শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এ ঘটনার পর আমি ঠিকমতো পারছি না ঘুমাতে

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১০, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

ইন্দোনেশিয়ায় মিস ইউনিভার্স প্রতিযোগীরা এবার আয়োজকদের বিরুদ্ধে মুখ খুলেছেন। নিজেদের ওপর যৌন হয়রানির অভিযোগ এনে পুলিশে মামলা করেছেন প্রতিযোগীরা।

আইনজীবীরা জানিয়েছেন, গত ৩ আগস্ট চূড়ান্ত পর্বের দুদিন আগে আয়োজকরা প্রতিযোগীদের টপলেস হতে বলেন। এ অবস্থায় তাদের ছবিও তোলা হয়েছে। শরীরে দাগ, ট্যাটু দেখার নামে তাদের এমন কাজ করানো হয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে অভিযোগের বিষয়ে সংবাদমাধ্যমে প্রতিযোগীদের একজন বলেন, ‘আমি মনে করি আমার অধিকার লঙ্ঘন করা হয়েছে। আমি মানসিক হেনস্তার শিকার হয়েছি। এ ঘটনার পর আমি ঠিকমতো ঘুমাতে পারছি না।’ প্রচারের সময় সংবাদমাধ্যম তাদের পরিচয় গোপন রাখতে চেহারা ঝাপসা করে প্রকাশ করেছে।

সোমবার (৭ আগস্ট) সংবাদ সম্মেলনে এক প্রতিযোগী জানান, তাদের একটি বদ্ধরুমে শরীর পরীক্ষা করা হয়। তবে এ সময় ঘরটিতে কয়েকজন পুরুষ উপস্থিত ছিলেন। এ ছাড়া তখন দরজা পুরোপুরি বন্ধ করা হয়নি। ফলে বাইরে থাকা লোকজনও ঘরের পরিবেশ দেখতে পাচ্ছিলেন।

তিন প্রতিযোগীদের আইনজীবী মেলিশা আঙ্গরায়নি বলেন, এ বিষয়ে অভিযোগের পর অনেক কিছু সামনে আসছে।

অভিযোগের বিষয়ে বিবৃতি দিয়েছে জাকার্তা পুলিশ। তারা বলছে, এ বিষয়ে তদন্ত চলছে।

আয়োজক প্রতিষ্ঠানের মালিক সেলিব্রেটি পপি চাপেলা এক বিবৃতিতে বলেন, প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ বিষয়ে তদন্ত করে দেখা হবে। এ ছাড়া গ্লোবাল মিস ওয়ার্ল্ড আয়োজকরাও জানিয়েছেন, তাদের পক্ষ থেকে যৌন হয়রানি অভিযোগ গুরুতর হিসেবে দেখা হচ্ছে।

ইন্দোনেশিয়ার সাবেক মিস ইউনিভার্স মারিয়া হারফান্তি বলেন, দেশটিতে শরীর পরীক্ষা স্বাভাবিক বিষয়। তবে এর আগে প্রতিযোগীদের নগ্ন হতে বলা হয়নি। প্রতিযোগীদের শারীরিক অনুপাতের জন্য বিএমআই বা বডি ম্যাস ইনডেক্স চাওয়া হয়।

উল্লেখ্য, অনেক আগে থেকেই ইন্দোনেশিয়ায় সুন্দরী প্রতিযোগিতার অনুমোদন রয়েছে। তবে আয়োজকরা সমাজে নেতিবাচক প্রভাবের বিষয়ে সবসময় সতর্ক থাকেন। ২০১৩ সালে দেশটিতে মুসলিম অনুভূতির বিষয় বিবেচনায় বিকিনি রাউন্ড বাতিল করা হয়।

বর্তমানে মিস ইউনিভার্সের ৭৩তম পর্ব চলছে। প্রতিযোগিতাটি দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া, ফিলিপাইন্স ও থাইলান্ডে বশে জনপ্রিয়। এ প্রতিযোগিতায় বিজয়ীরা সেলিব্রেটি বা সোশ্যাল ইনফ্লুয়েন্সার হিসেবে বিবেচিত হন।

আর পড়তে পারেন