বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আর্থিক খাতে সুশাসন নিশ্চিত হলেই সচল থাকবে অর্থনীতি: ড. তৌফিক

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২, ২০১৭
news-image

 

ফারুক মেহেদী। বাংলাদেশের সিনিয়র সাংবাদিক ও চ্যানেল টোয়েন্টিফোরের বিজনেস এডিটর। গেল পাঁচবছর ধরে তিনি চ্যানেল টোয়েন্টিফোরে দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির শীর্ষ সফল ব্যক্তিত্বদের নিয়ে ‘টুওয়ার্ডস গ্রোথ’ নামের টকশো করছেন। সেখানে প্রতিসপ্তাহে একজন সেরা ব্যক্তিত্ব অংশ নেন, কথা বলেন নিজের জীবনসংগ্রাম ও সাফল্য নিয়ে। চ্যানেলটিতে বিভিন্ন সময়ে সম্প্রচারিত এরকম অন্তত একশো বিশিষ্টজনের সাক্ষাৎকার কিছুটা সংশোধন ও পরিমার্জন করে ‘ অর্থনীতির তারকারা; নামে ছাপা হচ্ছে কুমিল্লার জনপ্রিয় দৈনিক ‘ আজকের কুমিল্লা’য়। এ আয়োজনে আজ থাকছেন কুমিল্লার কৃতি সন্তান ও বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট-বিআইবিএমের মহাপরিচালক, অর্থনীতিবিদ ড. তৌফিক আহমেদ চৌধুরী।

                                         উন্নয়নের তারকা

ড: তৌফিক আহমেদ চৌধুরী বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজম্যান্ট-বিআইবিএমের মহাপরিচালক। সুদীর্ঘ প্রায় ৩৭ বছর ধরে নিয়োজিত আছেন বিআইবিএমের শিক্ষা গবেষনা ও প্রশিক্ষন কর্মকন্ডের সাথে।গবেষনামূলক নিবন্ধ প্রকাশ হয়েছে দেশ বিদেশের বিভিন্ন জার্নালে। কমনওয়েলথ স্কলারশিপের অধীনে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন ভারত থেকে। ব্যাংকিং ও আর্থিক বিষয়ে নিয়েছেন নানা প্রশিক্ষন। যুক্তরাজ্য ও ভারতথেকেও পেয়েছেন স্কলারশিপ। জন্ম ১৭ জানুয়ারী ১৯৭৪। গ্রামের বাড়ি কুমিল্লার বুড়িচং উপজেলায়। বড় হয়েছেন পুরাতন ঢাকার নারিন্দায়। গ্রাজুয়েট হাইস্কুল থেকে মেট্রিকুলেশন ও উচ্চ
মাধ্যমিক শেষ করেন জগন্নাথ কলেজ থেকে। এরপর ১৯৭৯ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর শেষ করেই রিসার্চ ফেলো হিসাবে যোগ দেন এ পেশায়। যা আজীবন ধরে রেখেছেন। ড: তৌফিক বাংলাদেশঅর্থনীতি সমিতির সাধারন সম্পাদক হিসাবে টানা দুই মেয়াদে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের অর্থনীতি গবেষনার অন্যতম থিংক ট্যাংক হিসেবে বিবেচিত অর্থনীতি সমিতি তার দায়িত্ব পালনকালে দেশের অনেক গুরুত্বপূর্ণ
বিষয় নিয়ে নিজেদের পর্যবেক্ষন তুলে ধরে। অর্থনীতি সমিতির পাশাপাশি ইন্সটিটিউট অব ফিনান্স,এসএমই ফাউন্ডেশনের পরিচালক হিসাবেও দায়িত পালন করেছেন তিনি। ২০১০ সালের বহুল আলোচিত শেয়ার কেলেঙ্কারির অনুসন্ধানে গঠিত তদন্ত কমিটির অন্যতম সদস্য ছিলেন এই অর্থনীতিবিদ। ওই তদন্ত প্রতিবেদনে অনেক রুই কাতলার নাম এলেও সরকার হুবহু প্রকাশে তা আপত্তি করে। এক পর্যায়ে পুরো রিপোর্টটি গণমাধ্যমে প্রকাশিতহলে অভিযুক্ত ব্যক্তিসহ সরকারী শীর্ষ মহলের বিরাগভাজন হন তদন্ত কমিটির সদস্যরা। এভাবে আর্থিক খাতের বড়বড় কেলেঙ্কারির উৎস সন্ধানে নিরলস কাজ করে যাচ্ছেন গবেষক অর্থনীতিবিদ ড: তৌফিক। বিআইবিএম তরুন ব্যাংকারদের ক্যারিয়ার গড়ার প্রশিক্ষন কেন্দ্র,এখানে তিনি মনপ্রাণ দিয়ে তৈরী করেছেন আগামীদিনের সম্ভাবনাময়ী ব্যাংকারদের। এখনো তিনি নিয়মিত ক্লাস নেন, শিক্ষার্থীদের মধ্যে কাটান দিনের বেশীরভাগ সময়। তিনি ভাবেন প্রশিক্ষিত সৎ ও আত্মপ্রত্যয়ী তরুন ব্যাংকারই একদিন বিশ্বমানে নিয়ে যাবে বাংলাদেশের ব্যাংকব্যবস্থাকে। একদিন তারাই সকল দুর্বলতা দুর করে দুর্নীতিমুক্ত একটি পরিণত আর্থিক খাতের ভীত গড়ে দেবে।

