শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ বৃহত্তর ‘জাতীয় ঐক্য’র রূপরেখা চূড়ান্ত ঘোষণা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৩, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বিকল্পধারার সভাপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর (বি. চৌধুরী) যুক্তফ্রন্ট, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়া এবং বিএনপির সমন্বয়ে গঠিত ‘বৃহত্তর জাতীয় ঐক্য’ রূপরেখা ঠিক করেছে। গতরাতে রাজধানীতে ত্রিপক্ষীয় নেতাদের এক বৈঠকে রূপরেখা চূড়ান্ত হয়। আজ শনিবার সেই রূপরেখা ঘোষণা করা হবে।

শুক্রবার বিকালে বৈঠকটি হয় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের বাসায়। বৈঠক শেষে নাগরিক ঐক্যর আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না অপেক্ষমাণ সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, আজকের বৈঠকে ‍বৃহত্তর ঐক্য প্রক্রিয়ার রূপরেখার প্রাথমিক খসড়া চূড়ান্ত হয়েছে। আগামীকাল ঘোষণা করা হবে। আমরা একটি সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে এগোচ্ছি। সেই লক্ষ্য অর্জনে কতগুলো বিষয়ে আমরা একমত হয়েছি।

তবে রূপরেখা এখনও চূড়ান্ত হয়নি বলে ঙ্গিত দিয়েছেন গণফোরামের নির্বাহী সভাপতি এডভোকেট সুব্রত চৌধুরী। তিনি বলেন, আমাদের আরেকটু হোমওয়ার্ক বাকি আছে। শনিবার আরেক দফা বৈঠকে বসব। বাকি কাজ সেখানে সম্পন্ন হবে। আশা করছি, পরশুদিন রোববার প্রেস কনফারেন্সের মাধ্যমে বৃহত্তর ঐক্য’র রূপরেখা ঘোষণা করা হবে।

সূত্র আরো জানায়, বৈঠকে যুক্তফ্রন্ট এবং জাতীয় ঐক্য প্রক্রিয়ার পাঁচ দফা দাবি ও নয় দফা লক্ষ্য এবং বিএনপির সাত দফা দাবি এবং ১১ দফা লক্ষ্য সমন্বয় করে তিন পক্ষের অভিন্ন ৭ দফা দাবি এবং ১১টি লক্ষ্য নির্ধারণ করা হয়। এর আলোকে আগামী দিনের কর্মসূচি ও ঐক্যের রূপরেখা ঠিক করা হয়।

এছাড়া বিএনপি, যুক্তফ্রন্ট এবং জাতীয় ঐক্য প্রক্রিয়া মিলে নতুন জোটের নাম ঠিক করা নিয়েও আলোচনা হয়। প্রাথমিকভাবে এই নতুন জোটের নাম নির্ধারণ করা হয়েছে ‘জাতীয় ঐক্যফ্রন্ট’। তবে সবকিছুই চূড়ান্ত হবে অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী এবং ড. কামাল হোসেনের উপস্থিতিতে শীর্ষ নেতাদের বৈঠকে।

এ প্রসঙ্গে মাহমুদুর রহমান মান্না গণমাধ্যমকে বলেন, ‘বৈঠকে আন্দোলনের রূপরেখা, অভিন্ন দাবি ও লক্ষ্য চূড়ান্ত করা হয়েছে। শীর্ষ নেতাদের নিয়ে আরও

আর পড়তে পারেন