শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অগ্রণী ব্যাংকের পদে পদে অনিয়ম-দুর্নীতি

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১২, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট ঃ

দুর্নীতি, অনিয়ম এবং লুটপাটে ছেয়ে গেছে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক। ব্যাংকটির পদে পদে ঋণ জালিয়াতির ঘটনা ঘটেছে। এছাড়া নিয়োগ ও পদোন্নতি বৈষম্যও রয়েছে ব্যাংকটিতে।

জালিয়াতির মাধ্যমে দেয়া সব ঋণ আদায় না হওয়ায় কুঋণে পরিণত হয়েছে। আবার এসব ঋণ অবলোপনেও করা হয়েছে অনিয়ম। ঋণ অনিয়মে অভিযুক্তদের বিরুদ্ধে উল্লেখযোগ্য কোনো শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

সে কারণে অনিয়মের পুনরাবৃত্তি ঘটেছে ব্যাংকটিতে। ২০১৫ সালে অগ্রণী ব্যাংকের ওপর বাংলাদেশ ব্যাংকের এক বিশদ পরিদর্শনে এসব তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের বিশদ পরিদর্শন প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সাল পর্যন্ত অগ্রণী ব্যাংকে ঋণ অবলোপন করা হয়েছে ৪ হাজার ৮৯০ কোটি টাকা। বিপুল পরিমাণ ঋণ অবলোপনের পরও ব্যাংকটির খেলাপি ১৯ শতাংশ, যা এখন প্রায় ২৬ শতাংশে ঠেকেছে। এ পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংক উদ্বেগ প্রকাশ করেছে।

জানতে চাইলে বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) সাবেক মহাপরিচালক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মইনুল ইসলাম যুগান্তরকে বলেন, ২০১২ সালের মন্দ ঋণ অবলোপনযোগ্য হবে ২০১৭ সালে। তার আগে অবলোপন করা হলে নিশ্চয়ই নিয়ম মানা হয়নি।

এ প্রসঙ্গে অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ শামস-উল ইসলাম যুগান্তরকে বলেন, ঋণ অবলোপন নিয়ম মেনেই করা হয়।

১৯৭৪ সালের খেলাপি ঋণ অবলোপন না করে ২০১২ সালের ঋণ অবলোপন করার বিষয়ে তিনি বলেন, ১৯৭৪ সালে ঋণ অবলোপনের কনসেপ্ট ছিল না।

অবলোপনের আগে মামলা করার বিধান রয়েছে। হয় তো ঋণটি ছোট এবং আদায়ের সম্ভাবনা থাকায় তখন মামলা করা হয়নি। পরে আদায় না হওয়ায় মামলা করেছে।

সে কারণে ধারাক্রমের ব্যত্যয় ঘটে থাকতে পারে। তবে অগ্রণী ব্যাংকের সার্বিক পরিস্থিতি আগের তুলনায় ভালো। ধীরে ধীরে আরও ভালো হবে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সাল পর্যন্ত অবলোপনকৃত ঋণ আদায় মাত্র ৭২ কোটি টাকা। এর মধ্যে নগদ আদায় মাত্র ৪০ কোটি ১২ লাখ বা শূন্য দশমিক ৭৮ শতাংশ; যা অত্যন্ত হতাশাজনক।

পাশাপাশি ঋণ অবলোপনের ক্ষেত্রেও অনেক অনিয়ম করা হয়েছে। ৫ বছরের বেশি সময় ধরে আদায় অযোগ্য খেলাপি ঋণ অবলোপন করার বিধান রয়েছে। কিন্তু অগ্রণী ব্যাংক ১৯৭৪ সালের খেলাপি ঋণ অবলোপন না করে ২০১২ সালের ঋণ অবলোপন করেছে।

এতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা সুস্পষ্টভাবে লঙ্ঘন করা হয়েছে। একই সঙ্গে অবলোপনের সময় আসার আগে যে ঋণ অবলোপন করা হয়েছে, তাতে কিছু একটা যে লুকানোর চেষ্টা ছিল, তাও প্রতীয়মান হয়। অগ্রণী ব্যাংকের ৯ হাজার ৩২৩ কোটি টাকা আদায়ে মামলা করা হয়েছে ৪২ হাজার ৫১৭টি।

এ বিপুল অংকের অর্থ দীর্ঘদিন ধরে আটকে আছে খেলাপিদের কাছে। এছাড়া ব্যাংকটির ২০ শীর্ষ খেলাপির কাছে আটকে আছে ১ হাজার ১৬১ কোটি টাকা, যা মোট খেলাপি ঋণের ২৫ দশমিক শূন্য ৩ শতাংশ।

