শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে এবার ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ব্লুমবার্গ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৫, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে এবার প্রার্থী হতে চলেছেন মার্কিন ধনকুবের হিসেবে পরিচিত নিউ ইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ। রবিবার (২৪ নভেম্বর) পার্লামেন্টের প্রধান বিরোধী দল ডেমোক্র্যাট থেকে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা ঘোষণা দেন তিনি।

বিশ্লেষকদের মতে, শেষ পর্যন্ত নির্বাচনি লড়াইয়ে টিকে থাকলে রিপাবলিকান দলের নেতা এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার শক্ত প্রতিদ্বন্দ্বিতা দেখা যাবে।

বর্তমানে ৭৭ বছর বয়সী এই ব্লুমবার্গ চলতি বছরের মার্চে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হওয়ার কথা জানিয়েছিলেন। যদিও শেষ পর্যন্ত তিনি নিজের সেই অবস্থান থেকে সরে আসেন।

রবিবার মিডিয়া মুঘল এবং ব্লুমবার্গ এলপির প্রতিষ্ঠাতা মাইকেল ব্লুমবার্গ এক সাক্ষাৎকারে বলেন, ‘ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে এবং যুক্তরাষ্ট্রকে পুনর্গঠিত করার জন্যই আমি আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব।’

তিনি আরও বলেছিলেন, ‘আমরা প্রেসিডেন্ট ট্রাম্পের অনৈতিক এবং দায়িত্বজ্ঞানহীন কাজের বোঝা আরও চার বছর বহন করতে চাই না। এখনই সময়, আমাদের ভোটের মাধ্যমে এর শক্ত জবাব দিতে হবে।’

বিশ্লেষকদের মতে, বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় থাকা অষ্টম মার্কিনি এই ব্লুমবার্গ। বর্তমানে তার সম্পদের পরিমাণ ৫৩ দশমিক ৪ বিলিয়ন ডলার। ধনী হওয়ার কারণে আসন্ন নির্বাচনি প্রচারণায় নিজের অর্থই ব্যয় করতে পারবেন তিনি। যার অংশ হিসেবে ইতোমধ্যে তিনি বিজ্ঞাপন ইস্যুতে কোটি কোটি ডলার খরচ করেছেন।

যদিও ডেমোক্র্যাট দলের হয়ে সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাউথ বেন্ডের সাবেক মেয়র পিতি বুত্তিগিয়েগ ও উদারপন্থি সিনেটর এলিজাবেথ ওয়ারেনও এই নির্বাচনি দৌড়ে রয়েছেন। মূলত প্রথমে তাদের বিরুদ্ধে লড়াই করেই শেষ পর্যন্ত ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে তাকে।

আর পড়তে পারেন