বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কবি ও লেখক শান্তনু কায়সার আর নেই

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১১, ২০১৭
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কবি ও লেখক শান্তনু কায়সার আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)। মঙ্গলবার (১১ এপ্রিল)রাত পৌণে ১১ টায় তিনি ইন্তেকাল করেছেন। তার বয়স হয়েছিল ৬৬ বছর।

গত ১৭ মার্চ রাতে অসুস্থ হয়ে পড়লে শান্তনু কায়সারকে দ্রুত কুমিল্লার একটি হাসপাতালে ভর্তি করা হয়। কর্তব্যরত চিকিৎসকরা জানান, তিনি হার্ট অ্যাটাক করেছেন। তখন সঙ্গে সঙ্গে তাকে সিসিইউতে ভর্তি করা হয়।

অবস্থার খানিকটা উন্নতি হলে দু’দিন পর তাকে হাসপাতালের কেবিনে স্থানান্তর করা হয়। তারপর থেকে তিনি চিকিৎসাধীন ছিলেন।

শান্তনু কায়সার ১৯৫০ সালের ৩০ ডিসেম্বর চাঁদপুরের ফরিদপুর উপজেলার সাচনামেঘ (সাজনমেঘ) গ্রামে সিরাজুল হক ও মাকসুদা খাতুন দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন। তিনি কুমিল্লা নগরীর নজরুল এভিনিউ রোডে ল কলেজের বিপরীত পাশের একটি বাড়িতে ভাড়াটিয়া হিসেবে বসবাস করছিলেন।
তিনি ব্যক্তি জীবনে দুইটি বিবাহ করেন। তাদের সংসারের দুই ছেলে আর এক মেয়ে রয়েছে। তাঁর দুই ছেলে বিদেশে অবস্থান করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতকোত্তর শেষে অধ্যাপনাকে জীবনের ব্রত হিসেবে নেন। বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শেষে অবসরের পর তিনি লেখালেখিতে মনোনিবেশ করেন।

তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন । তিনি কুমিল্লা সরকারি মহিলা কলেজে দীর্ঘদিন অধ্যাপনা করেন। পরে কুমিল্লা সরকারি কলেজ থেকে অধ্যক্ষ হিসেবে অবসরে যান।
তিনি কুমিল্লার স্থানীয় বিভিন্ন পত্রিকাসহ জাতীয় বিভিন্ন পত্রিকা, অনলাইনে সাহিত্য বিষয়ে লিখেছেন। সাহিত্যে অবদানের জন্য শান্তনু কায়সার বাংলা একাডেমি পুরস্কার, প্রত্যাশা (সাহিত্য) পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, অদ্বৈত মল্লবর্মণ স্মৃতি পুরস্কার ও অদ্বৈত সম্মাননাসহ অসংখ্য স্বীকৃতি-পুরস্কারে ভূষিত হন।

আর পড়তে পারেন