ফারুক মেহেদী: আপনি বিআইবিএম’তে কাটিয়ে দিয়েছেন কর্মজীবনের বেশিরভাগ সময় । এখানে আপনি কিভাবে জড়িয়ে গেলেন ?
ড. তৌফিক আহমেদ চৌধুরী: আমি পাশ করার পর পরই বিআইবিএস’ এ কাজী খলীকুজ্জামান সাহেবের সাথে একটা প্রজেক্টে জড়িত ছিলাম,তারপর প্লানিং একাডেমীতে রিসার্চ ফেলো হিসাবে যোগদান করি। তারপর ১৯৮১ সালে পহেলা জানুয়ারী বিআইবিএম’তে যোগ দেই। আসলে প্লানিং একাডেমীর কাজ আমার ভালো লাগত না, যদিও রিসার্চ ফেলো হিসাবে ছিলাম। সেজন্য আমার মনে হলো আমি শিক্ষকতার জন্য ট্রাই করি। তখন বিজ্ঞাপন দেখে বিআইবিএম’এ অ্যাপ্লাই করলাম। শিক্ষকতায় জড়ানোর পর শিক্ষকতা আমার নেশায় পেয়ে গেলো। তাই আর অন্য জায়গায় যাওয়া হয়নি। ১৯৮১ সাল থেকে এখানেই আছি।
ফারুক মেহেদী: বিআইবিএম নতুন ব্যাংকার তৈরিতে কাজ করে। আপনার কি মনে হয় বিআইবিএম কি তরুন ব্যাংকার তৈরিতে সাফল্যের সাথে কাজ করতে পারছে ?
ড. তৌফিক আহমেদ চৌধুরী: বিআইবিএম একটা অত্যন্ত সফল প্রতিষ্ঠান । এটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৭৪ সালে আর তখন বিআইবিএম ছিল একটা ট্রেনিং ইন্সটিটিউট, কিন্তু ধাপে ধাপে বিআইবিএম এখন একটা একাডেমী। যাকে ইন্সটিটিউশন বলা যেতে পারে। কারণ বিআইবিএম এখন মাস্টার্স ডিগ্রি প্রদান করে থাকে। এখানে তরুন ব্যাংকাররা প্রশিক্ষণ নিয়ে থাকে। মাস্টার্স করে অনেকে ব্যাংকে যোগ দিয়ে সুনামের সাথে কাজ করছে। তাই এটি তরুন ব্যাংকারদের জন্য সূতিকাঘার ।
ফারুক মেহেদী: আপনি বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক। টানা দুই মেয়াদে কাজ করছেন। বাংলাদেশ অর্থনীতি সমিতি অর্থনীতির ক্ষেত্রে , গবেষণার ক্ষেত্রে থিংক ট্যাংকও বলা হয়। এই অবস্থানে থেকে আপনি বাংলাদেশের অর্থনীতিকে কিভাবে মূল্যায়ণ করবেন ?
ড. তৌফিক আহমেদ চৌধুরী: আমার প্রফেশন হচ্ছে লেখাপড়া গবেষণা নিয়ে এবং আমি এ প্রফেশনাল অরগানাইজেশানের পাশাপাশি জড়িত ।বাংলাদেশের অর্থনীতির সমিতির সাথেও। এটা যেহেতু একটা প্রফেশনাল অরগানাইজেশন,সুতরাং আমার কার্যক্রম এবং বাংলাদেশে অর্থনীতি সমিতিতে সময় দেয়া এগুলোর সাথে কোনভাবেই সাংঘর্ষিক না। সুতরাং একটা আরেকটাকে রিইনফোর্স করে এবং আমি বিআইবিএমে বসে ফিন্যান্সিয়াল সেক্টরের ওপর যে রিসার্চ করি, সেগুলো অনেক সময় বাংলাদেশ ইকোনোমিকে সহায়তা করে।
