শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে ২৯ জনের মনোনয়নযুদ্ধে তিন নারী সদস্য

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৩, ২০১৮
news-image

 

মাহবুব আলম আরিফ, মুরাদনগরঃ
কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে জমে উঠেছে মনোনয়ন যুদ্ধ। এ আসনে প্রথম বারের মতো ২৬জন পুরুষ মনোনয়ন যুদ্ধার পাশাপাশি অংশ নিয়েছে, তিন নারী সদস্য। মনোনয়ন যুদ্ধা ২৯ জনের মধ্যে রয়েছে আওয়ামীলীগের ১৫ জন, বিএনপির ৯ জন ও জাতীয় পার্টির ৫ জন।

আ’লীগের ১৫ পুরুষ মনোনয়ন যুদ্ধারা হলেন, আ’লীগ কেন্দ্রীয় কমিটির সাবেক অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক স্থানীয় সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন এফসিএ, কেন্দ্রীয় আ’লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ সম্পাদক আ.খ.ম গিয়াস উদ্দিন, কুমিল্লা উত্তর জেলা আ’লীগের সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার, সহ-সভাপতি ম. রুহল আমিন, হানিফ সরকার, মুরাদনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ আব্দুল কাইয়ুম খসরু, উপজেলা আ’লীগের সভাপতি সৈয়দ আহাম্মদ হোসেন আউয়াল, উপজেলা আ’লীগের সাবেক সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ, উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের সদস্য সচিব ড. এহসানুল আলম সরকার কিশোর, উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলা আ’লীগের সাবেক সভাপতি সফিকুল ইসলামের ছেলে আবু কাওছার সরকার মাসুদ, উপজেলার শ্রীকাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, সাবেক ছাত্রলীগ নেতা অলিউল্লাহ পলাশ, আবুল কালাম ও জাহাঙ্গীর আলম।
বিএনপির ৮ পুরুষ মনোনয়ন যুদ্ধারা হলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, তার ভাই কেএম মজিবুল হক, কাজী জুন্নুন বসরী, কাজী শাহ্ আরফিন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ঢাকা দক্ষিন শ্রমীক দলের সাধারন সম্পাদক কাজী আমীর খসরু, এড. নূর এ আলম ও ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন।
জাতীয় পার্টিতে ৩ পুরুষ মনোনয়ন যুদ্ধারা হলেন, আক্তার হোসেন, আনোয়ার হোসেন মোল্লা ও আলমগীর হোসেন।

অপরদিকে তিন নারী সদস্যর মধ্যে ধানের শীষ প্রতীকে মনোনয়ন প্রত্যাশি একজন হলেন, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ড. শাহিদা রফিক ও অপর দু’জন নাঙ্গল প্রতীকে মনোনয়ন প্রত্যাশি জাতীয় পার্টির সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও বেসামরিক বিমান পর্যটন মন্ত্রনালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য অধ্যক্ষ রওশন আরা মান্নান, কুমিল্লা উত্তর জেলা জাতীয় পার্টির যুগ্ম-আহ্বায়ক নাজমা বেগম।

অবশ্য আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির একাধিক প্রার্থী থাকলেও আসনটিতে এই প্রথম নারী প্রার্থী হওয়ায় সাধারন ভোটার ও দলীয় নেতাকর্মীদের মুখে এ নিয়ে চলছে বেশ আলোচনা।
এ আসনে এতো পুরুষ কেন্ডিডেট থাকা সত্বেও মহিলা প্রার্থীর বিষয়ে জানতে চাইলে সাংবাদিকে প্রশ্নের জবাবে জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশি নাজমা বেগম বলেন, এ আসনে স্থানীয় আওয়ামীলীগের গ্রুপিং এর কারণে মনোনয়ন প্রত্যাশি অনেক তাই আমার বিশ্বাস এখানে জাতীয় পার্টিই মনোনয়ন পাবে। যেহেতু আমি দীর্ঘদিন ধরেই এলাকায় জনকল্যাণমূলক কাজে নিজেকে সম্পৃক্ত রেখেছি। তাই যদি আমাকে মনোনয়ন দেয়া হয় তাহলে সাধারন জনগনকে সাথে নিয়ে জাতীয় পার্টিকে খুব সহজেই এ আসনটি উপহার দিতে পারবো।

একই প্রশ্নের জবাবে জাতীয় পার্টির সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অধ্যক্ষ রওশন আরা মান্নান বলেন, কুমিল্লা(৩) মুরাদনগর আসন থেকে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে তৃণমূল নেতা-কর্মীদের দাবীর প্রেক্ষিতে নির্বাচন করার কথা ঘোষণা দিয়েছি। সে লক্ষ্যে আমি মুরাদনগর উপজেলায় সময় দিয়ে সাধারণ ভোটার ও নেতাকর্মীদের যথেষ্ট সাড়া পেয়েছি। জাতীয় পার্টি থেকে যদি আমাকে মনোনয়ন দেয়া হয় তাহলে এ আসনে লাঙ্গলের বিজয় হবে নিশ্চিত।

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ড. শাহিদা রফিক বলেন, মুরাদনগর উপজেলায় দির্ঘদিন আমার পরিবার বিএনপির নেতৃত্ব দিয়েছে। এখনো সেইসব নেতাকর্মীদের সাথে আমাদের যোগাযোগ রয়েছে। পরবর্তীতে আমার স্বামী ব্যারিষ্টার রফিকুল ইসলাম মিয়া বিএনপি চেয়ারপার্সনের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা থেকে মনোনয়ন নিয়ে নির্বাচনে অংশ গ্রহন করাতে মুরাদনগর থেকে কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ সাহেব নির্বাচন করেছেন। বর্তমানে ওনি যেহেতু মামলাযনীত কারণে নির্বাচনে অংশগ্রহন করতে পারবে না। আমার বিশ্বাস বিএনপি থেকে আমাকে মনোনয়ন দেয়া হলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিরোধীদল থেকে যেই আসুকনা কেন? বিএনপির বিজয় কেউ আটকাতে পারবে না।

আর পড়তে পারেন