এর মধ্যে ম্যাকশীপ বিল্ডার্স ১৪৯ কোটি, মুন বাংলাদেশ ১৩৮ কোটি এবং সুরুজ মিয়ার কাছে ব্যাংকের পাওনা ৫০ কোটি টাকা। এ সময় হাজার কোটি টাকার শীর্ষ খেলাপি থেকে আদায় করা হয়েছে মাত্র ৫১ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে অগ্রণী ব্যাংকের ঝুঁকিপূর্ণ ঋণ বিতরণে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে ঋণ বিতরণ, আদায়, সুদ মওকুফ এবং পুনঃতফসিলের প্রতিটি পর্যায়েই ব্যাপক অনিয়মের অভিযোগ করা হয়েছে।

নিয়ম-নীতির তোয়াক্কা না করা এবং বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা উপেক্ষা করে ব্যাংকের শত শত কোটি টাকার আর্থিক ঝুঁকির কথা উল্লেখ করা হয়েছে। পরিদর্শন প্রতিবেদনটি ইতিমধ্যে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে জমা দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে নতুন নতুন ঋণ কেলেঙ্কারি ছাড়াও উদ্বেগজনক তথ্য প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, ২০১৫ সালে অগ্রণী ব্যাংকের আমানতের ভিত্তি শক্তিশালী।

তবে ব্যাংকটির সম্পদের গুণগত মান খুব অসন্তোষজনক। বড় ধরনের মূলধন ঘাটতি থাকায় ব্যাংকের আর্থিক ভিত অত্যন্ত দুর্বল ছিল। এছাড়া ব্যাংকের ২৪ হাজার ৪৮০ কোটি টাকা বিতরণ করা ঋণের মধ্যে ৪ হাজার ৬৪০ কোটি টাকাই খেলাপি হয়ে গেছে। যা মোট ঋণের প্রায় ১৯ শতাংশ।

তবে চলতি বছরের মার্চ পর্যন্ত খেলাপি বেড়ে হয়েছে প্রায় ২৬ শতাংশ। পাশাপাশি ব্যাংকটির সুশাসন এবং ঝুঁকি ব্যবস্থাপনা মান খুবই নিন্মমানের। মানবসম্পদ ব্যবস্থাপনায় দক্ষতার অভাব রয়েছে। ব্যাংকের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) অত্যন্ত দুর্বল। ব্যাংকের পরিপালন অবস্থা নিন্মমানের।

জনসাধারণের আমানতের টাকায় প্রদত্ত ঋণ মঞ্জুর ও বিতরণের সময় অনেক ক্ষেত্রেই প্রচলিত বিধি-বিধান উপেক্ষা করার নজির রয়েছে। অধিকাংশ ক্ষেত্রে আগের পরিদর্শনে উদ্ঘাটিত অনিয়মের পুনরাবৃত্তি হয়েছে এবং বাংলাদেশ ব্যাংকের সঙ্গে করা এমওইউর (সমঝোতা স্মারক সই) বেশ কিছু শর্ত পরিপালনে ব্যর্থ হয়েছে ব্যাংকটি।

সবচেয়ে উদ্বেগের বিষয় হচ্ছে, অগ্রণী ব্যাংকের অর্থ কয়েকটি গ্রুপের কাছে চলে যাচ্ছে। এককেন্দ্রিক হয়ে যাচ্ছে ব্যাংকটির বিনিয়োগ। মাত্র শীর্ষ ২০টি গ্রুপের কাছে আটকে আছে ৭ হাজার ৫৭৭ কোটি টাকা। যা মোট বিনিয়োগের প্রায় এক-তৃতীয়াংশ।

বিষয়টি নিয়ে খোদ বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির উদ্বেগ জানিয়েছেন। বছরের শুরুতে অগ্রণী ব্যাংকসহ একাধিক সরকারি ব্যাংকের ব্যবসায়িক সম্মেলনে গভর্নর বলেন, সরকারি ব্যাংকের ঋণ এককেন্দ্রিক হয়ে যাচ্ছে। মাত্র কয়েকটি গ্রুপের কাছে এসব ব্যাংকের বিপুল পরিমাণ ঋণ আটকে আছে, এটা উদ্বেগজনক। তিনি ঋণ বহুমুখীকরণসহ ক্ষুদ্র ও মাঝারি খাতে ব্যাংকগুলোকে আরও বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দেন।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, এটাতে ঝুঁকি আছে। গ্রুপভিত্তিক এসব ঋণ আবার খেলাপিতে পড়তে পারে। এরপর খেলাপি বাড়লে প্রভিশনের (নিরাপত্তা সঞ্চয় বা সঞ্চিতি) পরিমাণও বাড়বে। এভাবে প্রভিশন রাখতে রাখতে একপর্যায়ে ব্যাংকের মূলধনই শেষ হয়ে যাবে। ইতিমধ্যে প্রায় ৪৪৩ কোটি টাকা মূলধন ঘাটতিতে পড়েছে ব্যাংকটি।