ফারুক মেহেদী: অর্থনীতি সমিতির দৃষ্টিকোণ থেকে বাংলাদেশের অর্থনীতি, আর্থ সামাজিক অবস্থাটা সেটার যে অগ্রগ্রতি, সরকার যা বলছে সেটাকে কতটুকু ইতিবাচক হিসেবে দেখছেন ?
ড. তৌফিক আহমেদ চৌধুরী: অগ্রগতির দিক থেকে ইনফেক্ট সরকারের গত টার্মকে আমি অবশ্যই প্রশংসা করি। কিন্তু পরের বছরটা থেমে গেছে। তবে যতটা না অর্থনৈতিক কারনে তার চেয়ে বেশী রাজনৈতিক কারনে। গত কয়েক বছরে বাংলাদেশ সরকারের বাজেট দেখেন, ইনভেস্টমেন্ট রেইট দেখেন, টার্গেট এচিভমেন্ট-এগুলো দেখেন ব্যালেন্স অব পেয়মেন্টের দিকে খেয়াল করলে দেখবেন সব দিক থেকে মোটামুটি ভালো। যদিও পদ্মা সেতুতে অর্থায়ন সংকট, শেয়ার মার্কেটের কিছু ডিফল্ট এবং ব্যাংকিং সিস্টেমের কিছু দুর্বলতা ছিল। আমরা ব্যাংকিং খাতের দৃঢ়তা এবং শক্তিশালী অবস্থা বিবেচনা করি ক্যাপিটাল বা পুঁজি দিয়ে। আমাদের ব্যাংকিং ব্যবস্থায় সুশাসন আনতে, সক্ষমতা বাড়াতে ও একে টেকসই রুপ দিতে নানান পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ খাতে একটা ইনক্লুসিভ মুভমেন্ট চলছে। ইনক্লুসিভ ফিনান্সের যে মুভমেন্ট,এগ্রিকালচার ফিনান্স বাড়ানো,এসএমই ফিনান্স বাড়ানো,শেয়ারবাজার,মুক্তিযুদ্ধাদের ফিনান্স করা,যারা দুস্থ, তাদের একাউন্ট ওপেন করা-এই ইনক্লুসিভ ব্যাংকিংয়ের দিকে আমাদের মুভমেন্টটা মোটামুটিভাবে সারা বিশ্ব নজরে রেখেছে।
ফারুক মেহেদী: ব্যাংকিং খাতে কয়েকটা কেলেংকারি হয়েছে। এগুলোকে কিভাবে দেখছেন?
ড. তৌফিক আহমেদ চৌধুরী: কয়েকটা ঘটনা ব্যাংকিং খাতকে একটু পিছিয়ে দিচ্ছে,ব্যাংকিং খাত সম্পর্কে মানুষের ধারনা একটু খারাপ হচ্ছে। এর বাইরে সার্বিক ব্যাংক খাতের পারফরমেন্স বেশ ভালো। যে দুর্ঘটনাগুলো হচ্ছে এক কথায় বলতে গেলে তা সুশাসনের অভাব।
এই যে সোনালী ব্যাংকের হলমার্কের এতবড় একটা কেলেঙ্কারী হলো রুপসী বাংলা হোটেল শাখায়;আমরা তদন্ত করতে গিয়ে আমরা আমাদের রিপোর্টে লিখেছি যে, এটা পর্ষদের একটা বড় ব্যর্থতা। মানে যেটা নাকি সুশাসনেরই একটা পার্ট। এখানে কি হচ্ছে; বোর্ড জানতনা; অনেক বিষয় বোর্ডের কাছেও যেত না,বোর্ড আসলে অভিহিত হত না। আবার বোর্ড কিছু নির্দেশ দিত তা ব্যাংকে প্রতিপালন হতো না। এটা সুশাসনের অভাব। তাছাড়া পরে বিসমিল্লাহর যে সমস্যাটা হলো এইটাও সুশাসনের অভাব। এখানকার ব্যাংকিং খাতকে আরো দৃঢ়তর জায়গায় নিয়ে যাওয়ার জন্য আমাদেরকে এই সুশাসনের দিকে নজর দিতে হবে। তার জন্য সবচেয়ে বড় যেটা দরকার তা হচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের স্বায়ত্ত্বশাসন।
