বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার ফিলিস্তিনিদের চিকিৎসার আড়াই কোটি ডলার সহায়তা বন্ধ করলেন ট্রাম্প

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৯, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

এবার ফিলিস্তিনিদের চিকিৎসার জন্য দেওয়া আড়াই কোটি ডলার সহাযতা বন্ধ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরাইলের দখল করা পূর্ব জেরুজালেমের অবস্থিত হাসপাতালগুলোতে ওই অর্থ ব্যয় করা হতো। শনিবার মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এ কথা জানিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

 

খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন দুই কোটি ৫০ লাখ মার্কিন ডলারের বেশি অর্থ সহায়তা বাতিল করেছে। মার্কিন পররাষ্ট্র দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, ফিলিস্তিনিদের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা বন্ধের বৃহত্তর পরিকল্পনার অংশ হিসেবে এই সহযোগিতা বাতিল করা হয়েছে।

 

গত বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, ফিলিস্তিনিরা যতক্ষণ পর্যন্ত না ইসরাইলের সাথে শান্তি চুক্তিতে সম্মত হবে, তার দেশ ততক্ষণ পর্যন্ত কোনো সহযোগিতা দেবে না ফিলিস্তিনকে।

 

ফিলিস্তিনিদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, ‘আমরা ফিলিস্তিনি নাগরিক ও নেতাদের জন্য যে অর্থ দিতাম, তা বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্র তাদের বড় অঙ্কের অর্থ দিত। আমি বলতে চাই, আপনারা অর্থ পাবেন; কিন্তু চুক্তি করার আগে নয়। যদি চুক্তি না করেন, আমরা আপনাদের কোনো অর্থ আর দেব না’।

 

তুর্কি গণমাধ্যম আনাদলু বলছে, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের ফলে পূর্ব জেরুজালেমে অন্তত পাঁচটি হাসপাতালের চিকিৎসা কার্যক্রম ব্যাহত হতে পারে। এই হাসপাতালগুলোর মধ্যে রয়েছে আগুস্টা ভিক্টোরিয়া হাসপাতাল ও সেন্ট জন চক্ষু হাসপাতাল। সেন্ট জন হাসপাতালটি পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমের সবচেয়ে বড় চক্ষু হাসপাতাল।

 

প্রসঙ্গত, পূর্ব জেরুজালেমের এই হাসপাতালগুলো শুধু এই শহরটিই নয়, এর বাইরের পশ্চিম ও অবরুদ্ধ গাজা উপত্যকার লোকদের চিকিৎসার জন্যও ব্যবহৃত হয়।

 

উল্লেখ, এর আগে গত সপ্তাহে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য দেওয়া সহায়তা বন্ধ করে ট্রাম্প প্রশাসন।

আর পড়তে পারেন