাসনের সহযোগিতায় এসব কার্যক্রম শুরু করা হলেও দু’একজন ব্যক্তির জন্য এ কার্যক্রম ব্যাপক প্রশ্নবিদ্ধ হয়েছে। কুমিল্লার মুরাদনগরে এবারের যাচাই বাছাই কার্যক্রমে ভূয়া মুক্তিযোদ্ধাদের কপাল খুলেছে। যাদেরকে সারা জিবন মানুষ ভুয়া মুক্তিযোদ্ধা হিসেবে আখ্যা দিয়ে আসছিল তারাই এবার সবার আগে পেয়ে গেছেন আসল মুক্তিযোদ্ধার স্বীকৃতি। অভিযোগ উঠেছে যাচাই বাছাইয়ে জড়িতদের নামে একটি সিন্ডিকেট গঠন করা হয়েছে। ওই সিন্ডিকেট ভূয়া মুক্তিযোদ্ধাদের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়ে তাদেরকে আসল মুক্তিযোদ্ধার স্বীকৃতি প্রদান করছে। নিরিহ ও প্রকৃত মুক্তিযোদ্ধাদের কাছ থেকে হাতিয়ে নেয়া হচ্ছে লাখ লাখ টাকা। এসব তুঘলকি কান্ড নিয়ে এলাকায় ব্যাপক সমালোচনা বিভিন্ন দফতরে অভিযোগ দাখিল করা হলেও কর্ণপাত করছেনা যাচাই বাছাইয়ের অন্তরালের সিন্ডিকেট।
এ দিকে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কার্যক্রম শুরুর পর থেকেই এসব অপকর্মের বিরুদ্ধে সোচ্চার ছিলেন উপজেলা ডেপুটি কমান্ডার অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্ট জাহাঙ্গীর আলম। গত ১ জুন বৃহস্পতিবার ভোরে ঢাকার বাসা থেকে বের হয়ে কুমিল্লার মুরাদনগরে যাচাই বাছাই কার্যক্রমে অংশ নেয়ার লক্ষ্যে আসার পথে যাত্রাবাড়ী এলাকার ধলপুর কমিউিনিটি সেন্টারের পাশে দুর্বৃত্তরা তাকে কুপিয়ে ও ছুরিকাঘাতে হত্যা করে।
নিহতের পরিবারের দাবি সে দীর্ঘদিন যাবত উপজেলার ভুয়া মুক্তিযোদ্ধাদের বিষয়ে সোচ্ছার ভুমিকা রেখে আসছিলেন। তিনি মুরাদনগর উপজেলার বেশ কিছু ভুয়া মুক্তিযোদ্ধার বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়, সচিবালয়সহ কেন্দ্রিয় কমান্ড কাউন্সিলে লিখিত অভিযোগ দায়ের করেছিলেন। জাহাঙ্গীর আলম খোদ উপজেলা কমান্ডারের বিরুদ্ধেও অভিযোগ করেছিলেন। গত ১৯ মে শুক্রবার মুরাদনগর উপজেলার দারোরা ইউপির মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কার্যক্রমে অংশ নিয়ে তিনি ওই ইউনিয়নের বেশ কিছু ভুয়া মুক্তিযোদ্ধার বিরুদ্ধে জোরালো ভুমিকা রাখায় যাচাই-বাছাই বোর্ডের সামনেই তাকে ব্যাপক মারধর করে তার সাথে থাকা ব্যাগটি নিয়ে যায়। পরে তিনি ৩ ভূয়া মুক্তিযোদ্ধাসহ তাদের সন্তানদের বিরুদ্ধে গত ২২ মে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। নিহত মুক্তিযোদ্ধার ছেলে দিদারুল আলম রিপন জানান, গত ১৯ মে তার বাবার উপর পরিকল্পিতভাবে মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে হামলা করা হয়েছিল। তার বাবা দীর্ঘদিন যাবত ভূয়া মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে লড়াই সংগ্রাম ও প্রতিবাদ করে আসছিল। সে আরও জানায় বেশ কিছুদিন যাবত মোবাইল ফোনে তার বাবাকে হত্যার হুমকি প্রদান করে আসছিল দুর্বৃত্তরা। গত ১ জুন বৃহস্পতিবার তার বাবাকে বাসার অদূরে হত্যার পর দুর্বৃত্তরা তার সাথে থাকা টাকা পয়সা না নিলেও হাতের থাকা ব্যাগটি নিয়ে গেছে। ওই ব্যাগটিতে বেশ কিছু কাগজপত্রসহ ভূয়া মুক্তিযোদ্ধাদের কিছু গুরুত্বপূর্ণ তথ্য ছিল। এ ঘটনার পর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের উদ্যোগে কোন প্রকার প্রতিবাদ না করায় সাধারণ প্রকৃত মুক্তিযোদ্ধাদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

