শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আজকের দিনে ব্রাহ্মণবাড়িয়ায় উড়ে স্বাধীনতার পতাকা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৮, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

আজ ৮ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার মুক্ত দিবস। ১৯৭১ সালের আজকের দিনে হানাদারমুক্ত ব্রাহ্মণবাড়িয়ায় ওড়ানো হয়েছিল স্বাধীন বাংলাদেশের লাল-সবুজের পতাকা। একই দিনে সরাইলও পাক হানাদার বাহিনীর হাত থেক মুক্ত করেছিলেন মুক্তিযোদ্ধারা।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর আখাউড়াকে শত্রুদের হাত থেকে মুক্ত করার পর ব্রাহ্মণবাড়িয়ার দিকে অগ্রসর হতে থাকে মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনী।

তবে ৬ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া শহর ছেড়ে পালানোর সময় স্বাধীনতাবিরোধীদের সহযোগিতায় নির্মম হত্যাযজ্ঞ চালায় পাক হানাদাররা। ওইদিন তৎকালীন ব্রাহ্মণবাড়িয়া কলেজের অধ্যাপক কেএম লুৎফুর রহমানসহ কারাগারে আটকে রাখা অর্ধশত বুদ্ধিজীবী ও সাধারণ মানুষকে স্থানীয় কুরুলিয়া খালের পাড়ে নিয়ে নির্মমভাবে হত্যা করে পাক বাহিনী।

কিন্তু মুক্তাবাহিনী ও মিত্রবাহিনীর শক্ত অবস্থানের কারণে ৭ ডিসেম্বর রাতের আঁধারে পাক হানাদাররা ব্রাহ্মণবাড়িয়া ছেড়ে আশুগঞ্জের দিকে পালাতে থাকে। এর ফলে বিনা যুদ্ধেই ৮ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া শত্রুমুক্ত হয়।

ঐদিন সকালে শহরের পুরাতন কাচারী ভবনের সামনে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা ওড়ানো হয়। মুক্তিযুদ্ধের পূর্বাঞ্চল জোনের প্রধান জহুর আহমেদ চৌধুরী সেদিন পতাকা উত্তোলন করেন। একই দিনে শত্রুমুক্ত হওয়ায় সরাইল থানা চত্বরেও উত্তোলন করা হয় লাল-সবুজের পতাকা।

মুক্ত দিবস উদযাপনের জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা ও সরাইল উপজেলা প্রশাসন এবং মুক্তিযোদ্ধা সংসদসহ নানা সংগঠন।

আর পড়তে পারেন