ফারুক মেহেদী: কেন্দ্রীয় ব্যাংকের সেই স্বায়ত্ত্বশাসন কি নেই ?
ড. তৌফিক আহমেদ চৌধুরী: এমনিতে বলা হয় স্বায়ত্ত্বশাসন আছে। ব্যাংক কোম্পানি আইনেও পরিবর্তন আনা হয়েছে। কিন্তু কেন্দ্রীয় ব্যাংককে যে ক্ষমতা দেওয়া হয়েছে যে কেন্দ্রীয় ব্যাংক ব্যবস্থাপনা পরিচালককে অপসারন করতে পারবে। কিন্তু বোর্ড যাকে এপয়েন্টমেন্ট দেয়, বোর্ডের লোকজনের যে ফিট এন্ড প্রোপার টেষ্ট এরা ফুলফিল করলো কিনা সেটা দেখতে হবে এবং বাণিজ্যিক ব্যাংকের চেয়ারম্যানকেও তদারকির মধ্যে আনতে হবে। এগুলোতে আমাদের দেশের কেন্দ্রীয় ব্যাংক অতোটা সক্ষম নয়।
ফারুক মেহেদী: সেন্ট্রাল ব্যাংক তো বলছে তারা এ ঘটনা উদঘাটন করেছে ।
ড. তৌফিক আহমেদ চৌধুরী: ঘটনা উদঘাটন হচ্ছে। তবে ঘটনা উদঘাটনের পর যদি বিচারের ব্যবস্থা না করতে পারেন, শাস্তির ব্যবস্থানা করতে পারেন তাহলে তো ওই উদঘাটন দিয়ে কিছু হচ্ছেনা।
ফারুক মেহেদী: আপনারা হলমার্কের কেলেংকারির তদন্ত করলেন। সেখানে আপনারা কিন্তু ৩০০ কোটি টাকার বেশি সম্পদ পাননি। এতগুলো টাকা যে তারা নিয়ে গেল। এই টাকাগুলো কোথায় গেল বলে আপনার মনে করেন। বলা হয়েছে যে, অনেক ভিআইপিরা এই টাকা ভাগ বাটোয়ারা করেছেন ।
ড. তৌফিক আহমেদ চৌধুরী: হলমার্ক তদন্তের টাকাটা কোথায় ডিষ্ট্রিভিশন হয়েছে সেই পর্যন্ত আমরা যেতে পারিনি। সেই সম্পদ নিয়ে তারা যে সম্পদ সৃষ্টি করার কথা ছিল বা ব্যবসায় খাটানোর কথা ছিল আমরা তারও সন্ধান পাইনি। মানে টাকা যথাযথভাবে ব্যবহার হয়নি। যেটুকু সম্পদ করেছে, সেটা নিতান্তই অপ্রতুল। শাস্তি দেয়ার জন্য সুপারিশ করেছি। এগুলো বন্ধ করার ব্যাপারে আমরা বেশ কিছু সুপারিশ করেছি। অমাদের বাংলাদেশে রিয়েলি কোন আইন কানুন নেই। বিশ্বমানের যে চর্চা, আমরা সেটা সঠিক অর্থে গ্রহণ করি না। আমরা সেটা করতে বলেছি।