অপরদিকে যাচাই বাছাইয়ে টিকিয়ে দেয়ার জন্য জসিম উদ্দিন নামে এক অসহায় মুক্তিযোদ্ধার কাছে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করায় হার্ট এ্যাটাক করেছেন ওই মুক্তিযোদ্ধা। গত শনিবার রাতে উপজেলার পাহাড়পুর ইউপির উৎরাইন গ্রামে এ ঘটনা ঘটেছে।

মুক্তিযোদ্ধা জসিম উদ্দিনের স্ত্রী আনোয়ারা বেগম জানান, ফরম পুরুণ করার সময় পঁচিশ হাজার টাকা নিয়েছে আব্দুল রশিদ নামে এক মুক্তিযোদ্ধা। গত শনিবার দুপুরে যাচাই-বাছাইয়ে তার স্বামী উত্তীর্ণ হওয়ার পর রাতে মোবাইলে আবারও ৫০ হাজার টাকা দাবি করে রশিদ। টাকা না দিলে চুরান্ত তালিকায় তার নাম থাকবেনা বলে জানালে ফোন হাতে থাকা অবস্থায় তার স্বামী মাটিতে লুটে পরে। আহত অবস্থায় তাকে উদ্ধার করে চিকিৎসকদের কাছে নিলে চিকিৎসক জানান জসিম উদ্দিন হার্ট এ্যাটাক করেছে। অভিযুক্ত মুক্তিযোদ্ধা আব্দুল রশিদ ধামঘর ইউপির আড়ালিয়া গ্রামের মৃত সিরাজ মিয়ার ছেলে এবং উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হারুনুর রশিদের কাছের লোক হিসেবে পরিচিত।

অভিযোগ রয়েছে, মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কার্যক্রমের শুরু থেকেই ভূয়া মুক্তিযোদ্ধাদেরকে আসল মুক্তিযোদ্ধার তালিকায় অর্ন্তভূক্ত করার জন্য আব্দুর রশিদের নেতৃত্বে একটি চক্র বিপুল পরিমান অর্থ হাতিয়ে নিয়েছে। সে মুক্তিযোদ্ধা সংসদের কোন পদে না থাকলেও মুক্তিযোদ্ধা বানানোর জন্য প্রকাশ্যে এ অপকর্ম চালিয়ে যাচ্ছে। এ চক্রের হাত থেকে রক্ষা পায়নি অনেক আসল ও প্রকৃত মুক্তিযোদ্ধারাও। এ ছাড়াও ধামঘর ইউপির সিদ্ধেশ্বরী গ্রামের মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিনের বাড়িতে গিয়েও পঞ্চাশ হাজার টাকার জন্য চাপদেয় অভিযুক্ত আব্দুর রশিদ।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক মুক্তিযোদ্ধা জানায়, আমরা সাঠিক মুক্তিযোদ্ধা হওয়ার পরও রশিদ গ্রুপের হয়রানির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ২৫/৩০ হাজার টাকা করে দিয়েছি। রশিদকে দিয়ে একটি মহল মুক্তিযোদ্ধাদের কাছ থেকে নানান অজুহাতে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।
সূত্র জানায়, গত ১৯শে মে উপজেলা নজরুল মিলনায়তনে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই চলার সময় ভুয়া মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে অভিযোগ করায় নিহত ডেপুটি কমান্ডার জাহাঙ্গীর আলমের উপর হামলা চালায় রশিদ চক্র। জাহাঙ্গীর আলম যে ১৪২ জন ভূয়া মুক্তিযোদ্ধার বিরুদ্ধে অভিযোগ করেছিলেন তাদের মধ্যে আব্দুল রশিদের নাম রয়েছে। হামলায় আহত হওয়ার পর জাহাঙ্গীর আলম তিনজনের নাম উল্লেখ করে থানায় যে সাধারণ ডাইরী করেছিলেন তাতেও নাম রয়েছে রশিদের। এঘটনার মহানায়ক হওয়ারপরও রশিদের কাছে জিন্মি হয়ে পরেছে প্রকৃত মুক্তিযোদ্ধারা।
এ বিষয়ে বক্তব্য নেয়ার জন্য আব্দুর রশিদকে একাধিবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।
এ ব্যাপারে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হারুনুর রশিদ বলেন, মুক্তিযোদ্ধা রশিদের বিরুদ্ধে আমরা চাঁদাবাজীর কোন প্রমান পাইনি।
উপজেলা মুক্তিযোদ্ধ যাচাই-বাছাই কমিটির সভাপতি হানিফ সরকার বলেন, রশিদ আমাদের কমিটির কেউ না। তার বিরুদ্ধে হাজারো অভিযোগ আসছে আমার কাছে। আমরা তো আর প্রশাসনের কেউ না যে তার বিরাদ্ধে ব্যবস্থা নেব।

আর পড়তে পারেন