পাশাপাশি আন্তর্জাতিকভাবে ইমেজ ক্ষুণœ হবে। কারণ সরকারি ব্যাংকের ওপর নজর রাখে দাতা সংস্থা ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড (আইএমএফ)। বিশেষ করে খেলাপি ঋণ, লোকসানি শাখা ও সার্বিক ঋণমান পর্যালোচনা করে সংস্থাটি।

বাংলাদেশ ব্যাংকের পর্যালোচনায় বলা হয়েছে, অগ্রণী ব্যাংকের বিনিয়োগ খরা কাটছে না। ২০১৫ সালে ব্যাংকটি মোট আমানতের মাত্র ৫৭ শতাংশ বিনিয়োগ করতে পেরেছে। অবশিষ্ট অর্থ অপেক্ষাকৃত কম লাভজনক খাতে ফেলে রেখেছে। এ ধরনের পরিস্থিতিকে দুর্বল তহবিল ব্যবস্থাপনার সঙ্গে তুলনা করেছে বাংলাদেশ ব্যাংক।

পরিদর্শন প্রতিবেদনে আরেকটি উদ্বেগজনক তথ্য প্রকাশ পেয়েছে। ২০১৫ সাল পর্যন্ত অগ্রণী ব্যাংক শীর্ষ ১০ গ্রাহক থেকে আমানত সংগ্রহ করেছে ৪ হাজার ৫১০ কোটি টাকা। যা মোট আমানতের ১০ দশমিক ৩৪ শতাংশ।

এসব আমানত সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান থেকে নেয়া। এদের মধ্যে এক অথবা দু’জন গ্রাহক আমানত প্রত্যাহার করলে ব্যাংকের তারল্য সংকট দেখা দিতে পারে বলে মনে করে বাংলাদেশ ব্যাংক। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০১৫ সাল শেষে অগ্রণী ব্যাংকের বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ২৪ হাজার কোটি টাকা। এর মধ্যে মাত্র ২০ গ্রুপের কাছে চলে গেছে সাড়ে সাত হাজার কোটি টাকা।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী শীর্ষ ২০টি গ্রুপের কাছে আটকে আছে ৭ হাজার ৫৭৭ কোটি টাকা। এর মধ্যে মাত্র ৬টি গ্রুপের কাছে রয়েছে ২ হাজার ৭৩১ কোটি টাকা। এগুলো হল- এস শিকদার গ্রুপের কাছে ৬৭৬ কোটি টাকা, ওরিয়ন গ্রুপের কাছে ৬২০ কোটি টাকা, জজ ভূঁইয়া গ্রুপের কাছে ৪৮৪ কোটি টাকা, বেক্সিমকো গ্রুপের কাছে ৪৩০ কোটি টাকা, তানাকা গ্রুপের কাছে ৪০০ কোটি টাকা এবং বিএসআরএম গ্রুপের কাছে আটকে আছে ১২১ কোটি টাকা।

অগ্রণী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আবু নাসের বখতিয়ার আহমেদ বলেন, ২০১০ সালের মাঝামাঝি সময়ে অগ্রণী ব্যাংকের ঋণ ও অগ্রিমের পরিমাণ ছিল ১২ হাজার কোটি টাকা। ২০১৫ সালে তা ২৪ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। মাত্র সাড়ে ৪ বছরে ব্যাংকটি ১২ হাজার কোটি টাকা ঋণ বিতরণ করেছে। এটা অস্বাভাবিক। এখানে নিশ্চয় আগ্রাসীভাবে ব্যাংকিং করা হয়েছে। ঋণ বিতরণের পরিমাণ দেখেই বোঝা যাচ্ছে, যাচাই-বাছাইয়ের ঘাটতি ছিল।

কেওয়াইসি (গ্রাহকের পূর্ণাঙ্গ পরিচিতি জানা) ও ডিউ ডিলিজেন্স (নিয়ম-কানুন যথাযথভাবে মেনে চলা) পরিপালন করা হয়নি। সে কারণে মাত্র ২০ জন গ্রাহকের কাছে চলে গেছে ব্যাংকের তিন ভাগের এক ভাগ ঋণ। এটা নিঃসন্দেহে উদ্বেগের বিষয়। এর দায় ব্যাংকের শীর্ষ মহল এড়াতে পারবে না।

এছাড়া অন্য ব্যাংকের পরিচালক ও তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুকূলে ফান্ডেড ও নন ফান্ডেড মিলে মোট ৩ হাজার ৬২ কোটি টাকা ঋণ দিয়েছে অগ্রণী ব্যাংক। এর বাইরে শাখা পর্যায়ে ছোটখাটো অনিয়ম করা হয়েছে প্রায় ৩১টি।

এছাড়া নিয়োগ অনিয়ম ও ডিএমডি পর্যায়েও বেশ কিছু অসঙ্গতি পরিলক্ষিত হয়েছে বলে মন্তব্য বাংলাদেশ ব্যাংকের।

আর পড়তে পারেন