বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অবহেলিত কৃষক সমাজ

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৯, ২০১৯
news-image

এমডি. আজিজুর রহমানঃ
আমাদের সমাজে কৃষকের সম্মান ও যথাযথ মূল্যায়ন আমরা করছি না। অথচ একজন কৃষক মাঠ থেকে আলু সংগ্রহ করে সে ভালো ও পুষ্ট আলোগুলো বস্তায় ভরে ক্রেতাদের জন্য বাজারে নিয়ে বিক্রি করে দেন। আর নিজের জন্য পচাঁ, বাজে, নষ্ট আলোগুলো খাওয়ার জন্য রেখে দেন। একজন কৃষকের উদ্দেশ্য কখনোই উপার্জন কেন্দ্রিক নয়। কৃষক সমাজ প্রাকৃতিক দুর্যোগের সাথে প্রতিনিয়ত যুদ্ধ করে ফসল ফলান। তাদের দুঃখ কষ্ট কেউ কখনো বুঝেনি। কখনো বুঝবে কি না! তা নিয়ে কৃষক সমাজ উদ্বেগ প্রকাশ করছে।

সম্প্রতি টাঙ্গাইলে ধানের দাম কম হওয়ায় কৃষক আবদুল মালেক তার জমিতে আগুন ধরিয়ে দেন। এ সংবাদ দেশের জাতীয় দৈনিক পত্রিকার শিরোনামে স্থান করে নেয়। টনক নড়ে দেশে কৃষি অধিদপ্তর ও মন্ত্রী পরিষদের । বিশ্লেষকদের মতে বিদেশ থেকে চাউল আমদানী না করে, দেশের কৃষকদের কাছ থেকে ধান কিনলে হয়তো বা কৃষক সমাজ ন্যায্য মূল্য পাবে। কৃষি মন্ত্রী বলছেন অন্যরকম কথা, বিদেশে চাউল রফতানি না করলে কৃষকদের ন্যায্যমূল্যের চাহিদা মিটানো সম্ভব না। তাছাড়া এ মূহুর্তে কৃষকের কাছ থেকে ধান কিনাও আমাদের পক্ষে সম্ভব নয় বলে তিনি মন্তব্য করেছেন।

তাহলে কি কৃষক সমাজ এ সঙ্কট থেকে বেরিয়ে আসতে পারবে না? কুমিল্লার জেলার বরুড়া উপজেলার আগানগর ইউনিয়নের কৃষক আবুল কাশেমসহ একাধিক কৃষকের সাথে কথা বলে জানা যায়, কৃষক মাঠ থেকে ধান কেটে বাড়ি পর্যন্ত আনতে প্রতি মণ ধানের পিছনে খরচ হয় ৬‘শ টাকা থেকে ৭‘শ টাকা পর্যন্ত। আর এ ধান বাজারে বিক্রি করতে হয় ৫‘শ টাকা দামে।

সরকারি দামে গোদাম কর্তৃক পক্ষ কৃষকের কাছ থেকে ধান কিনছে না। কৃষকদের বিভিন্ন সমস্যা দেখিয়ে তাদের বাজারের দিকে পাঠিয়ে দিচ্ছে বলে জানা যায়। কৃষকেরা জানান, সরকারি দাম মোটামুটি ভালো। এ দামেও বিক্রি করতে পারলে আমাদের জান বাচঁতো।

অবশেষে বলতে হয়, কৃষক বাঁচলে, বাঁচবে দেশ। কৃষক সমাজের এ সংকট থেকে বের করতে হলে সরকারকে এগিয়ে আসতে হবে। ফসলে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা কখনো শুভ লক্ষণ হতে পারে না। এ ধরনের ঘটনা ভবিষ্যতে যে কোন পরিস্থিতি সৃষ্টি করতে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন।

লেখক-এমডি. আজিজুর রহমান
সাংবাদিক ও সংগঠক।

আর পড়তে পারেন