ইন্টারনাল বিল আদান প্রদানের জন্য সুইফটের কথা বলেছি। আরও নিখুঁতভাবে কাজ করার পরামর্শ দিয়েছি। বোর্ড মিটিংগুলো যাতে তদারকি করা হয়, বোর্ড মিটিংয়ে কি হয়-এগুলো দেখা। সেন্টাল ব্যাংক থেকে গাইড লাইন দেওয়া আছে। যে বোর্ড মেম্বারদের কি দায়িত্ব তারা কি করবে এতদিনের মধ্যে যদি কার্যক্রম না হয় তাহলে বোর্ড মেম্বাররা কি করবে-তার জন্য ইনফরমেশন তলব করবে। বোর্ডের মেম্বাররা এভাবে কাজগুলো করে না।
ফারুক মেহেদী: আপনারা তদন্ত করলেন। দুদক করলো। কিন্তু কোন শাস্তিমূলক ব্যবস্থা তো নেওয়া হয়নি।
ড. তৌফিক আহমেদ চৌধুরী: আসলে শাস্তিমূলক কোন কিছু নেওয়া হয়নি। ম্যানেজিং ডিরেক্টর, ডিএমডি সাহেবের চাকরি চলে গেছে। কারণ যেকোন অপকর্মের বিরুদ্ধে যদি আপনি শাস্তিমূলক ব্যবস্থা না নিতে পারেন তখন ডেফিনেটলি এটা বন্ধ হওয়া দূরের কথা, এটা আরো ইনক্রিজ করে। সে জন্য যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা নিতে হয়।
ফারুক মেহেদী: শেয়ার বাজার কেলেংকারিতে অনেক রুই-কাতলার নাম এসেছিল। তাদের বিরুদ্ধে শাস্তিমূলক কোন ব্যবস্থা নেওয়া হয়নি। এর মূল কারণটা কি ছিল?
ড. তৌফিক আহমেদ চৌধুরী: শেয়ার বাজার তদন্তে অনেক রুই, কাতলার নাম এসেছিল। কিন্তু তাদের কোন শাস্তির ব্যবস্থা নেওয়া হইনি। কেন নেওয়া হইনি সেটা আমার পক্ষে বলা সম্ভব না। আমাদের দায়িত্ব ছিল উদঘাটন করা এবং সরকারকে জানানো। আমরা তো সেই কাজই করেছিলাম। আমরা তো বেশ কিছু সাজেশন দিয়েছিলাম। আমরা বেশ কিছু কার্যক্রম হাতে নিতে বলেছিলাম। ডিমোলিজেশনের কথা বলে ছিলাম। যারা নাকি শেয়ারবাজারের বিনিয়োগকারী তাদের আস্থা অর্জনের জন্য আমরা বেশ কিছু কর্মসূচীর কথা বলেছিলাম এবং সাথে সাথে ডেফিনেটলিমেনিপুলেশনের সাথে জড়িত ছিল তাদের বিরুদ্ধে ও ব্যবস্থা নেওয়ার কথা বলে ছিলাম। একারণে আমরা যাদের নাম বলেছিলাম বা সন্দেহ করেছিলাম সেগুলো আরো বেশি গভীরভাবে পর্যালোচনা করার দরকার ছিল। সে জন্য আমরা বলেছিলাম যে সরকারের কোন সংস্থা সেইটা গোয়েন্দা সংস্থা হতে পারে, দুদক হতে পারে। ভালো করে এগুলো যাচাই বাছাই করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলেছিলাম।
সরকার একদিকে যেমন ব্যবস্থা নেইনি আবার অন্য দিকে বেশ কিছু নতুন প্রনোদনার ব্যবস্থা করে ছিল। কিন্তু এই যে যারা নাকি এফেকটেড হয়েছে তাদের নতুন করে ঋণ দেওয়া। সিকিউরিটিজ এন্ড এক্সচেন্জ কমিশন রিকোন্টটিটিউ করা। এই কাজগুলো করেছে। এগুলো আসলে খুব ভালো ইমপেক্ট পড়েনি , শাস্তিমূলক ব্যবস্থাগুলো না নেওয়ায়।
সুতরাং এই যে কার্যক্রম সরকার করেছে এগুলো প্লাস শাস্তিমূলক ব্যবস্থা যদি নিত, তবে একটা ইতিবাচক প্রভাব পড়ত বাজারে। এই যে বাজারের ওপরে জনগনের আস্থা ফিরে আসছে না, এত ভালো পদক্ষেপের পরও কেন বিনিয়োগকারীর আস্থা ফিরে আসছেনা সেটা দেখা দরকার। যারা নাকি শেয়ার বাজারের কেলেঙ্কারীর সাথে জড়িত ছিল, তাদের বিরুদ্ধে কোন শাস্তির ব্যবস্থা হয়নি বলেই এতো কিছুর পরও লোকজন এগিয়ে আসছে না।
ফারুক মেহেদী: অর্থ মন্ত্রনালয় কাজ করতে পারতো। আপনারা সুপারিশ করেছিলেন। অর্থ মন্ত্রনালয় সেই ভূমিকা পালন করেনি। অনেকে অর্থ মন্ত্রনালয়ের ব্যর্থতা বলছেন। আপনি এটাকে কিভাবে দেখছেন ?
ড. তৌফিক আহমেদ চৌধুরী: মন্ত্রনালয় কাজকর্ম তো করবে সরকারের নির্দেশে সরকারের নির্দেশনা না পেলে ওরা তো নড়াচড়াও করে না। তবে একেবারে কোন কাজকর্ম যে করে না ঠিক তা না। কিছু কিছু কেইস তো করা হয়েছে। সেইগুলো খুব যথাযথ নয়, বিনিয়োগকারীদের ফিরিয়ে আনার ব্যাপারে। যারা নাকি রাঘব বোয়াল ছিল তাদের নাম পর্যন্ত রিপোর্টে ছিল। তাদের ব্যাপারে সরকারের কিছু করা দরকার ছিল, যা করা হয়নি।
ফারুক মেহেদী: আর্থিক খাত কিংবা ব্যাংকিং খাতকে সুশৃঙ্খলার মধ্যে পর্যায়ে আনতে কি ধরণের কর্মসূচী থাকা প্রয়োজন ?
ড. তৌফিক আহমেদ চৌধুরী:
আমাদের দেশে আর্থিক শৃঙ্খলা আলাদা কিছু না বা নতুন কিছু না। আর্থিক শৃঙ্খলার পূর্ব শর্ত হচ্ছে সেন্টাল ব্যাংকের স্বাধীনভাবে কাজ করা। সেন্টাল ব্যাংকের ক্যাপাসিটি ডেভেলপমেন্টও একটি ব্যাপার। দেখেন বাংলাদেশের প্রাইভেট সেক্টরে ব্যাংকগুলো ওদের পারফরমেন্স অনেক ভাল। যদি পাবলিক ব্যাংকগুলোও সব মেনে চলে, তবেও দক্ষতা বাড়বে। তবে সেন্ট্রাল ব্যাংকের মনিটিরং ইম্পরটেন্ট। কর্মাশিয়াল ব্যাংকগুলো তহবিল ক্ষতি করবে, এরপর এগুলোকে আবার মূলধনের ঘাটতি হলে সরকারই পূরণ করবে-এইটার কোন মানে নেই। বরং এগুলোকে অন্যান্য মার্কেট পাটিসিপেন্টের মতই পরিচালনা করতে দিন। সরকারই তো বোর্ড ঠিক করে দিবে। কিন্তু বোর্ডটা ঠিক মত হলো কিনা তা দেখার দায়িত্ব হলো বাংলাদেশ ব্যাংকের। বাংলাদেশ ব্যাংক যদি দেখে যে কেউ কোয়ালিফাই করে না তাকে বাদ দিতে হবে। আশে পাশের সব দেশে তা করা হয়।

 

 

 

 

 

 

 

 

 

আর পড়তে পারেন